মায়ের আত্মত্যাগ – Bangla Choti Kahini

Bangla Choti Golpo

এই গল্পটি কোনো কাল্পনিক বা মনগড়া কাহিনী নয়,এটি একটি সামাজিক জীবন যাপনের প্রেক্ষাপটে গড়ে ওঠা বাস্তব কাহিনী। যেখানে একটি মা ও ছেলের অতীত জীবনের ফেলে আসা দুঃস্বপ্নের দিনগুলোর কাহিনী থেকে বর্তমানের সুখের দিন সবই সবিস্তারে জানানো হবে। আর একটা অনুরোধ যারা ইন্সেস্ট ভালোবাসেন না তারা দয়া করে এই গল্প থেকে দূরে থাকুন। এই গল্পের নায়ক হলেন কমল,গল্পটি তার মুখ থেকে শোনা আমি ওর বন্ধু ও আমাকে অনেক অনুরোধের পর এই গল্পটি শুনিয়েছিলো আজ আমরা কমলের মুখ থেকে তার জীবনের বাস্তব কাহিনীটি শুনবো।

তিতলি এই তিতলি এদিকে এসো মা দুস্টুমি করেনা মা,কি মিস্টি নাম তাইনা”তিতলি” এটা আমার মেয়ের নাম যেমন মিস্টি তেমনি দুস্টু মাত্র ৫ বছর বয়স ওর আমাদের সংসারের মধ্যমনি ও, ওকে ছাড়া আমরা কিছুই ভাবিনা সারাদিন অফিস করে এসে সন্ধা থেকে শোয়ার আগে অব্ধি ওই আমার সব। আমার যখন ২২ বছর তখন ওর জন্ম প্রতিবছর ঘটা করে ওর জন্মদিন পালন করি আমরা, ও ছাড়া আর নতুন কোন সন্তান আমাদের জীবনে আর আসবে না তাই ওই আমাদের জীবনে সব। এইতো ওর এবারের জন্মদিনে সবাই কতো করে রিকোয়েস্ট করেছিলো আরেকটা বেবি নেওয়ার জন্য কিন্তু ওর মায়ের করুন মুখের দিকে তাকিয়েই সবার অনুরোধকে নাকচ করে দিই আমি। কারন একটা সন্তানের জন্য আমার সবচেয়ে প্রিয় মানুষটাকে আমি হারাতে চাইনা। কেন আমার স্ত্রী নতুন করে সন্তান ধারনে অক্ষম সেই গল্প জানতে গেলে আমাদের ফিরে যেতে হবে আজ থেকে ৬ বছর আগে।

বীরভূম জেলার হরিপুর গ্রামে এক পরিবারে চার জনের বাস আমি ঃ- কমল সেন, মা ঃ- কামিনী সেন, দাদু ঃ- হরিধন দাস(মায়ের বাবা), দিদিমা ঃ- কাকলী দাস,এই হোল আমাদের পরিবারের সদস্যগন। চারজনের ফ্যামিলি দাদু ছোটোখাট একটা ব্যবসা করেন দিদা ও মা পুরোপুরি গৃহিনী, ছোটবেলা থেকে পড়াশোনায় আমি ভালো চাকরির পরিক্ষা দিতে দিতে ভাগ্যটা হঠাৎ সুপ্রসন্ন হলো সরকারি চাকরি একটা জুটে গেলো, কিন্তু মুস্কিল হলো চাকরির পোস্টিং হলো কলকাতায়।ছোট্ট থেকে বাড়ি ছেড়ে বেশিদিনের জন্য কোথাও যাইনি ওই এক দুবার বন্ধুদের পাল্লায় পড়ে দীঘা গেছিলাম কিন্তু এতো বাড়ি ছেড়ে কলকাতায় এসে থাকতে হবে, দাদু দিদা ও মা সবার মনমরা অবস্থা আমাকে ছাড়া ওরা থাকবে কিভাবে সেই নিয়েই বাড়ির নাওয়া খাওয়া বন্ধ হবার জোগাড়। চাকরির দিন যতই কাছে আসতে শুরু করলো মা প্রায়ই লুকিয়ে লুকিয়ে কাঁদতে থাকে বিষয়টি আমার নজর এড়ায় না আসলে আমার বাবা মারা যাবার পর থেকে আমিই মায়ের সবকিছু আমাকে আঁকড়ে ধরে মা বাঁচতে চায়,আর আমিও বাবাকে না পেয়ে মাকেই আমার জীবনের সব কিছু মেনে নিয়েছি।

অন্তঃপর চাকরিতে জয়েন করার কিছুদিন আগে দাদুর সঙ্গে কোলকাতায় এসে অফিসের কাছাকাছি একটি ঘর ভাড়া নিয়ে যাবতীয় জিনিসপত্র কিনে গুছিয়ে আবার দেশের বাড়িতে ফিরে গিয়েছিলাম। জয়েনিং এর একদিন আগে কান্নামুখে সবাই দেওয়ার আগে প্রত্যেকের পা ছুঁয়ে প্রনাম করলাম মা আমাকে বুকের মধ্যে আঁকড়ে ধরেছিলো যেন ছাড়তেই চাইছিলো না,পুত্রের বিহনে মায়ের বুকভরা কান্নায় বিহ্বল হয়ে পড়েছিলো দাদু- দিদা মায়ের চোখের জ্বলে ভিজে উঠেছিলো আমার কাঁধ,মা যেভাবে আমাকে জাপটে ধরেছিলো তার নরম মশৃন স্তন চেপ্টে গিয়েছে আমার বুকের সাথে সেটা বোঝার উপায় তার ছিলো না। শেষমেষ দাদুর ডাকা ডাকিতে হুস ফেরে মার, গাড়িতে উঠে পড়লাম ধীরে ধীরে গ্রাম থেকে শহরে এসে পৌঁছলাম।অফিসে প্রথম দিনটা খুব একটা ভালো গেলো না মায়ের জন্য খুব খারাপ লাগছিলো রাতে ঘরে এসে প্রথম মাকে ফোন করলাম।

আমিঃ হ্যালো মা।মা নিশ্চুপ, কথা বলছো না কেন?
মাঃ কাঁদতে কাঁদতে বল বাবু এতোক্ষণ পরে মাকে মনে পড়লো।
আমিঃ কি করবো অফিসের প্রথম দিন একটু টেনশনে ছিলাম।
মাঃ আর আমি!
আমিঃ মা। আবারও মা কাঁদতে থাকলো,মা একদম কাঁদবে না আমি সপ্তাহ শেষে বাড়িতে আসছি।আমার সোনা মা কাঁদবে না কেমন।

এভাবেই কেটে গেলো একটা সপ্তাহ মনের মধ্যে কেমন একটা বাড়িতে ফেরার তাগিদ কাজ করতে লাগলো।বাড়ি ফিরে মায়ের মুখটা দেখতে পাবো।
বাড়িতে ফিরলাম মা দরজায় আমার জন্য অপেক্ষা করছিলো,মার পা ছুঁয়ে প্রনাম করলাম মা আমাকে বুকের মধ্যে জড়িয়ে ধরলো,দাদু দিদাকেও প্রনাম করলাম। মা কিচেনে চলে গেলো আমিও ঘরে বিশ্রাম নিতে গেলাম,এদিকে দাদু দিদা আমার ভবিষ্যৎ নিয়ে আলোচনা করতে শুরু করে দিলেন।
দিদাঃ শুনছো।
দাদুঃ হুম বলো।
দিদাঃ কমলের ব্যাপারে একটা কথা বলার ছিলো।
দাদুঃ বলো শুনছি।
দিদাঃ আমরা আর কতদিনই বা বাঁঁচবো মরার আগে কমলের বিয়েটা দেখে যেতে চাই।
দাদুঃ বেশতো ভালো কথা কমল এখন ভালো চাকরি করছে ওর জন্য মেয়ের অভাব হবেনা।
দিদাঃ কিন্তু আমার একটাই ভয় হয়,যে বিয়ের পরে কমলের বউ আমাদের সবাইকে মানিয়ে নিয়ে চলতে পারবে তো?
দাদুঃ সেটা তুমি ঠিকই বলেছো, কিন্তু বিয়ে তো এক না একদিন ওকে দিতেই হবে। আর ভবিষ্যতে ওই তো আমদেরকে দেখবে।
দিদাঃ কিন্তু বিয়ের পর কমল যদি পালটে যায়,ওর মাকে যদি না দেখে তাহলে তো আমাদের মেয়েটার কপালে সারাটা জীবন দুঃখই বয়ে বেড়াতে হবে।
দাদুঃ কি করবে ভেবে দেখো, যাতে সবাই ভালো থাকে সে ব্যবস্থাই করো।
আমি এসবের কিছুই জানিনা ২ দিন বাড়িতে থেকে কলকাতা রওনা দিলাম,জমিয়ে চাকরিতে মন দিলাম এর মাঝে বাড়ির সবার সাথেই কথা হলো। মাকে বললাম মন খারাপ করবে না আমি ভালো আছি, তুমি একদম আমার কথা ভাববে না।
দিদা আমার বিয়ে নিয়ে খুবই দুশ্চিন্তার মধ্যে পড়ে গেলেন কিছুই ভেবে উঠতে পারছিলেন না,শেষমেষ একটা সিদ্ধান্তে এসে উপনিত হলেন।রাতে বিছানায় শুয়ে দাদুকে কথাটা শোনালেন।

দাদুঃ কি বলছো কাকলী! তোমার মাথার ঠিক আছে তো।
দিদাঃ হ্যাঁ,আমি অনেক ভেবেছি তারপর এই সিদ্ধান্তে এসে উপনিত হয়েছি। আমি আমাদের সকলের ভালোর জন্য এই সিদ্ধান্ত নিয়েছি,মরার আগে আমার মেয়েটিকে সুখী দেখে যেতে চাই। বলে দাদুর বুকে মাথা রেখে ফুপিয়ে ফুপিয়ে কাঁদতে লাগলো।
দাদুঃ শান্ত হও কাকলী,এমন করে কেঁদোনা আমাদের মেয়ে ও নাতিটার ভালো মন্দ আমরা ভাববো না তো কে ভাববে। তুমি আগে কামিনীর সাথে কথা বলো ও কি বলছে সেটা শুনেই আমি সিদ্ধান্ত নেব, এবার ঘুমিয়ে পড়ো অনেক রাত হলো।

পরেরদিন সকালে মা কিচেনে কাজ করছিলো দিদা কাছে এলো।
কামিনীঃ মা কিছু বলবে।
দিদাঃ হুম তোর সাথে আমার কিছু কথা আছে রে।
মাঃ বলো মা কি বলবে।
দিদাঃ বিষয়টা কমল কে নিয়ে।
মাঃ ওহ আচ্ছা।
দিদাঃ বলছি তোর ছেলেতো এখন চাকরি করছে,তা ওর বিয়ে দেবো ভাবছি।
মাঃ কি বলছো মা,সবে তো ও ২১ সে পা রাখলো এর মধ্যে ওর বিয়ে দেবে তোমারা! আগে ওকে একটু সময় দাও।
দিদাঃ দ্যাখ কামিনী আমি জানি কমল ২১ সে পড়েছে,কিন্তু তোর বাবা ও আমি আর কদিনই বা বাঁঁচবো তাই মরার আগে নাতির ভবিষ্যৎ দেখে যেতে চাই।
মাঃ কি বলছো মা এসব কথা একেবারে বলবে না,তোমাদের ছাড়া আমি কি করে বাঁঁচবো।
দিদাঃ কিন্তু মা মরতে তো একদিন সবাইকেই হবে তাই মরার আগে নাতির বিয়ে দেখে যেতে চাই।
মাঃ আচ্ছা বাবা ঠিক আছে তুমি আর বাবা যেটা ভালো বোঝো সেটা করো। কিন্তু বিয়ে দিতে গেলে তো একটা মেয়ের দরকার,কোনো মেয়ে কি তোমরা দেখে রেখেছো?
দিদাঃ হুম,একটা মেয়ে আমাদের নজরে কিন্তু মেয়েটাকে রাজি করাতে হবে।
মাঃ ওমা তাই মেয়েও তোমরা ঠিক করে ফেলেছো,মেয়েটা কেমন দেখতে, পড়াশুনা কতোদূর করেছে,বাড়ি কোথায়?
দিদাঃ মায়ের দিকে তাকিয়ে, মেয়েটা খুবই সুন্দরী, আর বাড়ির কাজে খুব পটু আর আমাদের কমলকে খুবই সুখেই রাখবে।
মাঃ আমাকেও বলো না কোথায় থাকে সেই মেয়েটা,আমাকেও আলাপ করিয়ে দাও না মা।
দিদাঃ মায়ের থুতুনিতে হাত রেখে বললো,কেন আমাদের কামিনী কি সুন্দরী নয়,বাড়িতেই যখন এতো সুন্দর মেয়ে আছে তখন বাইরে কেনো যাবো।
মাঃ কি বলছো মা! আমি মানে?
দিদাঃ হ্যাঁ মা কামিনী, তুই ঠিকই বুঝেছিস তোর থেকে কমলকে কেউ ভালো বুঝতে পারবে না,তোর থেকে ওকে কেউ বেশি ভালোবাসতে পারবে না।
মাঃ তোমার কি মাথা খারাপ হয়ে গেছে মা,কি উল্টোপালটা কথা বলছো, ও আমার ছেলে আর তুমি কিনা ছিঃ ছিঃ এটা ভাবাও যে পাপ!
কাঁদতে কাঁদতে কামিনী ওর বেডরুমের দিকে চলে গেলো।
দিদাঃ কামিনী কামিনী শোন আমার কথাটা শুনে যা মা।

সেদিন কামিনী সারাদিন ঘর থেকেই বেরলো না,নাওয়া খাওয়া সবই বন্ধ রাখলো সে।
রাতে শোয়ার ঘরে দিদা দাদুকে সমস্ত ব্যাপারটা পরিস্কার করে বললো।দাদু প্রথমে ব্যাপারটা নিয়ে কিন্তু কিন্তু করলেও দিদার মতে সম্মতি জানালো।
আমি এসবের কিছুই জানিনা মাকে কয়েকবার ফোন করলাম কিন্তু বারবার ফোনটা রিং হয়ে কেটে গেলো কিন্তু মা ফোনটা ধোরলো না,ভাবলাম মা হয়তো ব্যাস্ত আছে তাই ফোন ধরছে না।
পরেরদিন সকালে মা ঘুম থেকে উঠলো না দেখে দিদাই বাড়ির সব কাজ করতে লাগলো,দিদা ও মাকে বিরক্ত করলো না। দুদিন এভাবেই কেটে গেলো তিন দিনের মাথায় হঠাৎ কামিনী সকালে ঘুম থেকে উঠে বাড়ির যাবতীয় কাজ করতে লাগলো,কামিনী রান্নাঘরে কাজ করছিলো সেই সময় কাকলী কামিনীর ঘাড়ে স্নেহের হাত রাখলো।

দিদাঃ আমি কি আমার মেয়ের কোনো ক্ষতি চাইতে পারি?
মাঃ মাথা নিচু করে চুপ করে দাঁড়িয়ে থাকলো।
দিদাঃ আমার মেয়ে রাজরানী হয়ে থাকবে,তুই খুব সুখী হ মা।
মাঃ যেটা ভালো বোঝো সেটা করো। বলেই মাথা নিচু করে লজ্জায় মুচকি হেসে বেরিয়ে গেলো।

আজ শনিবার আমার বাড়িতে ফেরার দিন,অফিসে একগাদা ফাইল কিন্তু কাজে মন নেই আমার, কখন যে বাড়ি ফিরবো সেটাই চিন্তা। দেখতে দেখতে বাড়ি ফেরার টাইম হয়ে গেলো,রাত ৯ টা নাগাদ বাড়ি এসে পৌঁছলাম দাদু দিদা সবার সাথে দেখা হলো কিন্তু মাকে কোথাও দেখতে পেলাম না।
দাদুঃ কমল।
আমিঃ হ্যাঁ দাদু।
দাদুঃ তোমার সঙ্গে আমার কিছু জরুরি কথা আছে।
আমিঃ বলো দাদু,কি বলবে।
দাদুঃ এখন না রাতে খাবার পর বলবো এখন তুমি বিশ্রাম নাও।
আমিঃ ওকে দাদু।
এই বলে ঘরে গেলাম বিশ্রাম নিতে,কিন্তু মার সাথে এখনও দেখা হোলো না।রাতে খাবার টেবিলে মাকে দেখতে পেলাম না,মা কি আমার উপর রাগ করেছে কিছুই বুঝতে পারছিলাম না।রাতে খাবার পর দাদু আমাকে তার রুমে আসতে বলে চলে গেলো, আমিও গুটি গুটি পায়ে দাদুকে অনুসরন করে দাদুর রুমে পৌঁছলাম।
দাদুঃ কমল বসো।
আমিঃ জী, দাদু।
দাদুঃ তোমার জীবনের একটা বড়ো সিদ্ধান্ত নিতে চলেছি।
আমিঃ হ্যাঁ দাদু,কি সিদ্ধান্ত বলুন।
দাদুঃ তোমার জন্য আমরা একটা মেয়ে দেখেছি আর ওর সাথেই তোমার বিয়ে দেবো ঠিক করেছি।
আমিঃ কিন্তু দাদু,আমি তো সবে মাত্র চাকরি পেয়েছি আর এরই মধ্যে বিয়ে।
দাদুঃ দ্যাখ বাবা আমাদের বয়স হয়েছে, ব্যবসাও গুটিয়ে এনেছি প্রায় বুড়ো বুড়ী তোর ছেলে মেয়ে নিয়ে খেলে দিন পার করতে চাই।
আমিঃ কিন্তু মা কি মেয়েটা দেখেছে,মা কি রাজি হয়েছে আমার বিয়ে দিতে?
দাদুঃ হুমম, কিন্তু বিষয়টা একটু অন্য তোর সাথে আলোচনা করতে চাই।
আমিঃ কোন বিষয়ে দাদু।
দাদুঃ তোর মায়ের বিষয়ে।
আমিঃ মায়ের কি হয়েছে দাদু? আমি আসার পর থেকে মাকে দেখছি না,মায়ের কি শরীর খারাপ।
দাদুঃ না আসলে আমরা তোর জন্য যে মেয়েটি ঠিক করেছি তার নাম হলো কামিনী।
নামটা শুনে একটু হকচকিয়ে গেলাম।
আমিঃ কামিনী তো আমার মায়ের নাম,ওই নামের মেয়ে আমি বিয়ে করতে পারবো না দাদু তুমি অন্য নামের মেয়ে খোঁজ করো।
দাদু আমার দুই কাঁধে হাত রেখে বললো।
দাদুঃ দ্যাখ বাবা কমল আমার যাবতীয় স্থায়ী অস্থায়ী সম্পত্তির মালিক ভবিষ্যতে তুই,আর আমাদের তুই ছাড়া কেউ নেই। আমি এক অসহায় বাবা আমার বিধবা মেয়ের জন্য তোর কাছে ভিক্ষা চাইছি তুই ওকে আপন করে নে,তাহলে আমি মরে শান্তি পাবো।
দাদু হাউ হাউ করে কাঁদছিলো,আমি পরিস্থিতির জন্য মোটেও প্রস্তুত ছিলাম না আমি দ্রুত ওখান থেকে বেরিয়ে আমার ঘরে চলে এলাম। বিছানায় শুয়ে শুয়ে ভাবতে লাগলাম দাদু এটা কি বললো মায়ের সাথে আমাকে না না এ মোটেও সম্ভবপর নয়।জন্মথেকে যাকে মাতৃস্নেহে পূজা করে এসেছি স্ত্রী হিসাবে কি করে মেনে নেব। মা যে ছেলেকে স্নেহ দিয়ে মানুষ করেছেন সেই বা কি করে স্বামী হিসাবে আমকে মেনে নেবে।মনের মধ্যে হাজারো প্রস্ন্যের ভিড় বন্ধ দরজার আড়লে হৃদয়ে বারবার আলোড়নের ঝড় তুলছে,কোনটা ঠিক কোনটা ভুল সব কিছুই যেনো মুহুর্তের মধ্যে পরিস্কার এবং ঝাপসায় রুপান্তরিত হচ্ছে,কখন যে দুচোখ লেগে গেলো বুঝতেই পারলাম না। একটা নরম হাতের স্পর্শে ঘুম ভাঙলো চোখ খুলে দেখলাম দিদা মাথার পাশে বসে পরম স্নেহে মাথায় হাত বুলিয়ে দিচ্ছে। চোখাচোখি হতেই দিদার কোলে মাথাটাকে তুলে দিলাম,দিদার কোমোরটাকে দুহাত দিয়ে জড়িয়ে ধরলাম।
দিদাঃ কমল।
আমিঃ হুম দিদা।
দিদাঃ আমাকে তুই কতোটা ভালোবাসিস রে?
আমিঃ তুমি জানোনা বুঝি, আমার চেয়েও বেশি।
দিদাঃ আর আমি তোকে ভালোবাসিনা তাইনা!
আমিঃ বারে আমি কি কোনোদিন বলেছি নাকি। তুমি আমাকে প্রানের থেকে বেশি ভালোবাসো।
দিদাঃ তাহলে আমাকে কথা দে,আমি তোকে যেটা বলবো তুই সেটা মেনে নিবি।
একটু হকচকিয়ে গেলাম দিদার কথায় গতোরাতে দাদুর ওইভাবে কান্নাকাটি আজ দিদার অনুরোধ কি বলতে চাইছে দিদা?
আমিঃ আচ্ছা, ঠিক আছে দিদা বলো কি বলবে।
দিদাঃ গতরাতে তোর দাদু যেটা বলেছে সেটা কে মেনে নে, তাহলে বুঝবো তুই আমাকে কতোটা ভালোবাসিস।
আমিঃ কিন্তু দিদা দাদু যেটা বলছে সেটা মেনে নেওয়া কিভাবে সম্ভব,আজকের সমাজে সেটা যে অবৈধ আমরা কি সমাজের কাছে মুখ দেখাতে পারবো।
দিদাঃ কমল,আমরা তোর থেকে অনেক বড়ো। সমাজের চোখে কোনটা ঠিক কোনটা ভুল সেটা বোঝার ক্ষমতা আমাদের অনেক বেশি। তোর মা সারাজীবন অনেক কষ্ট করেছে সন্তান হয়ে তোর মায়ের দুঃখ দূর করা তোর জীবনের সবচেয়ে বড়ো কাজ। আমি তোর দাদু হয়তো আর বেশিদিন বাঁচবো না তাই মরার আগে তোর মাকে একটু সুখী দেখে যেতে চাই।
কথা গুলো বলতে বলতে দিদার চোখ দিয়ে অশ্রুধারা প্লাবিত হতে লাগলো। দিদার কান্না দেখে মনটা ভারী হয়ে উঠলো আমার, আমি সন্মতি জানাতেই খুশিতে ভরে উঠলো দিদার মন।
দিদাঃ আমার সোনা দাদু ভাই।
আমার কপালে একটা স্নেহের চুমু দিয়ে চলে যেতেই মায়ের মুখটা আমার চোখের সামনে ভেসে উঠলাম “কামিনী আই লাভ ইউ”।
আজকের দিনটা যেনো খুব তাড়াতাড়ি কাটতে লাগলো কিন্তু মাকে দেখতে পাচ্ছিনা কেনো,তাহলে কি মা ইচ্ছাকৃতভাবে আমার সামনে আসছে না?হবে হয়তো। মনটাকে শান্ত কোরলাম দেখতে দেখতে আমার কলকাতায় ফেরার টাইম হয়ে এলো দাদু দিদা কে বিদায় জানালাম বাড়ি থেকে বেরবো ঠিক এমন সময় মা আমার সামনে চলে এলো একটা মুচকি হেসে আমার সামনে দিয়ে চলে গেলো, আমার ট্রেনের টাইম হয়ে এসেছিলো সেহেতু আর দেরি না করে বেরিয়ে পড়লাম।বাড়ির বাইরে থেকে দেখলাম মা ওপরের ঘর থেকে হাত নেড়ে বিদায় জানাচ্ছে, আমিও কেনো জানিনা হাত তুলে মাকে একটা ফ্লাইং কিস দিলাম কিন্তু এর পর যেটা ঘটলো তার জন্য আমি মোটেও প্রস্তুত ছিলাম না মা ও নিজের হাতটা ঠোঁটের কাছে চুমু খেয়ে বুকের মধ্যে বুলিয়ে নিলো। মা যে আমাদের নতুন সম্পক্ক টাকে মন থেকে মেনে নিয়েছে সেটা বুঝতে আমার আর বাকি রইলো না, খুশি মনে কলকাতায় দিকে রওনা দিলাম।

পাঠকেরা এবার একটু কামিনীর চরিত্রে যাওয়া যাক তার মনের ভাষায়।
ছেলেটা চলে যেতেই কামিনীর মুখটা কেমন ফ্যাকাসে হয়ে গেলো দুদিন ছেলেটা থাকলো অথচ ওর সাথে কথাই বলা হলো না,কি ভাবলো কে জানে আসলে ও কি আমার মনের ইচ্ছা বুঝতে পেরেছে। জানিনা তবে ওর সাথে আমাকে আরো সহজ হয়ে উঠতে হবে নিজের পূর্ণ অপূর্ণতা সবই আমাকেই তুলে ধরতে হবে,একজন মা ই হচ্ছে তার আদর্শ বন্ধু, কিন্তু নব্য এই সম্পর্কে মা ছেলের পবিত্র সম্পর্কটাকে বলিদান আমাকে দিতেই হবে।আমি কি পারবো ওর খুব কাছের একজন হয়ে উঠতে, এই সমাজ,সংস্কার সব কিছুই আমাকে ভুলে যেতে হবে। ওর বাবার মৃত্যুটা আজও আমাকে যন্ত্রনা দেয়, ছোটো বেলায় বারবার আমাকে জিজ্ঞেস করতো ওর বাবার কথা,একটাই উত্তর দিতাম আমি তোর বাবা অনেক দূরে চলে গেছে।
কিন্তু আজ ও বড়ো হয়েছে কোনো কিছুই ওর অজানা নয়। বিগত ২২ বছর যে মরুভুমিতে এক ফোঁটাও বৃষ্টি পড়েনি সেখানে কি আবারও জলের স্রোত বইবে, হেমন্তের শীতল হাওয়ায় ঝরে যাওয়া ডালে কি আবারও নতুন পল্লব গজাবে। যৌবনের শেষ লগ্নে আবারও কি ওর কাছে নতুন সাজে সেজে উঠতে পারবো? ২২ বছর যে সিঁথি মলিনতার রঙে বিহ্বল হয়ে আছে সেটা কি আবারও নতুন রঙে রঙ্গিন হয়ে উঠবে। নাহঃ আমাকে আবারও নতুন করে সেজে উঠতে হবে, মায়ের খোলস থেকে নব্য যুবতীর রঙে নিজেকে রাঙিয়ে নিতে হবে। ভুলে যেতে হবে বিগত সবকিছুকে আমাকে পারতেই হবে।

ভাব সাগরে ডুবতে ডুবতে কামিনী ভুলেই গেছে যে ও বাথরুমে আছে হঠাৎই ধ্যান ভঙ্গ হয় ওর আয়নায় নিজের অবয়ব দেখতে শুরু করে ও ইসস এতোদিন নিজেকে ভালো করে দেখেইনি ও, উন্নিত নিটোল স্তনের মধ্যভাগে মোলায়েম খয়েরি স্তনবৃত্ত,গভীর নাভিকূপ আর নিচে জঙ্গলে ভরা যোনিদ্বেশ। না যোনির চারপাশটা ভালোভাবে পরিস্কার করতে হবে আজকে,নতুন আঙ্গিকে সাজতে শুরু করে চল্লিশোর্ধ্ব রমনি, নতুন প্রেমিককে দিতে তার নতুন জীবনের অঙ্গীকার।

অফিসের ব্যস্ততার ফাঁকে মায়ের কথাটা খুব মনে পড়ছিলো কমলের, মায়ের ওইভাবে বিদায় জানানো তার ফ্লাইং কিস কেমন যেনো এক নব্য উন্মাদনার ছোঁয়া লাগতে শুরু করেছে তার জীবনে। মায়ের সাথে একবার কথা বলতে খুব ইচ্ছা হচ্ছে ওর,কিন্তু কি বলে সম্বোদন করবে ওর মাকে না থাক রাতে ঘরে ফিরে একবার চেষ্টা করবো।সারাদিন অফিসে কি ভাবে কেটে গেলো বোঝা গেলো না,বিকেলের পড়ন্ত রোদে ঘরে ফিরলাম সারা গাটা ঘামে রিরি করছে একবার স্নান না করলে চলবে না। স্নান সেরে আলু সিদ্ধ ভাত করতে করতে রাত্রি ১০ টা বেজে গেলো, খেতে গিয়ে মায়ের কথা মনে পড়লো আমার, মাকে ফোন করবো ভেবেছিলাম মার কি খাওয়া হয়েছে,খাওয়া শেষ করে বাসন পত্র ধুয়ে বিছানার উপরে এসে শান্তির নিঃশ্বাস ফেললাম।
মাকে কি এতো রাতে ফোন করাটা ঠিক হবে জানিনা কিছু যদি মনে করে, না না এতোটা সাহস করাটা উচিত হবে না। হঠাৎই বিপ বিপ শব্দ করে ফোনটা এস.এম.এস এর সংকেত দেয়, উফফ এতো রাতে আবার কে ম্যাসেজ পাঠালো বিরক্তির সুরে ফোনটা হাতে নিই আমি,আরে এটাতো মা পাঠিয়েছে ম্যাসেজ খুলতেই অবাক হয়ে গেলাম আমি,মা লিখেছে “হাই”। গলাটা কেমন যেনো শুকনো হতে শুরু করেছে আমার একটা ঢোক গিলে”হাই” শব্দটির পুনরাবৃত্তি করে কাঁপাহাতে লিখে ফেরত পাঠালাম মায়ের নাম্বারে। এরপর বেশ কিছুক্ষন সব চুপচাপ আবারও একটা ম্যাসেজ এলো মায়ের নাম্বার থেকে”ডিনার হয়েছে”?
কি করবো বুঝে উঠতে পারছিনা জীবনে প্রেমের কোনো অভিজ্ঞতা নেই এই প্রথম কোনো মেয়ের সাথে ম্যাসেজে কথা বলছি কিভাবে লিখবো কিছুই বুঝে উঠতে পারছিনা,কিন্তু কিছুতো একটা লিখতে হবে শুধু “হ্যাঁ” লিখে ফেরত পাঠালাম। নিজের আড়ষ্টতা ক্রমশ প্রকাশ্যে আসতে শুরু করেছে মা খেয়েছে কিনা ম্যাসেজে জিজ্ঞেস করতে ভুলে গেছি, স্কুল বা কলেজের কোনও মেয়ের সাথে যদি প্রেমের অভিজ্ঞতা থাকতো তাহলে আজ এই পরিস্থিতিতে পড়তে হতো না। পোড়া কপাল আমার মা কি ভাবলো কে জানে আনাড়ি একটা,আবারও একটা ম্যাসেজ মায়ের নাম্বার থেকে”গুড নাইট” হায়রে বিধি আমার উপরেই যতো আক্রোশ তোমার,কি আর করা”গুড নাইট সুইটহার্ট”লিখে ফেরত পাঠালাম। মা দেখে কি ভাবলো জানিনা তবে আমার মনের ভিতর সঙ্গীত তরঙ্গের আবহ গীতবিতান বেজে গেলো। কখন ঘুমিয়ে পড়েছিলাম জানিনা সকালে আজানের মিষ্টি আওয়াজে ঘুম ভেঙে উঠতেই দেখলাম ৬ টা বেজে গেছে তাড়াতাড়ি বাথরুমে গিয়ে ফ্রেশ হয়ে খাবার বানিয়ে অফিসের উদ্দেশ্যে রওনা হলাম। হঠাৎই সশব্দে ফোনটা বেজে উঠলো স্ক্রিনে দাদুর নাম্বার দেখেই মনটা অজানা আতংকে কেঁপে উঠলো কাল রাতের ম্যাসেজটা কি মা দাদুকে দেখিয়েছে ইসস এবার আমি কি করবো,কাল রাতে মনে হয় একটু বাড়াবাড়িই করে ফেলেছি ওটা লেখাটা মনে হয় আমার উচিত হয়নি,দাদু জিজ্ঞেস করলে কি উত্তর দেবো আমি। এসব ভাবতে ভাবতে ফোনটা ধরেই ফেললাম আমি।
আমিঃ হ্যাঁ দাদু কালকের ব্যাপারটার জন্য আমি খুব লজ্জিত, আর এমনটা করবো না।
দাদুঃ কি জন্য লজ্জা পাচ্ছিস তুই? কি করেছিস তুই?
আমার মনে একটা শান্তির নিঃশ্বাস পড়ে যায়,যাক দাদু ও সবের কিছুই জানেনা।
আমিঃ না না কিছু না এমনি, তুমি বলো কি জন্য ফোন করেছো।
দাদুঃ শোনো দাদুভাই তোমার আর কামিনীর ব্যাপারে একটা আলোচনা করতে চাই তুমি এই সপ্তাহে পারলে একদিন ছুটি নিয়ে একদিন আগে এসো, ওকে আমি রাখলাম।
ফোনটা কেটে যেতেই অজানার এক আগ্রহে মনটা বিকশিত হতে শুরু করলো,একটা স্নিগ্ধ বাতাসের হাওয়া শরীরটাকে শীতল করে দিয়ে চলে গেলো।

অফিস থেকে ফেরার পথে একটা নামকরা সপিংমলে প্রবেশ করলাম মায়ের জন্য কিছুর ইচ্ছায়,কতো ভিড় মলটাতে বেশিরভাগই কাপল। একটি কাপল কে দেখে নিজেকে মিলিয়ে নেবার স্বামী স্ত্রী ও কোলে ফুটফুটে একটা বাচ্চা,মায়ের মুখটা যেনো চোখের সামনে ভেসে উঠলো। আমার যখন মায়ের সাথে বিয়ে হবে আমাদের ও ঠিক এমনই একটি সুন্দর বাচ্চা হবে,আচ্ছা কি নাম রাখবো তার ছেলে নাম রাখবো সায়ন আর মেয়ে হলে তিতলি, কিন্তু মা যদি এই নাম পছন্দ না করে তাহলে আচ্ছা দুজনে মিলে ভেবে ঠিক করবো। একটা লোকের ধাক্কায় হুস ফেরে আমার লেডিস সেকসানের দিকে এগিয়ে যেতেই একজন ভদ্রমহিলা এগিয়ে এলেন আমার দিকে।
সেলসম্যানঃ বলুন স্যার বৌদির জন্য কি দেখাবো?
আমিঃ না না কিছু লাগবে না একটু ঘুরে দেখছি আরকি।
সেলসম্যানঃ দেখুন না অনেক ভালো ভালো আইটেম আছে লেডিসদের জন্য,ভালো শাড়ী ও আছে।
আমিঃ আপনি ব্যস্ত হবেন না প্লিজ, আমি দেখছি।
সেলসম্যানঃ ওকে স্যার কিন্তু বৌদির জন্য কিছু না নিয়ে যাবেন না প্লিজ।
আমিঃ আচ্ছা আমাকে নিউ মডেলের কিছু ব্রা প্যান্টি দেখাতে পারবেন?
সেলসম্যানঃ সিওর স্যার আপনি আপনি আমার সাথে আসুন,কতো সাইজের দেখাবো স্যার?
মনে মনে ভাবলাম জন্মেও কোনোদিন মেয়েদের জিনিস কিনিনি সাইজ বলবো কিভাবে। এইরে ধরা পড়ে যাবো বোধহয় কি যে বলি।
আমিঃ না মানে সাইজ টা মনে নেই তবে বয়সটা বললে হবে।
সেলসম্যানঃ না স্যার বয়স দেখে সাইজ ম্যাচ হবেনা, আপনি ফিগার টা বলতে পারবেন?
আমিঃ না সেটাও বলা সম্ভব হচ্ছে না।
সেলসম্যানঃ তাহলে স্যার রোগা না মোটা সেটা বলতে পারবেন।
কি যে বলবো কিছুই বুঝে উঠতে পারছি না আসলে মাকে কোনোদিনই সেই নজরে দেখতে অভ্যস্ত নই আমি,কিন্তু সেলসম্যান টা যেভাবে প্রস্ন গুলো করছে একটা আকস্মিক বিড়ম্বনার মধ্যে পড়ে গেলাম।
সেলসম্যানঃ কি হলো স্যার, সাইজটা বলুন
আমিঃ আচ্ছা আমাকে মিডিয়াম সাইজের জিনিস দেখান,আসলে যার জন্য কিনছি উনি খুব মোটাও নন আবার খুব রোগাও নন।
সেলসম্যানঃ ঠিক আছে স্যার আপনাকে ৩৪ সাইজের ব্রা এবং ৩৬ সাইজের প্যান্টি দিলাম ফিটিংস না হলে চেঞ্জ করে নিয়ে যাবেন। কোন কালারের দেবো স্যার?

আবারও আনাড়ি বনে গেলাম সেলসম্যানের কাছে,মা যে কোন কালার পছন্দ করে সেটাতো জানিনা। উফফ কি জন্যে যে বিয়ে করে মানুষ এতো সমস্যা,স্বামী বা প্রেমিক নামক বস্তুটা আসলে যে কি তার কিঞ্চিৎ আভাস আসতেই পৃথিবীর সমস্ত স্বামী ও প্রেমিক কুলের প্রতি শ্রদ্ধাশীল হয়ে পড়লাম।
সেলসম্যানঃ স্যার কালার টা বললেন না?
আমিঃ লাল কালারের দেখান।প্যান্টি টা হাতে নিয়ে দেখলাম ওটার মধ্যবর্তী স্থানে একটা সুন্দর প্রজাপতির ছবি রয়েছে,বাহ দারুণ সুন্দর তো এরকম আরো একটা দিন। দুটি ব্রা ও দুটি প্যান্টির দাম মিটিয়ে বেরিয়ে গেলাম দোকান থেকে।
বেরোনোর সময় অন্য এক’টা দোকানের সোকেসে সুন্দর একজোড়া নুপুর দেখতে পেলাম,খুবই সুন্দর নুপুরজোড়া টি মা যদি এটা পরে তাহলে মাকে আরো সুন্দরী করে তুলবে,আর হাঁটার সময় যে সুরমুরছনা তৈরি করবে তাতে তানসেন কেও হার মানাবে। জিনিস গুলো কিনে ধীরে ধীরে গন্তব্যস্থলের উদ্দেশ্যে রওনা দিলাম।
বাড়ি পৌঁছে ফ্রেশ হয়ে আজকে আর রান্না চাপাতে ইচ্ছে হলো না, তাই একটু ম্যাগি বানিয়ে খেয়ে তাড়াতাড়ি বিছানায় আশ্রয় নিলাম। মার সাথে কথা বলতে খুব ইচ্ছা করছিলো কিন্তু কালকের ওই অনভিপ্রেত ঘটে যাওয়া ব্যাপারটির জন্য খুব লজ্জা বোধ হচ্ছিলো। ফোনের দিকে তাকাতেই একটা ম্যাসেজ চোখের সামনে ভেসে ওঠে মা পাঠিয়েছে”তুমি কি বাড়ি ফিরেছো”। মা আমাকে হঠাৎ”তুমি” শব্দতে সম্বোধন করার মানে কি,ব্যাপার টা কেমন যেন অন্যরকম ঠেকতে থাকে মনের মধ্যে, মা কি তাহলে আমাদের এই নতুন সম্পর্ক টাকে মন থেকে মেনে নিয়েছে। হৃদস্পন্দন টা কেমন বাড়তে শুরু করেছে আমার,মনের হৃদকোঠরে কেউ যেন হাতুড়ির কষাঘাতে জর্জরিত করে চলেছে লাগাতার,মনের মনিকোঠায় শত আঘাতেও পরমশান্তির আবেশে স্পন্দিত হচ্ছে আমার হৃদপিন্ড। চটপট প্রত্তুতর পাঠালাম ম্যাসেজের লিখলাম”হুম”। তারপর বিচ্ছিন্ন নিঃশব্দে কিছুটা সময় অতিবাহিত হলো। আবারও একটা ম্যাসেজ এলো মায়ের”রাতে কি খাবে” কি বলবো বুঝতে পারছিনা,লিখলাম”ম্যাগি”। এবার চটপট উত্তর মায়ের ” রাতে ওসব খেওনা শরীর খারাপ হবে”। এবার আমি একটু রসিকতার সুরে লিখলাম “আরতো কয়েকটা দিন তারপর…… আর যেনো লিখতে গিয়ে আঙুলগুলো আটকে গেলো আমার, শেষে লিখলাম “আমি কি একটা কল করতে পারি”। ওপার থেকে ছোট্ট একটা উত্তর এলো “হুম”।যেটার জন্য এতোদিন চাতক পাখির মতো অপেক্ষারত ছিলাম শেষ পর্যন্ত সেটার অনুমতি পেলাম। তৎক্ষনাৎ মা’কে ফোন করলাম,
অপর প্রান্তের সুমিষ্ট গলার হ্যালো শব্দে মনের অলিন্দে দখিনা বাতাসের শীতলতা বইয়ে দিলো।
আমিঃ হ্যালো মা কেমন আছো তুমি? কোনো উত্তর আসছে না ওপ্রান্ত থেকে,অকস্মাৎ ফোনটা কেটে গেলো।
আবারও ফোন করলাম “হ্যালো মা হ্যালো” কিন্তু নিরুত্তর অপরপ্রান্তে থাকা মানুষটি,ব্যাপারটা কিছুতেই বোধগম্য হচ্ছেনা আমার। কিছুক্ষন নিশ্চুপ থাকার পর মা যা বললেন তা শুনে শিড়ডাঁড়া দিয়ে হিমশীতল রক্তের একটা স্রোত বয়ে গেলো আমার।
মাঃ আমার বাবা মা একটা নাম দিয়েছে আমার সেই নামেই ডাকলে তবেই সাড়া পাবে আমার।
আমিঃ কামিনী।
মাঃ শুধুই তোমার কামিনী।
আমিঃ আই লাভ ইউ কামিনী।
মাঃ আই লাভ ইউ টু।

এই ভালোবাসা শুধু শারিরীক নয় মানসিক চাহিদার ও দাবিদার, কোনোক্ষেত্রেই এই ভালোবাসা একতরফা নয়,মাতৃঅঙ্গের কোষদ্বারা সৃষ্ট সুঠাম পুরুষ আজ মায়ের শরীরের প্রকৃত দাবিদার, না জানা এই বিশ্বব্রম্ভান্ডে কতশত কাজ ঘটে চলেছে অবিরত তার সাক্ষী আর কজনেই বা থাকে।

(সমাপ্ত)


Post Views:
1

Tags: মায়ের আত্মত্যাগ Choti Golpo, মায়ের আত্মত্যাগ Story, মায়ের আত্মত্যাগ Bangla Choti Kahini, মায়ের আত্মত্যাগ Sex Golpo, মায়ের আত্মত্যাগ চোদন কাহিনী, মায়ের আত্মত্যাগ বাংলা চটি গল্প, মায়ের আত্মত্যাগ Chodachudir golpo, মায়ের আত্মত্যাগ Bengali Sex Stories, মায়ের আত্মত্যাগ sex photos images video clips.

  ammu fuck choti শখ কত? – 3 by Druvo1998

Leave a Reply