নগদ যা পাই

Bangla Choti Golpo

Written by Nirjon Ahmed

পর্ব ১

স্নিগ্ধতা একা আসবে বলেছিল, ও নিয়ে এসেছে সাথে এক বান্ধবীকে। সেমিস্টার ব্রেক চলছে, কেউ ঘুরতে গেছে বান্দরবন , কেউ সিলেট, কেউ খুলনা- আমরা অভাগা কয়েকজন ঢাকাতেই বসে আছি, কুত্তার মত ঘুরছি চারুকলা থেকে মুক্তি ও গণতন্ত্র। পকেটে টাকা পয়সা নেই, মনকে বলেছি, “এসব খুলনাটুলনায় তো ট্যুর দেয় গরিবেরা, আমি শালা টাকা কামিয়ে প্যারিস বন হেগ ট্যুর দেব!”

স্নিগ্ধতার বান্ধবীরাও সবাই কোথাও না কোথাও গেছে ঘুরতে, ওর বাবার টাকার অভাব নেই কিন্তু বাড়ি থেকে পার্মিশন মেলেনি। সেও আমার মত সকালে ক্যাম্পাসে এসে ফ্যাফ্যা করে ঘুরছে।

স্নিগ্ধতা এসেই বলল, “এ আমার চাইল্ডহুড ফ্রেন্ড প্রজ্ঞা। আর এ আমার খুব ভাল বন্ধু দ্রোহ!”

প্রজ্ঞা আমার সাথে হ্যান্ডশেক করল। স্নিগ্ধতা বলল, “বলাকায় ন’ডরাই দেখাচ্ছে, দেখতে যাবি?”

বললাম, “রাতে খেতে পাবো কিনা সেটা বাল জানি না আর তুই বলছিস সিনেমা দেখতে! তাও আবার আঞ্চলিক ভাষার সিনেমা!”

প্রজ্ঞা বলল, “কেন?”

“যে ছেলেটাকে পড়াতাম, তার বাবার চাকরি চলে গেছে! সাফ জানিয়ে দিয়েছে, টাকা দিতে পারবে না! টাকা দিলে কি আর এখানে পড়ে থাকতাম। ঘুরতে যেতাম সুন্দরবন!”

প্রজ্ঞা বলল, “তাহলে ধার নাও আমার কাছে!”

আমি প্রজ্ঞার দিকে তাকালাম এবারে। পিচ্চি একটা মেয়ে, লম্বায় বড় জোর পাঁচ ফুট হবে। মাথার ঘন কাল রাত্রির মতো, চুলের মাঝে শুভ্র মুখটা ফুটে আছে সূর্যমুখীর মত। চেনা চেনা লাগছে, যেন কোথাও দেখেছি। সুন্দরী মেয়েদের দেখলেই আমার চেনাচেনা লাগে ইদানীং।

বললাম, “যদি ধার নিয়ে ফেরত না দেই? তুমি তো ভালোভাবে চেনো না আমাকে!”

প্রজ্ঞা ফিক করে হেসে বলল, “ফেরত না দিলে স্নিগ্ধতার কাছ থেকে নেব!”

স্নিগ্ধতা বলল, “আচ্ছা, তোর টিকেটের টাকা আমি দিচ্ছি। তুই চল।”

অগত্যা চললাম বলাকা অভিমুখে। যেতে চাইলেই তো আর যাওয়া হয় না, পেরুতে হয় নীলক্ষেতে ঠ্যালাঠ্যেলি। ফ্লাইওভারের নিচে এমন অবস্থা হলো যে সামনে আর এগুনো যায় না। দেশের জনসংখ্যা যে আসলেই বিশ কোটি ছাড়িয়েছে, বোঝা যায় নিউমার্কেটে এলে। পিঁপড়ার মত পিলপিল করছে মানুষ- লক্ষ্য জামাকাপড় কসমেটিক্স; হকার দখল করে নিয়েছে ফুটপাত। একটু এদিক ওদিক তাকালেই ধাক্কা খাও সামনে থেকে ষাঁড়ের মত তেড়ে আসা জনস্রোতের সাথে!

স্নিগ্ধতাকে বললাম, “এভাবে দাঁড়িয়ে থাকলে দাঁড়িয়েই থাকতে হবে। বাংলাদেশে জন্মেছিস, ভিড় ঠেলাটা শিখতে হবে!”

প্রজ্ঞা বলল, “আমার ন’ডরাই দেখার ইচ্ছা নাই, ভাই। আমি ঐ ভিড়ের মধ্যে যেতে পারব না!”

বড়লোকের খুকী দুটি! নেইলপলিশ থেকে ব্রা পর্যন্ত কিনেছে মল থেকে। নিউমার্কেটে লোকের সাথে ধাক্কাধাক্কি করার অভ্যাস তো আর নেই।

বললাম, “পক্ষিকূলে জন্ম নিয়েও উড়াল শিখলো না !”

প্রজ্ঞা আমার দিকে উত্তপ্ত মুখে তাকিয়ে বলল, “আমি যাব। এ আর এমন কিছু ভিড় হলো! এত লোক পারছে, আমি পারব না”

যেন আমাকে দেখাতেই হনহন করে হাঁটতে লাগল প্রজ্ঞা। ঠ্যালাঠেলি করে পৌঁছেও গেল ওপারে, পিছনে আমি আর স্নিগ্ধতা।

ঠিক বলাকার সামনে থেমে বলল, “আমিও পারি বুঝলে। আমি এখন আর কচি খুকী নই!”

সামান্য এই ধাক্কাধাক্কিতেই ঘেমে গেছে প্রজ্ঞা। পরিপক্ব আমের মত ঈষৎ লাল হয়ে গেছে মুখটা। ওর এমন নিষ্পাপ মুখটার সাথে রাগী ভাবটা ঠিক যায় না। হাসি পেল আমার।

বললাম, “আমি কি বলেছি নাকি তুমি কচি খুকী! এমন ভাব করছো যেন ভিড় না বরফ ঠেলে জয় করেছো এভারেস্ট!”

এতকিছুর পরও আমাদের ইমপ্রেস করতে না পেরে বোধহয় হতাশ হলো প্রজ্ঞা। কিছু না বলে ঢুকে পড়ল সিনেমা হলে।

টিকেট তিনটা স্নিগ্ধতাই কাটল। বলল, “ন’ডরাই দেখার ইচ্ছা যেহেতু আমার, তাই আমিই টাকা দিচ্ছি!”

স্নিগ্ধতা এক্কেবারে ফার্স্টক্লাসের টিকিট কেটেছে। এসিতে। এসি আমার সহ্য হয় না। এমনটা নয় যে, এসিতে থাকতে অস্বস্তিকর লাগে। কিন্তু এসিতে সিগারেট টানা যায় না! সিগারেট নিষিদ্ধ এমন যেকোনো জায়গাতেই আমার অস্বস্তি লাগে। মনে হয়, দম বন্ধ হয়ে আসছে। এসব জায়গায় কোন ক্রিয়েটিভ মানুষ থাকতে পারে বসে ঘণ্টার পর ঘণ্টা?

ফার্স্টক্লাস পুরো ফাঁকা, আমরাই তিনজন শুধু সুতরাং যা ইচ্ছে করতে পারি। আমি একটা চেয়ার টেনে পা তার উপরে উঠিয়ে একটা সিগারেট ধরিয়ে বললাম, “জমিদারের মত লাগছে রে! যেন স্পেশাল স্ক্রিনিং হচ্ছে!”

প্রজ্ঞা কিছু বলল না। সিগারেটের ধোঁয়ায় ওর কুচকে গেছে নাক।

“আমার টাকায় জমিদারি ফলাচ্ছিস কেন? শালা পায়ের নিচ থেকে চেয়ারটা সরা!”, হাসিমুখে বলল স্নিগ্ধতা। নামটাই শুধু স্নিগ্ধতা ওর, মুখে তার ছিটেফোঁটাও নেই। প্রজ্ঞা হাসতে লাগল।

সিনেমাটা দেখার চেষ্টা করলাম কিছুক্ষণ। বুঝলাম না কিছুই। পুরো সিনেমা চট্টগ্রামের আঞ্চলিকে- মনে হচ্ছে ম্যান্ডারিন দেখছি। সিনেমাটা নিয়ে আলোচনা সমালোচনা হচ্ছে খুব। বুঝছতেই পারছি না, আলোচনায় অংশ নেব কী!

স্নিগ্ধতা আর প্রজ্ঞা কী আর জিনিস নিয়ে হাসাহাসি করছে। ওরা বসেছে খানিকটা দূরে, পাশাপাশি। হঠাৎ কেউ এলে, বুঝতে পারবে না, একসাথে এসেছি আমরা।

“হাসছিস কেন রে?”, প্রশ্ন করলাম আমি।

আমার প্রশ্নে হাসি বেড়ে গেল ওদের। যেন আমার কিছু দেখেই ওরা হাসছে, প্যান্টের চেনটেন খোলা নেই তো! দুটো মেয়ে হাসতে হাসতে ঢলে পড়ছে একে অপরের গায়ে, আপনি জানেন না ওরা আপনাকে নিয়ে হাসছে কিনা, এর চেয়ে অস্বস্তিকর পরিস্থিতি আর কী হতে পারে?

শেষে বাধ্য হয়ে আশপাশে উপরে নিচে তাকালাম। দেখলাম আবছা-আবছা- হল তো অন্ধকার, নিচের পিছনের সারিতে একটা কপোল চুম্মাচাটি করছে, ছেলেটা সুযোগ পেয়ে হাত ঢুকিয়ে দিয়েছে মেয়েটির থ্রি-পিছের ভেতর। এতোটাই উত্তেজিত ওরা যেন এখানেই শুরু করে ফেলবে, কাউকে পরোয়া না করে!

এদিকে এরা হাসতে হাসতে খিল। বললাম, “এটাতে এত হাসার কী আছে? যেন তোরা রিক্সায় টেপাটেপি করিসই না! তোদের বয়-ফ্রেন্ড তোদের ওয়াজ শোনায় ফাঁকা রুমে!”

আমার কথায় ওরা- প্রজ্ঞা আর স্নিগ্ধতা আরও জোরে হাসতে লাগল। প্রতিধ্বনিত হচ্ছে দুই তরুণীর হাসি সিনেমাহলের দেয়ালে দেয়ালে। হাসির শব্দেই কিনা জানি না, ছেলেটা টুক করে হাত বের করে ফেলল মেয়েটার ওড়নার ভেতর থেকে!

স্নিগ্ধতা হাসি সামলিয়ে বলল, “এই চুপ। ছেলেটা হস্তশিল্প বন্ধ করেছে। ডিস্টার্ব করে ফেললাম বোধহয়! না হলে আমি নিশ্চিত বলতে পারি, ওরা এখানেই লাগাতো!”

বলেই আবার হাসিতে ফেটে পড়ল প্রজ্ঞা। তবে এবার মুখে হাত দিয়ে শব্দ না করে।

স্নিগ্ধতা বলল, “আমি বাবা কোনদিন এমন ওপেন জায়গায় এসব পারব না!”

বললাম, “বদ্ধ জায়গায় তো পারবি? এদের হোটেলে যাওয়ার সামর্থ্য নেই, এখানেই মেকাউট করছে!”

প্রজ্ঞা এবার ফুঁসে উঠে বলল, “হে লিসেন, আমরা হোটেলেও যাই না! এসব লেকচার অন্য কাউকে দিও! সবাই তোমার মত চরিত্রহীন নয়!”

যেন ওরা না গেলে, হোটেলে গফ নিয়ে যাওয়াটা খারাপ! দুজন দুজনকে ভালবেসে নিজেদের শরীর বিলিয়ে দেবে, এতো পবিত্র ব্যাপার, এর মধ্যে খারাপ কী আছে!

বাঁকি সময়টা চুপচাপ কাটালাম। রক্ষণশীল কারো সাথে কথা বলার রুচি হয় না আমার। তার উপর প্রজ্ঞা ইনডিরেক্টলি ‘চরিত্রহীন’ বলেছে!

ইন্টারভেলেই ক্ষান্ত দিলাম আমরা- যে সিনেমা বোঝা যায় না, তা দেখে লাভ কী?

টিএসসি এলাম তিনজন এক রিক্সায়। ভাড়া দিল প্রজ্ঞা। রিক্সা থেকে নেমেই বললাম, “তোরা আড্ডা মার। আমি হলের দিকে যাই! আজ রোদ ভাল উঠেছে গোসল করতে হবে!”

বিদায় নিয়ে চলে আসছিলাম, পেছন থেকে ডাকল প্রজ্ঞা। বলল, “দ্রোহ, তোমার না টাকা লাগবে? নাও আজ, পরে দিয়ে দিও!”

মেজাজটা খিচরে গেল। একটু আগেই সে যে অমন রুড আচরণ করল, যেন ভুলে বসে আছে। ওর কাছ থেকে নেব টাকা!

বললাম, “গ্রো আপ, প্রজ্ঞা! চরিত্রহীনদের টাকা ধার দিতে আছে? দেখবে টাকা মেরে দিয়ে পগার পার হয়ে গেছে!” পিছনে আর না তাকিয়ে হনহন করে হাঁটা দিলাম। যাদের অন্যকে না জেনে বুঝেই চরিত্রহীন বলতে আটকায় না, তাদের সঙ্গ যতটা সম্ভব এড়িয়ে চলা ভাল।

সেদিনই পেয়ে গেলাম আরেকটা টিউশানি। এই ছাত্রের বাপের চাকরি চলে যাওয়ার ভয় নেই। ভদ্রলোকের রড সিমেন্টের বিশাল কারবার, হেসে-খেলে মাসে লাখ-দশেক আয় করেন। আমাকে অগ্রিম কিছু টাকা দিয়ে বললেন, “আমার ছেলের ইংরেজির বেসিক খুব খারাপ। পাশ পর্যন্ত করতে পারে না। ওকে শুধু টেনেটুনে মেট্রিকটা পাশ করিয়ে দাও। না হলে মানসম্মান কিচ্ছু থাকবে না!”

ছেলের মেট্রিক পাশের সাথে কেন তার মানসম্মান জড়িত সে প্রশ্ন করতে চেয়েছিলাম, করলাম না। আমি যে আমার সাধ্যমত চেষ্টা করব, সে কথা বললাম শুধু।

পরদিন পড়াতে যাচ্ছি, আননৌন নাম্বার থেকে ফোন এলো। সুধা আমার কাছে পাঁচশোর মতো টাকা পায়। একবার আমার কাছে হাজার নিয়ে সে ছয়মাস ঘুরিয়েছিল। এবারে আমি ঘোরাচ্ছি ওকে! ওর ফোন ধরছি না বলে, যার তার ফোন থেকে কল দিয়ে টাকা চাচ্ছে শালা। যেন পাঁচশো টাকার জন্য ওর দিন আটকে আছে!

ফোনটা ধরলাম না। সাথে সাথেই ম্যাসেজ এলো, “আমি প্রজ্ঞা। একটু কথা বলতে চাই। সময় করে একবার ফোন দিও!”

আমি ফোনটা পকেটে চালান করে চলে গেলাম টিউশনিতে।

ছাত্রের মা আমাকে বেশ আদর করে পড়ার রুমে বসালেন। খেতে দিলেন এটা ওটা, চা খাব না কফি জিজ্ঞেস করলেন। এমন আচরণ কতদিন থাকবে, সেটা দেখতে হবে! ছাত্রের অবস্থা বেহাল। সে ব্যাটা কী করে ক্লাস টেন পর্যন্ত এলো, সে এক রহস্য। “আমি বই পড়ছি” ইংরেজিতে ট্রান্সলেট করতে দিয়েছিলাম, ট্রান্সলেশন করতে গিয়ে বুক বানানে দিয়েছে একটা ও! এমন ছাত্রদের ধরে ধরে চিড়িয়াখানায় প্রদর্শনীর জন্য আটকে রাখা দরকার।

একে পাশ করাতে যে আমার জীবন সিদ্ধ হয়ে যাবে আর কেন তার বাপমা এত খাতির যত্ন করছে, বুঝতে সময় লাগল না।

টিউশন থেকে বেরুতেই প্রজ্ঞার ফোন। এবার রিসিভ করলাম। ফোনটা কানে লাগাতেই শুনলাম, প্রজ্ঞা বলছে, “তোমাকে ম্যাসেজ দিয়েছি। দেখনি?”

“টাকা ছিল না ফোনে, রিপ্লাই দিতে পারিনি!”

প্রজ্ঞা কিছুক্ষণ চুপ করে থাকল। তারপর বলল, “কালকের ঐ কথাটার জন্য সরি। আমি আসলে মিন করে বলিনি। কথার কথা হিসেবে বেরিয়ে গেছে!”

বললাম, “ইটস ওকে। আমি কিছু মনে করিনি। বড়লোকের মেয়ে আমার মত একজনকে চরিত্রহীন বললে কী যায় আসে?”

প্রজ্ঞা বলল, “তুমি বড়লোক ছোটলোক টানছো কেন?”

“কেন মার্ক্স পড়নি? ক্লাস কনফ্লিক্ট সবসময় চলে, সুন্দরী! তুমি যতই ডিনাই করতে চাও না কেন, ভেতরে ভেতরে ঠিকই চলে। আমি শুধু মুখে প্রকাশ করলাম!”

প্রজ্ঞা বলল, “আমি তো সাথে পলিটিকাল ইকোনমিক নিয়ে আলোচনা করতে চাই না। আমার মনে হয়েছে, ভুল করেছি, তাই সরি বললাম। ভুল বুঝতে পারাটাকে তুমি হয়ত খুব একটা গুরুত্ব দাও না। আমি দেই। আচ্ছা রাখি, তোমার সময় নষ্ট করলাম!”

আমাকে কিছু বলার সুযোগ না দিয়েই ফোনটা রেখে দিল প্রজ্ঞা। কলটা ব্যাক করব, তার উপায় নেই। ফোনে টাকা রি-চার্জ করতেই হচ্ছে দেখছি।

বিকেলবেলা স্নিগ্ধতা আমার হলের সামনে এসে ফোন দিল। বলল, “তাড়াতাড়ি আয়। দরকার খুব!”

শার্টটা গায়ে চাপিয়ে হল গেটে দৌড় মারলাম।

“কী হয়েছে? কেউ এক্সিডেন্ট করেছে? রক্ত দিতে হবে?”

স্নিগ্ধা হেসে বলল, “না। তোকে একটু আমার সাথে বাসা যেতে হবে!”

“মানে?”

“মানে আমার বাসায় যেতে হবে। আম্মার সাথে তোর পরিচয় করিয়ে দেব!”

বললাম, “তোর আম্মার সাথে আমাকে পরিচয় করিয়ে দিবি কেন? আমি কি তোর বফ?”

বলল, “কাহিনী আছে। চল, রাস্তায় বলছি!”

স্নিগ্ধতা কলাবাগানে থাকে। কোনদিন ওর বাসায় যাইনি। আজ হঠাত কেন যেতে বলছে, ভেবে পাচ্ছি না।

রিক্সার হুড তুলে দিয়ে ও বলল, “তাহলে শোন কাহিনী…”

“বল…”

“বৃহস্পতিবার ক্লাস শুরু হবে, জানিস?”

“জানি!”

“তারপর তো আর নাওয়া খাওয়ারও টাইম নেই। সকাল থেকে তিনটা পর্যন্ত ক্লাস। নিঃশ্বাস নেয়ারও টাইম থাকবে না। তাই আমি চাচ্ছি, এই কয়েকদিনের মধ্যে কোথাও ঘুরে আসব!”

“ঘুরতে যাবি যা। এর সাথে আমাকে তোর মায়ের সাথে পরিচয় করিয়ে দেয়ার কী সম্পর্ক!”

“সম্পর্ক আছে। আম্মা আমাকে একা ছাড়বে না। আব্বুও ব্যস্ত অফিসের কাজে। আম্মা বলেছে, যদি আমার কোন ফ্রেন্ড যায়, তাহলে পাঠাবে। তাই তোকে নিয়ে যাচ্ছি!”

“প্রজ্ঞা আছে না? ওকে নিয়ে গেলেই তো পারিস!”

“ছেলে ফ্রেন্ড হতে হবে।”

বললাম, “ও! আমি যাব কিনা সেটা তো জিজ্ঞেস করলি না একবারও!”

“আমি জানি, আমি বললে তুই যাবি। তোকে আমি চিনি না? ঘোরার সুযোগ পেলে তুই ছাড়িস!”

বললাম, “তোর মা কিন্তু খুব প্রোগ্রেসিভ। ছেলে বন্ধুর সাথে ট্যুর দিতে দিচ্ছে…”

স্নিগ্ধা বলল, “আহা ব্রাদার, আমার আম্মা ঢাবি থেকে ‘৯৩ সালে সোশিয়লজিতে মাস্টার্স করছে। এটুকু প্রোগ্রেসিভ হবে না? আমাকে একা যাওয়ার পার্মিশন দেবেন- এমনটা আশা করেছিলাম!”

ভয় পেলাম বলা যায় স্নিগ্ধার কথা শুনে। আমার নিজের মা লেখাপড়া কিছুই করেননি, সারাটা জীবন তিনি বাড়ির কাজকর্ম করেই কাঁটিয়ে দিলেন। তাই শিক্ষিত ‘মা’দের সাথে কী করে কথা বলতে হয়, জানিই না। বললাম, “তোর মা খুব রাগী নাকি রে?”

স্নিগ্ধা হেসে বলল, “আরে গাধা, ভয় পাস না। আমার মা তোকে খেয়ে ফেলবে না। আম্মাকে বাইরে থেকে খুব টাফ মনে হয়। কিন্তু ভেতরে অনেক নরম। আমার সাথে কোনদিন রেগে কথা বললে, রাতে এসে কাঁদতে কাঁদতে আমাকে জড়িয়ে ধরে ক্ষমা চায়। আমার মা দুনিয়ার সবচেয়ে কিউট মা!”

কথা বলতে বলতে ওর বাসার সামনে চলে এলাম। কলাবাগান জায়গাটায় মোটামুটি মধ্যবিত্তরা থাকে, তবে স্নিগ্ধতাদের গুলশান বনানীতে থাকা উচিত। এত টাকা কি ওর বাবা কবরে নিয়ে যাবে?

স্নিগ্ধতার মা’ই দরজা খুলে দিল। সালাম দিলাম, সালাম না নিয়ে আমার আপাদমস্তক চোখ বুলিয়ে নিলেন। তারপর বললেন, “তোমার নাম দ্রোহ?”

স্নিগ্ধতাই জবাব দিল, “এমন হেডমিস্ট্রেসমার্কা লুক দিচ্ছো কেন? ওর ছবি তোমাকে দেখিয়েছি না?”

ওর মা কাষ্ঠহাসি হাসার চেষ্টা করে বললেন, “আরে না না। এ দ্রোহ কিনা সেটা দেখছিলাম!”

“দ্রোহ ছাড়া কাকে নিয়ে আসব? তুমি কি ভেবেছিলে, আমি কাউকে বিয়ে করে তোমার সামনে এসে বলব, “মা মা আমি বিয়ে করেছি। এই আমার বর”?

ওর মা এবার সত্যি সত্যি হাসলেন। বললেন, “আচ্ছা, যদি বিয়ে করিস, তবে এভাবেই আসিস। আমি তোর সিদ্ধান্ত মেনে নেব!”

আমরা দরজাতেই দাঁড়িয়ে ছিলাম। ভেতরে ঢুকতে পর্যন্ত বলেননি, চরম লেভেলের খাটাস মহিলা।

স্নিগ্ধতা বিরক্ত হয়ে বলল, “দরজা ছাড়ো তো! নাকি এখানেই কথা বলে দ্রোহকে বিদায় দেবে?”

মহিলা দরজা ছাড়লেন। ঢুকলাম ভেতরে। ভিতরে ঢুকেই চক্ষু স্থির! এ বাড়ি না রাজপ্রাসাদ। কয়েকটা ঘর- ঘরগুলোর সব আসবাব কাচের। শীতের নরম আলোয় ভরে গেছে ঘরটা, এত উজ্জ্বল ঘর এর আগে দেখিনি আমি। আমার হলের অন্ধকার ঘরটার কথা ভেবে দীর্ঘশ্বাস ঘনিয়ে এলো কী একটা?

একটা কাচের চেয়ারে বসলাম। স্নিগ্ধতার মা বসলেন বিপরীতে, স্নিগ্ধতা মায়ের গলা জড়িয়ে আছে।

ওর মা বলল, “শুনলাম, তোমরা নাকি কুয়াকাটা যেতে চাচ্ছো? কে কে যাবে ঠিক করেছো?”

কুয়াকাটা যাব? এই জানুয়ারি মাসে? এই সময়টায় কুয়াকাটা কক্সবাজার যাওয়া আর নিউমার্কেট যাওয়ার মধ্যে তফাত নেই কোন। এত ভিড় থাকে যে, লোকের পিঠ দেখতে হয় সৈকতে দাঁড়ালে, সমুদ্রের বদলে।

বললাম, “আন্টি, আমরা কোথায় যাব এখনো ঠিক করিনি। আর কে কে যাবে সেটাও ঠিক করিনি।”

স্নিগ্ধতার মা একবার আমার দিকে, একবার স্নিগ্ধতার দিকে তাকালেন। তারপর বললেন, “স্নিগ্ধতা যে বললে, তোমরা কুয়াকাটা যাবে?”

স্নিগ্ধতা চোখ বড় বড় করে আমার দিকে তাকাল। মানে হচ্ছে, যা বলছে সায় দিয়ে যা!

বললাম, “হ্যাঁ, ও যেহেতু বলছে, তাহলে কুয়াকাটা যাওয়াই যায়!”

“কে কে যাচ্ছো?”

স্নিগ্ধতা বলল, “আমি, দ্রোহ আর প্রজ্ঞা!”

স্নিগ্ধতার মা আবার ছুপা বেড়ালের লুক দিয়ে বলল, “মাত্র তিনজন? কিছু হলে তো সামলাতেই পারবে না!”

স্নিগ্ধতা বলল, “মা! কী আবার হবে! আমরা ঘুরতে যাচ্ছি। মারামারি করতে যাব না। আমরা ভাল মানুষের মত যাব। ঘুরে ফিরে আসব। এতে কিছু হওয়ার কী আছে! আজব তো?”

স্নিগ্ধতা যে বিরক্ত হয়েছে, ওর কণ্ঠের অনুরণনে বোঝা গেল।

ওর মা হতাশ গলায় বললেন, “আচ্ছা যা! এত করে বলছিস! কিছু হলে তো তোর বাবা আমাকে দোষ দেবে!”

ভদ্রমহিলা দুম করে উঠে চলে গেলেন! আমি হতবুদ্ধি হয়ে বসে রইলাম।

স্নিগ্ধতা ওর মায়ের পিছুপিছু গেল। আমাকে বলল, “তুই একটু বসো আমি বসছি। তামান্না তোকে চা দিয়ে যাচ্ছে!”

তামান্না কে সেটা জিজ্ঞেস করতে চাইলাম, কিন্তু তার আগেই সে অন্য ঘরে।

কিছুপরে এক বৃদ্ধা আমাকে চা আর বিস্কুট দিয়ে গেল। এর নাম তামান্না? রহিমা করিমা হলে মেনে নেয়া যেত। তা বলে তামান্না? বেশি হয়ে গেল না!

চা বিস্কুট আমি মনের সুখে পেটে চালান করছি, স্নিগ্ধার মা ঢুকল ঘরে। বলল, “আমার ব্যবহারে কিছু মনে করো না বাবা। একটামাত্র মেয়ে তো, ওকে নিয়ে চিন্তা হয় খুব।”

তারপর বললেন, “তোমরা যাচ্ছো, যাও। কোন হাঙ্গামা হোক এটা চাই না!”

অনুমতি আদায় হয়ে গেছে, এরপর আর ওখানে বসে থাকার মানে নেই! চলে এলাম। স্নিগ্ধা আমাকে এগিয়ে দিতে এসে বলল, “শোন, কিছু মনে করিস না। আম্মা এমনই!”

আমি শ্রাগ করলাম। ওর মা কেমন, তাতে আমার কিচ্ছু যায় আসে না। আজ দেখা হলো, আগামীতে আর দেখা নাও হতে পারে!

ও বলল, “আমাদের সাথে কিন্তু উদ্ভবও যাবে!”

“মানে? তোর মা যেতে দেবে?”

বলল, “গাধা। আম্মা জানবে কী করে? আম্মা তো উদ্ভব বলে কেউ দুনিয়ায় আছে, এটাই জানে না!”

“ভ্রমণে যাচ্ছি নাকি রাসলীলায়, জানি না। আমি গেলাম। ফোনে কথা হবে!”

স্নিগ্ধতা হেসে বলল, “দুটোই হবে। এই সপ্তাহ শরীর মন দুটোর ক্ষুধাই আমি মেটাতে চাই!”

এরপরের ঘটনাগুলো ঘটে গেল দ্রুত। টাকা ছিল না- ছাত্রের বাবার কাছ থেকে একমাসের অগ্রিম টাকা আর ছুটি নিলাম। এসেই যে পড়িয়ে পুষিয়ে দেব, সে প্রতিজ্ঞাও করতে হলো। প্রজ্ঞার বাড়ি থেকে কোন ঝামেলা করেনি। ঠিক হোল, ৯ জানুয়ারি আমরা সদরঘাট থেকে লঞ্চ নিয়ে পটুয়াখালী যাব। পটুয়াখালী থেকে বাস নিয়ে কুয়াকাটা। তারপর সেখানে যা হওয়ার হবে- হোটেল বুকিং ইত্যাদি। স্নিগ্ধাই করল সব প্ল্যান।

পর্ব ২

৯ জানুয়ারি রাত দশটায় লঞ্চ। ব্যাগ কাঁধে সদরঘাটে এসে দেখলাম, প্রজ্ঞা, স্নিগ্ধা আর উদ্ভব আগেই এসে দাঁড়িয়ে আছে। উদ্ভবের সাথে আগে থেকেই আমার আলাপ। স্নিগ্ধা আর প্রজ্ঞা দুজনই টাইট জিন্স পরেছে। থলথল করছে দুজনের পাছা, যেন একতাল নরম কাদা কাপড় দিয়ে আটকানো। স্নিগ্ধার পাছা একটু বেশি উঁচু। নিয়মিত উদ্ভবের ঠাপ খায়, পাছা একটু উঁচু হবেই। প্রজ্ঞা চিকন মেয়ে, সে হিসেবে ওর পাছাও কম যায় না। নাকি জিনস পরেছে বলে পাছা উঁচু লাগছে ওর?

উদ্ভব বলল, “কেবিন নেব নাকি ডেকেই যাব, বলতো?”

আমি কিছু বলার আগেই প্রজ্ঞা বলল, “ডেকে যাব কেন? একটা সিঙ্গেল কেবিন নেই। ভাড়া তো খুব বেশি না!”

আমরা কুয়াকাটার লঞ্চে উঠলাম। আলিশান ব্যাপারস্যাপার। এত বড় একটা জিনিস যে নদীতে ভাসে, বিশ্বাসই করা যায় না। অথচ আমি মাত্র ৭০ কেজির বডি নিয়ে সাঁতরাতে পারিনা!

১৮শো টাকা দিয়ে একটা ডাবল কেবিন নেয়া গেল। ভেতরে দুইটা বেড, একটা চেয়ার। কেবিন থেকে নদী বেশ স্পষ্ট দেখা যায়। জানালা খুলে দিলে হিলহিল করে ঠাণ্ডা বাতাস আসে।

কেবিনে ঢুকেই প্রজ্ঞা বলল, “কালকের প্ল্যান বল। আই কান্ট ওয়েট…”

উদ্ভব আর স্নিগ্ধা এসেই একটা বিছানা দখল করেছে। উদ্ভবের বুকে হেলান দিয়ে স্নিগ্ধতা বলল, “আমরা পটুয়াখালী পৌঁছেই কুয়াকাটা যাব বাসে। তারপর ওখানে হোটেলে সিট বুক দিব!”

“কয়টা রুম নিবি?”

“দুইটা”

“তুই আমি কিন্তু এক রুমে থাকব!”, বলল প্রজ্ঞা।

প্রজ্ঞার কথায় হ হেসে উঠল উদ্ভব। হাসি থামিয়ে বলল, “গফের সাথে প্রথম বাইরে কোথাও ট্যুর দিচ্ছি, তাও রাতে একসাথে থাকতে পারব না? যাওয়ার দরকার কি ছিল তাহলে?”

প্রজ্ঞা ভ্রু কুঞ্চিত করে বলল, “মানে?”

“মানে হলো”, স্নিগ্ধা বলল, “আমরা দুইজন- আমি আর উদ্ভব একরুমে। তুই আর দ্রোহ আরেকরুমে!”

প্রজ্ঞা বলল, “মানেটা কী? আমি আর দ্রোহ একরুমে থাকব কেন?”

আমি বললাম, “কেন কেন? আমি কী দোষ করলাম? একরুমে থাকা মানেই বুঝি তুমি ওগুলা বোঝো?”

প্রজ্ঞা বলল, “তাও…”

বললাম, “তাও কিছু না। আমাকে কি তোমার রেপিস্ট মনে হয় যে ঘরে একা পেলেই হামলে পড়ব?”

“না। তা কেন?”, ম্লান মুখে বলল প্রজ্ঞা।

“তাহলে? একরুমে থাকতে কী সমস্যা? আমি জোর করে কিছু করব না। তবে তুমি যদি নিজে চাও…”

আমাকে কথা শেষ করতে দিল না প্রজ্ঞা। তার আগেই মুখে বিছানার বালিশটা ছুঁড়ে দিল।

দরজা জালনা আটকে দিলাম আমরা। সবাই আমরা একটা করে কম্বল এনেছি। আমি কম্বল জড়িয়ে বসলাম পা ছড়িয়ে বিছানার এক দিকে, অপরদিকে বসল প্রজ্ঞা। আর উদ্ভব আর স্নিগ্ধা জড়াজড়ি করে শুয়ে পড়ল অন্য বিছানায় গায়ে কম্বল ঢাকা দিয়ে।

স্নিগ্ধা বলল, “যা ঠাণ্ডা! আমি একটা ঘুম দেব। এক ঘুমে পটুয়াখালী!”

স্নিগ্ধা আর উদ্ভব মুখোমুখি শুয়েছে। উদ্ভব চকাস করে স্নিগ্ধার ঠোঁটে একটা চুমু দিল। প্রজ্ঞা বলল, “এই তোরা কী শুরু করেছিস? আমরা আছি না?”

স্নিগ্ধা উদ্ভবের গালে মৃদু একটা চাটি দিয়ে বলল, “তুমি এত অসভ্য কেন?”

উদ্ভব স্নিগ্ধাকে আরো গভীরভাবে জড়িয়ে ধরল। স্নিগ্ধা রুমে ঢুকেই জ্যাকেট খুলে ফেলেছে। স্নিগ্ধার দুধ টপ্সের ভিতরে থেকে চাপটে গেল উদ্ভবের বুকে। বলল, “তর সইছে না। কাল দিনটা তো হোটেল খুঁজতেই যাবে…”

উদ্ভবের একটা হাত যে স্নিগ্ধার পাছায় চালান হয়ে গেছে, বোঝা যাচ্ছে বাইরে থাকেই।

উদ্ভব আমাদের বলল, “তোরা একটু বাইরে যা না। যা দ্রোহ, তুই বাইরে থেকে একটা সিগারেট খেয়ে আয়!”

“কেন ওরা বাইরে যাবে কেন? তুমি কি করবে?”, স্নিগ্ধা বলল।

আমাদের অগ্রাহ্য করেই উদ্ভব স্নিগ্ধার বুকে মুখ লাগিয়ে দিল টপ্সের উপর দিয়েই। স্নিগ্ধা গুঙিয়ে উঠে বলল, “উদ্ভব…”

আমি বললাম, “সমস্যা নেই। তোরা যা ইচ্ছা কর। আমি এখন একটু ফেসবুকিং করব!”

দেখলাম, প্রজ্ঞা ওদের দুজনার দিকে টকটক করে তাকিয়ে আছে। ওর চোখ আগ্রহ। আমি দেখছি বুঝতে পেরে চোখ নামিয়ে নিল।

প্রজ্ঞা আর আমি মোবাইলে মনোযোগ দিলাম, ভাবটা এমন, আমরা স্নিগ্ধা আর উদ্ভবকে দেখছিই না!

কিছুক্ষণ পরেই শুনলাম, স্নিগ্ধা চাপা স্বরে বলছে, “এই কী শুরু করলে? ওরা আছে তো!”

উদ্ভব বলল, “ওরা মোবাইল টিপছে, এদিকে দেখছে না!”

মোবাইল সামনে রেখে একবার প্রজ্ঞার দিকে আরেকবার স্নিগ্ধার দিকে আড়চোখে দেখে নিলাম। প্রজ্ঞা মোবাইলের দিকে প্রাণপণ তাকিয়ে আছে। ওর সব ইন্দ্রিয় যে এখন স্নিগ্ধাদের বিছানায় সেটা আর বলে দিতে হয় না। আমার কানও ওদিকে। মোবাইলের স্নিগ্ধ আলোয় উজ্জ্বল হয়ে উঠেছে ওর মুখ। আর এদিকে উদ্ভব যে কম্বলের নিচে স্নিগ্ধার শরীর আচ্ছা-মত মর্দন করছে, বেশ বোঝা যাচ্ছে।

মাঝেমাঝে কানে আসছে স্নিগ্ধার মৃদু শীৎকার। “আহ আস্তে… ব্রা আছে…ব্রার উপর দিয়ে… ব্রাটা খুলো…”

“কামড়িও না…উহহহ…”

“আস্তে খাও…আহহহহহহহহ”

“ইসসস। আস্তে কোমর চালাও…”

কম্বলের নিচে আমাদের সামনেই যে উদ্ভব স্নিগ্ধাকে চোদা শুরু করবে, কে ভেবেছিল!

প্রজ্ঞার নাম্বারটা সেদিন সেইভ করে রেখেছিলাম। পাশেই আছে, কিন্তু কথা বলতে পারছি না বলে, ম্যাসেজে লিখলাম, “কী দেখছো? তোমরা নাকি এসব করোনা?”

কয়েক সেকেন্ড পরেই এলো উত্তর, “কী করি না?”

“স্নিগ্ধা আর উদ্ভব যা করছে?”

“আমি করি না। ও করছে ওর ব্যাপার…”

“ও আচ্ছা। আমাকে তো সেদিন খুব চরিত্রহীন বললে…”

“আমি সরিও বলেছি, মিস্টার…”

“তুমি বুঝি সন্ন্যাস নিয়েছো?”

“এসব করা ভাল কাজ না!”

“হুম। খারাপ কাজ হলে, তোমার জন্ম হয়েছে খারাপ কাজের মাধ্যমে…”

“বাদ দাও…”

“বাদ দিব কীভাবে বল? এরা যে থামছেই না!”

“থামবে।”

কিছুক্ষণ উত্তর দিলাম না। স্নিগ্ধাকে উদ্ভব পুরোদমে চুদছে। স্নিগ্ধার মুখ চেপে ধরে আছে। তাও রোধ করতে পারছে না শীৎকার। মাঝেমাঝেই ওর “ও আল্লাহ…আহহহ…ইসস…চুদো জোরে…জোরে…কামড়িও না…আহহহহ” কানে আসছে। দশ পনেরো মিনিট পর প্রজ্ঞা ম্যাসেজ দিল, “আসলেই থামছে না তো!”

লিখলাম, “পনেরো মিনিট হলো কেবল শুরু করেছে। অন্তত এক ঘণ্টা তো লাগবেই!”

“এতক্ষণ!”

“হুম। কতক্ষণ লাগে তুমি জানো না?”

“আমি শুনেছি, ছেলেদের দশমিনিটেই হয়ে যায়!”

“ভুল ধারণা। যারা নতুন, তারা দুই মিনিটেও আউট হয়ে যেতে পারে। আবার অনেকে এক ঘণ্টাও ধরে রাখতে পারে!”

“তাই নাকি? তাহলে উদ্ভব অনেক অভিজ্ঞ!”

“তোমার বান্ধবীও কম না। আমাদের সামনেই কেমন চোদাচ্ছে দেখ!”

“আমি জীবনেও পারতাম না!”

“সে দেখা যাবে!”

“মানে?”

“মানে কেউ একজন তোমাকে জড়িয়ে ধরে আছে। দুধ টিপছে, পাছা টিপছে, দুধ খাচ্ছে… কতক্ষণ না চুদিয়ে থাকতে পারবে তুমি?”, ইচ্ছে করেই কিছু অশ্লীল শব্দ লিখলাম ম্যাসেজে।

“তোমার মুখের ভাষা এত খারাপ কেন?”

“এটা উত্তর না…”

“বাইরে চলো, উত্তর দিচ্ছি। এরা একটু একা থাক!”

“তাই ভাল…”

আমরা দরজা লাগিয়ে বাইরে এলাম। প্রচণ্ড বাতাস বাইরে। লঞ্চ চলছে মৃদুমন্দ গতীতে। এখনো বুড়িগঙ্গাই ছাড়িয়ে যেতে পারিনি।

প্রজ্ঞাকে বললাম, “যা ঠাণ্ডা। বলো বাইরে ডাকলে কেন?”

প্রজ্ঞ বলল, “অস্বস্তি লাগছিল। স্নিগ্ধা যে এমন জানতাম না!”

“কী ভেবেছিল, স্নিগ্ধার ইচ্ছা করে না?”

“না। ইচ্ছা তো সবার করে। তাই বলে আমাদের সামনে? লজ্জা নেই একটুও?”

বললাম, “লজ্জা একটা আপেক্ষিক জিনিস। এরেঞ্জ ম্যারেজে কী হয়? মেয়েরা পুরো অপরিচিত একটা ছেলের সামনে পা ফাঁক করে দেয়। প্রথম দু একদিন লজ্জা থাকে, তারপর আর থাকে না। তুমি বাংলাদেশে না জন্মে ইউরোপে জন্মালে রাস্তাঘাটে চুমু খেতে, মেকাউট করতে। সেক্স সবাই করে। এতে এত লজ্জার কী আছে!”

আমার কথায় কুঁকড়ে গিয়ে প্রজ্ঞা বলল, “আমার ওকওয়ার্ড লাগছে…”

কিছু বললাম না। বুড়িগঙ্গার তীরে প্রচুর ইটভাটা আর কলকারখানা- তাদের আলোয় কোথাও লাল কোথাও সোনালী হয়ে উঠেছে কালো পানি। প্রচণ্ড বাতাস দিচ্ছে অবশ্য, নতুন কেনা জ্যাকেটটা ভালই সামাল দিচ্ছে।

দেখলাম, প্রজ্ঞা থরথর করে কাঁপছে। বললাম, “এই তুমি তো কাঁপছো! শালটা নিয়ে আসো…”

ও বলল, “শাল ভিতরে রেখে এসেছি। ভিতরে যেতে লজ্জা লাগছে!”

বললাম, “দাঁড়াও আমি এনে দেই। লজ্জা করলে গরম ভাত জোটে না। ওরা চোদাচ্ছে, ওদের লজ্জা নেই। আর এদিকে তুমি আপেলের মত গাল লাল করে ফেলেছো লজ্জায়!”

আমি চট করে কেবিনের সামনে চলে এলাম। বাইরে থেকে কান পেতে বোঝার চেষ্টা করলাম ভেতরের অবস্থা। কিন্তু শনশন বাতাস আর লঞ্চের গ্ররগ্রর শব্দে কিচ্ছু কানে এলো না।

চট করে খুলে ফেললাম দরজাটা। দরজা খুলতেই চোখ চড়কগাছ! এতক্ষণ ওরা কম্বলের নিচে লাগাচ্ছিল। আমরা বাইরে গেছি বলেই বোধহয় কম্বল সরিয়ে ফেলেছে ওরা। স্নিগ্ধার গায়ে শুধুই টপ্স, জিন্স পরে আছে নিচে। ডগিতে ওকে ঠাপিয়ে যাচ্ছে উদ্ভব। স্নিগ্ধা পা ফাঁক করে বিশাল দুইটা তরমুজ সাইজের বাটওয়ালা পাছাটা উচিয়ে চোদা খাচ্ছে।

আমি ঢুকতেই চমকে উঠে কম্বল জড়িয়ে নিল স্নিগ্ধা আর উদ্ভব। তার আগেই যা দেখার দেখে নিয়েছে। উদ্ভব ক্লিন শেভড আর স্নিগ্ধার ভোদা বালে ভরা।

স্নিগ্ধা আমার দিকে চোখ রাঙ্গিয়ে বলল, “শালা চোদনা, নক করে আসতে পারিস না?”

আমি বললাম, “আমাদের সামনেই তো লাগিয়েছিলি। এখন আবার নক চোদাচ্ছিস কেন?”

উদ্ভব বলল, “ভাই একটু বাইরে যা তাড়াতাড়ি। আর বিশ মিনিট!”

আমি হাসিমুখে চট করে প্রজ্ঞার শালটা নিয়ে বললাম, “সরি। যা করছিলি কর। চোদা শেষ হলে ডাক দিস। আমরা কেবিনের বাইরেই আছি!”

প্রজ্ঞা যেখানে দাঁড়িয়ে সেখান থেকে কেবিনের ভেতরটা স্পষ্ট দেখা যায়। ও যে স্নিগ্ধার ডগিতে চোদা খাওয়া দেখে ফেলেছে, তাতে সন্দেহ নেই। আমি এসে ওর গায়ে শালটা পরিয়ে দিলাম। প্রজ্ঞা বলল, “ধন্যবাদ!”

সিগারেট জ্বালালাম একটা। বললাম, “দেখলে কী করছিল ওরা?”

প্রজ্ঞা দুষ্টু হেসে বলল, “দেখেছি। ওরা একদম পর্নো মুভির মত লাগাচ্ছে!”

বললাম, “তুমি পর্ন দেখো তাহলে? দেখা ভাল, আর করা খারাপ, তাই না?”

প্রজ্ঞা কিছু না বলে হাসল। প্রজ্ঞার চুল উড়ছে দমকা বাতাসে, ওর চুলগুলো যেন পাখি।

বললাম, “প্রজ্ঞা, তোমাকে কতজন প্রোপজ করেছে বলতো?”

প্রজ্ঞা আমার দিকে তাকাল। বলল, “কেন বলতো?”

বললাম, “তুমি এত সুন্দরী- শতশত ছেলে নিশ্চয়ই প্রোপোজ করেছে!”

প্রজ্ঞা উদাসভাবে হেসে বলল, “ঠিক উল্টা। আমাকে দু একজন মাত্র প্রোপোজ করেছে। সেসব ছেলে সব তোমার ক্যাটাগরির। কারোটা একসেপ্ট করার মত মনে হয়নি!”

বললাম, “আমার ক্যাটাগরির? মানে আমি প্রোপোজ করলে ডিক্লাইন করবে?”

প্রজ্ঞা হাসতে হাসতে বলল, “তুমি কি আমাকে প্রোপোজ করতে চাচ্ছো নাকি? যদি প্রাকটিকালি করেই ফেলো, ভেবে দেখব!”

আমি ওর পাশে দাঁড়িয়ে হাসতে লাগলাম। বাতাসে সিগারেট তাড়াতাড়ি ফুরিয়ে যায়, কয়েক টান দিতেই আমার সিগারেট প্রায় শেষ হয়ে এসেছে। ছুঁড়ে দিলাম মোতাটা নদীতে।

প্রজ্ঞা রেলিং এ ঝুঁকে আমাকে বলল, “দেখে আসো তো, ওদের শেষ হলো কিনা!”

বললাম, “তোমার শাল আনতে গিয়ে যা ডাট শুনতে হলো। তুমি দেখে এসো!”

প্রজ্ঞা ইতস্তত করে এগিয়ে গেল কেবিনের দিকে। কেবিনের দরজায় কান পাতল ও। তারপর আমার দিকে তাকিয়ে দুষ্টুমিমার্কা একটা হাসি দিয়ে বলল, “এখনও চলছে!”

প্রজ্ঞা আমার দিকে এগিয়ে এসে বলল, “আর কতক্ষণ ঠাণ্ডায় এভাবে থাকব? এতক্ষণ এরা করে?”

বললাম, “তোমার তো দেখছি, সেক্স নিয়ে কোন ধারণাই নেই!”

“তাই বলে এতক্ষণ? ২০ মিনিট হতে চলল!”

“প্র্যাকটিস! এরা নিশ্চয়ই মাঝেমাঝেই লাগায়!”

প্রজ্ঞা বলল, “তুমি কতক্ষণ পারো?”

হঠাত প্রশ্নটা করায় প্রজ্ঞা নিজেই লজ্জা পেল। বলল, “সরি সরি। এমন প্রশ্ন করা উচিত হয়নি!”

বললাম, “ঠিক আছে। সমস্যা নেই। আমি ঘড়ি দেখিনি কোনদিন!”

প্রজ্ঞা বাঁকা হাসি দিয়ে বলল, “তার মানে অভিজ্ঞতা আছে?”

বললাম, “তোমার বান্ধবীর থাকলে আমার থাকবে না কেন? আমার এক্স গফের নাম্বার ডিলিট করে দিয়েছি। না হলে, ফোন দিয়ে জেনে নিতাম ঠিক কয় মিনিট ওকে লাগিয়েছি!”

প্রজ্ঞা বলল, “তোমার মুখে একটুও লাগাম নেই!”

আমি কিছু বলার আগেই গেট খুলে গেল। স্নিগ্ধতা বেরিয়ে এলো হাঁপাতে হাঁপাতে। জিনস আর টপ্সটা ওর গায়ে। ব্রা নির্ঘাত পরেনি ভেতরে। পদক্ষেপের সাথে সাথে দুলছে ওর স্তন। এসেই বলল, “উপ্স। যা গরম লাগছে! আগে বাতাস খাই!”

নির্লজ্জের মত আমাদের মাঝখানে এসে দাঁড়াল সিগ্ধা। বলল, “সরি রে! ও এমনভাবে টেপাটিপি শুরু করল। নিজেকে আটকাতে পারলাম না!”

বললাম, “থ্যাংকিউ!”

“ধন্যবাদ দিচ্ছিস কেন?”

বললাম, “তোর কারণে প্রথম সামনাসামনি চোদাচুদি দেখতে পেলাম! আর পাছা দেখারও ইচ্ছা আমার বহুদিন ছিল!”

সিগ্ধা আমাকে একটা ধাক্কা দিয়ে বলল, “শালা! মনে মনে এতকিছু! বলিস নাই কেন? আমার পাছা তোর মুখে লাগায় দিতাম!”

আমি বললাম, “যাই বলিস না কেন! তোর পাছা হাইক্লাস! ট্যুরে আসছিস! বালগুলা কেটে আসতে পারলি না! তোর বালের জঙ্গলের কারণে তো ভোদা দর্শন হলো না!”

প্রজ্ঞা পাশেই ছিল। বলল, “এই তোরা কী শুরু করলি। কীসব ভাষা!”

স্নিগ্ধতা বলল, “দ্রোহের ভাষা আগে থেকেই খারাপ। আজ যা করলাম, এরপর তো ও দিনরাত এটা নিয়ে কথা বলবে। অন্তত একমাস!”

বললাম, “বলবই তো! অল্পের জন্য তোর ভোদাটা মিস হয়ে গেল!”

প্রজ্ঞা বলল, “থাক তোরা। আমি ভিতরে যাই!”

আমারও ঠাণ্ডা লাগছিল। পিছু নিলাম প্রজ্ঞার। আমরা কেবিনের দরজায় আসতেই উদ্ভব বেরিয়ে এলো কেবিন থাকতে।

ভিতরে এসে দেখলাম, স্নিগ্ধার ব্রা আর পেন্টি বিছানায় পরে আছে। প্রজ্ঞা রুমে ঢুকে হাসতে লাগল। বলল, “এমন অভিজ্ঞতা ট্যুরে এসে হবে, কে জানত!”

আমি ওদের বিছানাতেই বসলাম। প্রজ্ঞা বলল, “কীসের একটা গন্ধ আসছে না?”

বললাম, “স্মেল অফ সেক্স! ঘাম আর কামের গন্ধ!”

“সিরিয়াস?”

“হুম। ছেলেদের মালের একটা গন্ধ থাকে। বেশিক্ষণ থাকেনা গন্ধটা কিন্তু থাকে কিছুক্ষণ। আর এতক্ষণ চুদলো ওরা। ওদের ঘামের গন্ধ তো থাকবেই!”

প্রজ্ঞা বলল, “তুমি চোদা শব্দ ইউজ করবে না তো! কেমন অশ্লীল অশ্লীল লাগে!”

আমি বললাম, “চোদাকে চোদা না বলে কী বলব! আচ্ছা কী বলব তুমি বল!”

প্রজ্ঞা বিছানায় শুয়ে পড়ে বলল, “কিছু বলতে হবে না। এ বিষয়ে আমি কিছু শুনতে চাই না!”

কিছুপরে স্নিগ্ধা আর উদ্ভব ঢুকল কেবিনে। স্নিগ্ধা বসল আমার পাশে। ওর ঘামের তীব্র গন্ধ আসছে। সেক্সের পর মেয়েদের শরীরের গন্ধের মত কামোদ্রেক আর কিছু হতে পারে না!

বলল, “এখন ঘুমা। আর তোদের ডিস্টার্ব করব না!”

আমি বললাম, “আর ডিস্টার্ব করতেই দেব না তোদের। আবার লাগানো শুরু করলে, কানে লাগিয়ে দেব একটা করে!”

প্রজ্ঞা আর আমি শুয়ে পড়লাম এক বিছানায়। সারারাত ঘুমাতে পারলাম না প্রায়। একটু শরীরে শরীর লাগলেই ধরমর করে উঠে বসছে প্রজ্ঞা। তারপর একপাশে চিপসে শুচ্ছে। আমিও ওর বারবার ওঠার কারণে ঘুমাতেই পারলাম না। শেষরাতে ঘুম এলো একটু। একঘণ্টা ঘুম হতে না হতেই লঞ্চের সাইরেন বেজে উঠল। চোখ মেলতেই দেখলাম, প্রজ্ঞা আমাকে জড়িয়ে ধরে অঘোরে ঘুমোচ্ছে। ওর মুখটা লেগে আছে আমার বুকে।

আমি উঠলেই ও জেগে উঠবে। তাই উঠলাম না। ওর জেগে না ওঠা পর্যন্ত শুয়ে শুয়েই ওকে অনুভব করলাম। অনুভব করলাম ওর উষ্ণ নিঃশ্বাস আমার বুকে।

প্রায় ঘণ্টা খানেক পরে চোখ মেলল ও। ধরমর করে আবার উঠে বসল প্রজ্ঞা। আমি জেগে আছি দেখে লজ্জা পেল আরো। বলল, “সরি। ঘুমালে কিছু মনে থাকে না আমার!”

বললাম, “আমারও!”

কাল রাতের চোদনের পর স্নিগ্ধা আর উদ্ভব নাক ডেকে ঘুমোচ্ছে। ওদেরও জাগিয়ে তুললাম। এবার আমাদের ব্যাগট্যাগ গুছিয়ে লঞ্চ ছাড়তে হবে!

একরাতেই অনেক অভিজ্ঞতা হলো আমার।

পটুয়াখালী শহরটা ছিমছাম। ছোট শহর যেমন হয় তেমনই। লোকজন আমাদের দিকে তাকাচ্ছে বারবার। সাথে দুইটা সুন্দরী থাকলে লোকজন ঈর্ষান্বিত চোখে তাকাবেই।

ঘাট ছাড়িয়েই কিছু রেস্টুরেন্ট। ডুকে পড়লাম একটায়। স্নিগ্ধা বলল, “যা ক্ষুধা লেগেছে!”

উদ্ভব বলল, “কাল চল্লিশ মিনিট ধরে খাওয়ালাম, তাও ক্ষুধা?”

স্নিগ্ধা উদ্ভবকে ধাক্কা দিয়ে বলল, “তুই চুপ কর, কুত্তা!”

প্রজ্ঞা সকাল থেকেই চুপচাপ। বলল, “আচ্ছা, এখানে কিছু জমিদার বাড়ি আছে। দেখে যাব নাকি আসার সময় দেখব!”

উদ্ভব বলল, “এখানে জমিদার বাড়িও আছে নাকি?”

প্রজ্ঞা উদ্ভবের দিকে করুণার চোখে তাকাল। কাল থেকেই দেখছি, প্রজ্ঞা উদ্ভবকে ঠিক সহ্য করছে না। ওদের পরস্পরের সাথে কথা বলা দেখিনি একবারও।

স্নিগ্ধা বলল, “আসার দিনে দেখার চেষ্টা করব। কুয়াকাটাটা আগে দেখে নেই। এইসময়টায় টুরিস্ট পঙ্গপালের মত কুয়াকাটায় আসে। হোটেল পাবো কিনা থাকার মত সেটা আগে দেখ!”

প্রজ্ঞা বলল, “তোরা তো ঘুরতে আসিসনি। এসেছিস লাগাতে!”

সবাই তিনটা করে পরোটা আর একটা করে ডিম মামলেট নিলাম। খেয়েদেয়ে বাইরে আসলাম আমরা। রেস্টুরেন্ট থেকে বেরুতেই আমাদের ছেকে ধরল সিএনজিওয়ালারা। ওরা বলল, “বাস পাবেন না। সিএনজিতেই যেতে হবে!”

আমরা আগেই খোঁজ নিয়ে এসেছি বাসের ব্যাপারে। এরা আমাদের ভুল তথ্য দিয়ে টাকা কামিয়ে নেয়ার চেষ্টা করছে, এই আরকি। ওদের হতাশ করে আমরা বাসেই উঠে পড়লাম।

পটুয়াখালী থেকে কুয়াকাটা আসতে আমাদের ঘণ্টা দুয়েক সময় লাগল। ভেবেছিলাম, বাস স্ট্যান্ড থেকে সমুদ্র দেখতে পারব কিন্তু যেখানে নামিয়ে দিল, সেটা একটা বাজার। বাস থেকে নেমে আমরা চা খেয়ে হোটেল খোঁজা শুরু করে দিলাম। যেহেতু চার-পাঁচদিন থাকব, তাই এখুনি সৈকতে যাওয়ার আগ্রহ নেই। সারারাত বেশ ধকল গেছে। হোটেলে গোসল করে ফ্রেস হয়ে দুই ঘণ্টার একটা ঘুম দিয়ে তারপর বিকেলে সৈকতে যাব ঝরঝরা শরীর নিয়ে।

যে হোটেলের রিসেপশনেই যাই না কেন, “সরি স্যার। কোন রুমই ফাঁকা নেই!” ছাড়া অন্য কিছু কানে আসছে না।

অনেক খুঁজে যে হোটেলটা পেলাম, সেটা মাঝারি মানের। ঢাকার গুলিস্তানে এমন কিছু হোটেল আছে। তিনশো টাকা দিলেই থাকা যায় একরাত। সেটার ভাড়া এখানে এক হাজার প্রতিরাত। আমরা দুইটা রুম নিলাম।

উদ্ভব আর স্নিগ্ধা রুমে ঢুকতে ঢুকতে বলল, “আমাদের বিকেল তিনটা পর্যন্ত ডিস্টার্ব করবি না। তোরাও ফ্রেসট্রেস হয়ে নে!”

আমি আর প্রজ্ঞা একরুমে। রুমে ঢুকেই প্রজ্ঞা বিছানায় ধপ করে বসে বলল, “রুমগুলা যেমন ভেবেছিলাম, তার চেয়ে অনেক ভাল!”

আসলেই। রুমের ব্যালকনি থেকে সৈকত দেখা না গেলেও বেশ খোলামেলা একটা মাঠ দেখা যায়। হোটেলের সামনের কয়েকটা বাড়িতে লম্বালম্বা নারকেল গাছ। বাতাসে নারকেলের ডালের দুলনি মনে করিয়ে দেয়, আমরা কুয়াকাটায় আছি। বাতাসটাও ভাল দিচ্ছে। গরমের দিন হলে, বেশ উপভোগ্য হতো ব্যাপারটা।

বললাম, “বাথরুম যে কেমন, সেটা দেখার বিষয়। বাথরুম ভাল না হলে, রুমেই থাকব না!”

প্রজ্ঞা উঠে বাথরুম থেকে ঘুরে এসে বলল, “ঠিক আছে। গিজারও বসানো আছে!”

“ফাস্টক্লাস!”

“কিন্তু বিছানা যে একটা!”, প্রজ্ঞা মুখটা ছোট করে বলল।

“তোমার কি একা ঘুমানোর অভ্যাস নাকি?”

“হুম। আমার বিছানায় আমি টেডিকে জড়িয়ে ধরে ঘুমাই!”

বললাম, “আমাকে টেডি ভেবে জড়িয়ে ধরে ঘুমিও না হয় এই কয়েকদিন!”

প্রজ্ঞা বলল, “ধুর!”

প্রজ্ঞা বসে মোবাইল টেপা শুরু করল। আমি টাওয়েল নিয়ে বাথরুমে গিয়ে গরম পানি দিয়ে একটা গোসল করে বেরিয়ে এলাম। বেরুনোর সময় গামছা পরেই বেরুলাম। প্রজ্ঞা আমার শরীরের দিকে বড়বড় চোখে তাকিয়ে আছে!

বলল, “তোমার তো দেখি, লাজ লজ্জা কিচ্ছু নেই। এভাবে এলে!”

বললাম, “বেশি কথা না বলে তাড়াতাড়ি ফ্রেস হয়ে আসো। ঘুমাব আমি!”

প্রজ্ঞা মুখ ঝামটা মেরে বলল, “আমার ফ্রেস হওয়ার সাথে তোমার ঘুমানোর সম্পর্ক কী?”

বললাম, “এক বিছানায় ঘুমাবো তো!”

প্রজ্ঞা মুখ মুচড়ে চলে গেল বাথরমে। গরম পোশাক পরে নিয়ে শুয়ে পড়লাম বিছানায়। কিছুক্ষণ পর ভেজা চুল নিয়ে এলো প্রজ্ঞা। সে আমার মতো শুধু তোয়ালে পরে আসেনি। চেঞ্জ করেছে বাতরুমেই। এই মেয়ের হিজার পরা উচিত। হিজাবি মেয়েদের মানসিকতা এমন হয়।

পর্ব ৩

ভেবেছিলাম, গোসল করে ফিরেই শুয়ে পড়বে প্রজ্ঞা। জার্নি করা শরীর হয়তো ক্লান্ত। কিন্তু প্রজ্ঞা চলে গেল ড্রেসিং এর সামনে! হ্যান্ডব্যাগ থেকে এক এক করে সাজার উপকরণ বেড় করে যখন ভরিয়ে ফেলল ড্রেসিং টেবল, তখন আমার চক্ষু চড়কগাছ! এতকিছু ঢুকেছে কী করে ঐ ছোট্ট ব্যাগে!

প্রজ্ঞা প্রথমে মুখে ক্রিম দিল সময় নিয়ে, তারপর লিপজেল দিল ঠোঁটে। আমি তাকিয়ে আছি দেখে, মুখ না ফিরিয়ে, আয়নাকেই বলল, “কী দেখছো? এখনো ঘুমাচ্ছো না যে?”

“তোমার রুপচর্চা দেখছি!”, বললাম আমি। “ভাবলাম, কুয়াকাটায় চেক ইন দিয়ে ঘুমাব! ফেসবুকে ঢুকে এখন ঘুমই ধরছে না!”

প্রজ্ঞা কিছু না বলে আয়নায় মগ্ন হয়ে নিজের মুখটা দেখতে লাগল। বললাম, “এতো মনোযোগ দিয়ে দেখতে হবে না। ভালোই দেখাচ্ছে!”

প্রজ্ঞা আমার দিকে এবার ফিরে বলল, “আমি দেখছি তো তোমার কী? আমি আমার মুখ দেখছি। তোমার কী?”

“কিছুই না!”

হাতে পায়েও লোশন দিল প্রজ্ঞা। পায়ে লোশন দেয়ার সময় প্যান্টটা হাঁটু পর্যন্ত তুলল ও। নির্লোম নরম শুভ্র পা। ও পায়ে লোশন মাখল একটু বেশিই তাড়াতাড়ি।

তারপর বিছানায় লেপের নিচে এসে ঢুকল। বললাম, “প্রতিবার ঘুমানোর সময় এসব করো? এই মাখামাখি?”

প্রজ্ঞা বলল, “করি। স্কিন ভালো থাকে এতে!”

বললাম, “আমি তো কিছুই মাখি না। কৈ, আমার তো চর্ম রোগ হয়নি!”

প্রজ্ঞা বলল, “কোন কথা না আর। ঘুমাও!”

আমিও মুখে কুলুপ এঁটে শুয়ে পড়লাম। ইয়ারফোনে গান শোনা যায়। কিন্তু শুয়ে চোখ বন্ধ করার সাথে সাথেই মনে হলো, দেহটা দুলছে। লঞ্চে দুলুনির একটা ভাব এসেছিল, সেই ভাবটা এখনো যায়নি। চোখ বন্ধ করলে, এখনো মনে হচ্ছে, দুলছি!

হঠাত শুনতে পেলাম, “আঃ আঃ আঃ আঃ আঃ…”

চোখ খুলে গেল আমার। দেখলাম প্রজ্ঞাও চোখ মেলে আমার দিকে জিজ্ঞাসু দৃষ্টিতে তাকিয়েছে! শব্দটা আসছে, উদ্ভব আর স্নিগ্ধার রুম থেকে। আবার লাগিয়েছে শালারা!

প্রজ্ঞা হেসে বলল, “লঞ্চেও এদের জন্য বাইরে যেতে হয়েছে। এখন বোধহয় ঘুমাতেও দেবে না! আর এত জোরে শব্দ না করলেও তো পারে। বাকিরা কী ভাববে, আমরা না হয় ওর বন্ধু!”

লোকে কী ভাববে, এ চিন্তা স্নিগ্ধা কোনদিন করেনি। যা ইচ্ছে হয় করে ও। প্রজ্ঞাকে দেখলাম, মোবাইল বের করে কানে লাগিয়েছে। কাকে ফোন দিচ্ছে জিজ্ঞেস কর‍তে ইচ্ছে হলো। কিন্তু প্রশ্নটা ভদ্রতার মধ্যে পড়ে না। তবে আমার প্রশ্নের উত্তর পেয়ে গেলাম ওপাশ থেকে ফোন রিসিভ করতেই। স্নিগ্ধাকেই ফোন দিয়েছে ও। আমি স্পষ্ট শুনলাম, ওর জোর নিঃশ্বাসের শব্দ।

প্রজ্ঞা বেশ ঝাঁঝের সাথে বলল, “তুই একটু আস্তে চ্যাচাবি?”

ওপাশ থেকে সিগ্ধা বলল, “তোরা শুনতে পাচ্ছিস নাকি?”

প্রজ্ঞা বলল, “না তো কী?”

স্নিগ্ধা বলল, “আচ্ছা আস্তে করছি। ফোন রাখ। চোদার মাঝখানে ফোন দিয়েছিস!”

প্রজ্ঞা ফোন কেটে দিল। কিছুক্ষণ চুপচাপ। তারপর আবার স্নিগ্ধার “আঃ আঃ আঃ আঃ”, যেন বিদেশী পর্ন চালিয়ে দিয়েছে কেউ সাউন্ড বক্সে!

আমার ভালোই লাগছে। স্নিগ্ধার শিৎকার শুনে গরম হচ্ছে আমার বাড়া বাবাজী, সাধু সন্ন্যাসী পর্যায়ের মানুষ না হলে, এমন পরিস্থিতিতে বাড়া গরম হবেই। এখন একবার ওয়াশরুম থেকে ঘুরে আসা যায়। কিন্তু ওয়াশরুমে গেলেই, প্রজ্ঞা বুঝে যাবে, আমি হাত মারতে গেছি! সুতরাং বাড়া চিপে ধরে ঘুমানোর চেষ্টা করা ছাড়া উপায় নেই।

কখন ঘুমিয়েছি, কখন স্নিগ্ধারা চোদনপর্ব থামিয়েছে, কিছুই জানি না। ঘুম থেকে উঠলাম যখন, তখন বেলা গড়িয়ে গেছে। ঘড়ির কাটায় তিনটা। প্রজ্ঞাও নেই আমার পাশে। ও বাইরে যাওয়ার জন্য একদম প্রস্তত!

উঠে ওয়াশরুম থেকে ফ্রেস হয়ে বাইরে আসতেই স্নিগ্ধা বলল, “শালা, এখনো রেডি হোসনি? তিনতিন বার চুদে ঘুমিয়েছি, তারপরও ওমন মহিষের মতো ঘুমাইনি!”

প্রজ্ঞা বলল, “আসলেই মহিষের মতো ঘুমায়। এতো নাক ডাকে। আর তো ওর নাক ডাকার শব্দেই ঘুম ভেঙ্গে গেছে!”

আমি লজ্জা পেয়ে বললাম, “উদ্ভব কৈ? ও উঠেছে?”

স্নিগ্ধা বলল, “ও নিচে বসে আছে রিসেপশনে। তুই তাড়াতাড়ি জামা কাপড় পরে নে!”

রেডি হতে আমার সময় লাগে না কোনদিনই। সমুদ্র সৈকতে নাকি হাওয়াই শার্ট পরে সবাই। শুনেছি। কিন্তু ওমন হাফহাতা শার্টই আমার নেই। আর সময়টাও শীতকাল। আমি মোটামুটি গরম একটা কাপড় পরে, দরজায় তালা মেরে রিসেপশনে চলে গেলাম। ওখানেই অপেক্ষা করছিল ওরা!

হোটেল থেকে হাঁটা পথেই সৈকত। সমুদ্র দেখেই প্রজ্ঞার সে কী বিস্ময়! “এত্ত বিশাল!”

উদ্ভব বিজ্ঞের মতো বলল, “পৃথিবীর তিন ভাগ পানি। এত বিশাল তো হবেই!”

আমারও প্রথম সমুদ্র দর্শন। কিন্তু এমন কিছু আহামরি লাগল না। পানি আর দেখার কী হলো? আমার প্রচণ্ড বাতাসে দুলতে থাকা নারকেল গাছগুলোকে দেখতে ভালো লাগছে। আর ভাল লাগছে, দূরে দূরে ভাসতে থাকা জাহাজগুলো। ছোটবেলায় পুকুরে পাতার নৌকো ভাসিয়ে দিতাম আমরা। তখন পাতার সেই ছোট্ট নৌকোটাকেই ভেবে নিতাম জাহাজ। আমি সেই জাহাজের কাপ্তেন, যাচ্ছি অজানাকে জানতে- এমন রোম্যান্টিক শিশু কল্পনাও করতাম।

এখন বুঝে গেছি, জাহাজের কাপ্তেন হওয়া হবে না কোনদিন। মধ্যবিত্ত পরিবারে জন্ম নিয়েছি, সরকারি কিংবা বেসরকারি কোন চাকরি নিয়ে, বিয়ে থা করে, জনসংখ্যা বৃদ্ধিতে কিছুটা সহায়তা করে, মৃত্যু বরণ করতে হবে আর দশটা নাম জানা না সাধারণ মানুষের মতো। শৈশবের স্বপ্ন গুলো স্বপ্ন হয়েই রয়!

এসব ভাবছি কেন? সমুদ্রের প্রভাবে বোধহয়। বড় সৌন্দর্য মানুষকে ভাবায়, নির্লিপ্ত হতে শেখায়, জন্যে হয়তো।

প্রজ্ঞা আমাকে ধাক্কা দিয়ে বলল, “কী ভাবছো? চল ভিজি! ঢেউ আসছে!”

বললাম, “পাগল হয়েছো? এই শীতে ভিজব?”

প্রজ্ঞার চুল উড়ছে হাওয়ায়, চোখে মুখে ঝাপিয়ে পড়ছে অবাধ্য ঢেউগুলোরই মতো। বলল, “শীত তো কী? ঐ দেখ একটা বুড়াও গা ভেজাচ্ছে!”

দেখলাম, স্নিগ্ধা আর উদ্ভব ঢেউয়ের পানিতে লাফালাফি করছে।

বললাম, “সাঁতার জানি না যে!”

প্রজ্ঞা বলল, “আমিও জানি না। মরব না চল। কত লোক ভিজছে দেখো। ওদের সবাই সাঁতার জানে ভেবেছো?”

আমার হাত টানতে লাগল প্রজ্ঞা! এমন সূর্যমুখীর মতো মেয়ে সমুদ্রস্নানে ডাকলে, কতক্ষণ নিশ্চল থাকা যায়?

প্রজ্ঞার সাথে সাথে সমুদ্র পানে ছুটতে লাগলাম আমিও। ঢেউ এসে ভেঙ্গে পড়ল আমাদের গায়ে। কী ঠাণ্ডা পানি! প্রজ্ঞার আবার চোখে মুখে পানি ছিটিয়ে দিচ্ছিল। আমিও ধরে ফেললাম ওর দু’হাত। আর পানি নিয়ে ছিটিয়ে দিলাম গায়ে।

“ও দ্রোহ, আমার পুরা গা ভিজিয়ে দিলে…আমি এখন হোটেলে ফিরব কী করে?”, হঠাত করে সিরিয়াস হয়ে বলল প্রজ্ঞা। আজব চিরিয়া, আমাকে ভিজিয়ে দিল আর ওর গায়ে সামান্য পানি দিতেই, রেগে উনুন! হাত ছেড়ে দিলাম আমি।

হাত ছেড়ে দিতেই লাফিয়ে উঠে আমার দেহে ঝাঁপিয়ে পড়ল প্রজ্ঞা। হতচকিয়ে সামলে ওঠার আগেই পড়ে গেলাম পানিতে। খিলখিল করে হাসতে লাগলো প্রজ্ঞা। আমি ওঠার আগেই ছুটতে শুরু করেছে ও। আমিও ছাড়ার পাত্র নই। সামান্য ছুটতেই ধরে ফেললাম ওকে। দু হাতে জড়িয়ে ধরে, আবার নিয়ে এসে ফেললাম পানিতে। আমার মতোই পুরো শরীর ভিজে গেল ওর।

শীতে শরীর কাঁপছে দুজনারই। কিন্তু ও আমাকে পানি থেকে উঠতে দিচ্ছে না। আর স্রোতের সাথে লড়াই করার নেশায় পেয়ে বসেছে আমাদের। আমরা স্রোতে লাফাচ্ছি, ভেসে থাকার চেষ্টা করছি, পড়ে যাচ্ছি, বালি খাচ্ছি, মুখে ঢুকে যাচ্ছে নোনতা অপেয় জল।

প্রায় আধঘণ্টা লাফালাফি করার পর বুঝতে পারলাম, আমাদের শরীর কাঁপছে মাত্রাতিরিক্ত। কালো হয়ে গেছে প্রজ্ঞার ঠোঁট আর চোখ লাল। পানি থেকে উঠতে চাচ্ছিলো না প্রজ্ঞা। জোর করে সৈকতের বালকাবেলায় নিয়ে এলাম ওকে। ট্যুরে এসে জ্বর ধরালে, সবার আনন্দই মাটি হয়ে যাবে।

উদ্ভব আর স্নিগ্ধাকে কোথাও দেখলাম না। হয়তো ওরাও ভিজে চুপসে গিয়ে হোটেলে ফিরেছে।

জুতো হাতে নিয়ে কাঁপতে কাঁপতে হোটেলের দিকে চললাম আমরা। লোকজন ভিজে কাকের মতো আলুথালু হয়ে যাওয়া আমাদের দেখছে। মধ্যবয়সী একটা কাপল আমাদের দুজনের দিকে এমন করে তাকাল, যেন মাদক বিক্রি করতে গিয়ে ধরা খেয়েছি! ওদের হয়তো আমাদের বয়সের ছেলেমেয়ে। প্রজন্ম যে কতোটা বখে গেছেছে, তা নিয়ে হয়তো মিনিট পাঁচেক আলোচনা করবে ওরা!

প্রজ্ঞা বলল, “ইসসস… কী ঠাণ্ডা! জমে যাচ্ছি। তাড়াতাড়ি চলো…”

অবস্থা আমারও একই, প্রায় দৌড়তে লাগলাম আমরা। কয়েক মিনিটেই পৌঁছে গেলাম হোটেলে।

ঘরের তালা খুলে ঘরে ঢুকেই জামা খুলতে শুরু করল ও। আমি যে আছি, সেদিকে ওর কোন নজরই নেই। প্রথমে গরম উলের সোয়েটারটা খুলে ফেলল ও। এই উল কবে শুকোবে কে জানে। তারপর কাঁপতে কাঁপতে খুলল ওর গেঞ্জি!

গেঞ্জিটা খুলতেই কালো ব্রা সমেত ওর সফেদ দেহ উন্মুক্ত হলো আমার সামনে। ওর পিঠে কয়েকটা কালো কালো তিল। উদ্ধত স্তনদুটো পুরো ঢাকতে পারেনি ব্রার বন্ধনি। বগলের কাছ দিয়ে বেড়িয়ে এসেছে একটা অংশ, গভীর ক্লিভেজও স্পষ্ট!

হঠাত আয়নায় আমাকে দেখে ভূত দেখার মতো চমকে উঠল প্রজ্ঞা! গেঞ্জিটা তুলে বুকে নিয়ে ঝাঁজের সাথে বলল, “তুমি ওয়াশরুমে যাওনি! আমি এখানে চেঞ্জ করছি কেন! তোমার জন্য ওয়াশরুমে ঢুকিনি!”

আমিও লজ্জা পেয়ে তাড়াতাড়ি গরম কাপড় নিয়ে ঢুকে গেলাম ওয়াশরুমে। ভাগ্যিস জ্যাকেট গায়ে বাইরে যাইনি!

ফ্রেস হয়ে বাইরে এসে দেখি ও টিভি চালিয়ে লেপের নিচে জুবুথুবু হয়ে আছে! আমি বললাম, “আমার কোন দোষ নেই কিন্তু! আমাকে ওয়াশরুমে ঢোকার সুযোগ দেয়ার আগেই চেঞ্জ কর‍তে শুরু করেছো তুমি! তোমার মতো সুন্দরী মেয়ে চেঞ্জ করছে, এটা না দেখে কোন পুরুষ কীভাবে সরে যাবে বলো?”

প্রজ্ঞা মুচকি হেসে বলল, “হয়েছে। আর সাফাই গাইতে হবে না!”

আমি বললাম, “তুমি কি এখন টিভি দেখবে নাকি? কেবল সাড়ে চারটা বাজে! সূর্যাস্ত দেখবে না?”

প্রজ্ঞা বলল, “না রে! ঠাণ্ডা লাগছে খুব!”

আমি লেপটা টেনে ওর দেহ থেকে সরিয়ে দিতে দিতে দিতে বললাম, “তোমার শুয়ে থাকা হবে না! আমি কি একাই ঘুরব নাকি!”

প্রজ্ঞা লেপটা ওর দিক থেকে টানতে বলল, “ইসস কী ঠাণ্ডা… একা একা ঘুরবে কেন? উদ্ভব আর স্নিগ্ধতা আছে তো!”

আমি বললাম, “ওরা নিজেরা নিজেরা কীসব বলবে, আমার ভালো লাগবে না। তুমি চলো!”

আমি জোরের সাথে টান দিলাম লেপটা। ওর দেহ থেকে চলে এলো আমার হাতে।

প্রজ্ঞা বলল, “ধ্যাত! আমার ভাল লাগছে না!”

বললাম, “সে জন্যই তো বেরুতে বলছি! বাইরে চলো, ভালো লাগবে!”

আমার আমার কাছে এসে লেপটা হাত থেকে কেড়ে নিয়ে বলল, “তুমি যাও! আমি যাব না!”

আমার ইগোতে বেশ খানিকটা লাগল। এত করে বলছি, তাও যাচ্ছে না। আমার কী গরজ পড়েছে, ওকে সাধার!

ঘরের বাইরে এসে, জুতোর ফিতা বাঁধছি, প্রজ্ঞা ডাক দিল, “দ্রোহ…।”

আমি ওর দিকে ফিতে বাঁধতে বাঁধতেই তাকালাম। ও বলল, “থামো আমি আসছি!”

প্রজ্ঞা চট করে আরেকটা সোয়েটার গায়ে দিয়ে, পার্চটা পিছনের পকেটে নিয়ে বাইরে চলে এলো। বলল, “চলো। ঘরে আমারও একা একা ভাল লাগবে না!”

সৈকতে ভিড় বাড়তে শুরু করেছে। আবালবৃদ্ধবনিতা। চ্যাঁচামেচি, হুল্লোড়।

প্রজ্ঞা বলল, “চল নির্জন কোথাও গিয়ে বসি।”

বললাম, “কিছুই তো চিনি না। কীভাবে বুঝব কোন জায়গা নির্জন?”

“হাঁটি চলো। কোথাও না কোথাও পেয়ে যাবো!”, বলল প্রজ্ঞা।

হাঁটতে লাগলাম আমরা এটা সেটা বলতে বলতে। তীরে প্রচুর দোকান, হোটেলের ভিড়। যেখানেই দর্শনার্থী, সেখানেই টাকা। মানুষও ঘুরতে এসে পকেটের দিকে তাকায় না। কামিয়ে নিচ্ছে শালারা।

দশ পনেরো মিনিট হাঁটতেই ভিড় কমতে শুরু করল। সামনে একদম ফাঁকা। আকাশছোঁয়া উঁচু নারকোল গাছ দুলছে হাওয়ার সাথে তাল মিলিয়ে। কিছু দর্শনার্থী, আমাদেরই বয়সী, হাঁটছে ইতস্তত। হাওয়ার উড়ছে ওদের চুল।

সূর্যটা আস্তে আস্তে জলের নামছে যেন। বিশাল আগুনের গোলকটা জলে নেমেই নিভে যাবে, অন্ধকার নেমে আসবে আমাদের পৃথিবী জুড়ে।

প্রজ্ঞা বলল, “চল বসি!”

ঘাস খুঁজে বসলাম আমরা। আর সারাদিন ভালোই রোদ ছিল। ঘাস ভেজা নয়। প্রজ্ঞার মেঘের মতো উড়ন্ত চুল কাঁধে লাগছে আমার, অনুভব করছি। দুজনই চুপচাপ সূর্যের দিকে তাকিয়ে। কী উপমা দেব এই প্রকৃতির? এই উদাত্ত সৌন্দর্যের? কবির ভাষাও ফুরিয়ে যায় এখানে।

সূর্যকে চিত্রপটে রেখে উড়ে যাচ্ছে কয়েকটা পাখি? কী পাখি তুমি? নাম কী তোমার? শঙ্খচিল?

প্রজ্ঞা ফোনে পটপট করে ছবি তুলছে সবকিছুর। আমি দেখছি শুধুই। মনের পর্দায় তুলে রাখছি। অনেক ট্যুর দিয়ে এটুকু অন্তত বুঝেছি, এসব ছবি কোন কাজের নয়। এই অসাধারণ সূর্যাস্তের ছবি দেখে বোঝা যাবে না এর সৌন্দর্য, এর মহত্ত, এর শিক্ষা। তাই বর্তমানকে উপভোগ করাই শ্রেয়।

আমি বাঁধা দিলাম না তবু, প্রজ্ঞাকে। তুলুক। ছবি তুলে আনন্দ পায় যদি!

একসময় সত্যিই ডুবে গেলো সূর্যটা। আমাদের চোখের সামনেই। আর অন্ধকার জড়িয়ে ধরলো আমাদের। এখন হয়তো কৃষ্ণপক্ষ, চাঁদ উঠবে আরো দেরীতে।

প্রজ্ঞা বলল, “অবিশ্বাস্য!”

জিজ্ঞেস করলাম, “কী?”

“এই সূর্যাস্ত! এত সুন্দর!”, বলল ও।

আমি চুপ করে রইলাম। উঠে দাঁড়াল প্রজ্ঞা। বলল, “আমাদের ফিরে যেতে হবে কেন? এখানেই থেকে যাওয়া যায় না!”

বললাম, “জেলেবৌ হবে?”

প্রজ্ঞা আমার দিকে তাকিয়ে বলল, “কেন?”

অন্ধকারে দেখতে পারছি না ওকে। শুধু ওর অবয়বটা ভাসছে চোখে। দূরের একটা নৌকাকে দেখিয়ে বললাম, “আমি একটা নৌকা কিনে জেলে হয়ে মাছ ধরব এখানে। এখানেই কাঁটিয়ে দেব সারাজীবন!”

প্রজ্ঞা বলল, “খুব ভাল হয় না? প্রতিদিন দেখতে পারব সূর্যাস্ত, সূর্যোদয়। এমন খোলা আকাশ। নদী?”

বললাম, “নদী?”

প্রজ্ঞা বলল, “আরে ধুর, নদী কেন বলছি! সাগর। আবেগে নদী বলে ফেলেছি!”

হাসতে লাগলাম আমি। অন্ধকার ঘনিয়ে এলো আরো। বহু দূরে দেখা যাচ্ছে সাগরতীরের বাজারটি। আলো, লোকজনের ভিড় আর কোলাহল। হোটেলগুলো আলোর পশরা সাজিয়ে অপেক্ষা করছে দর্শনার্থীদের।

প্রজ্ঞা বলল, “জেলে বৌ হওয়ার ক্ষেত্রে একটা সমস্যা আছে?”

বললাম, “কী?”

প্রজ্ঞা ম্রিয়মাণ গলায় বলল, “আমি বোধহয় আগামী কয়েক মাসের মধ্যেই ব্যাংকারের বৌ হয়ে যাচ্ছি!”

যাহ শালা! রোম্যান্টিক মুডে ছিলাম, উড়ছিলাম আকাশে, আকাশ থেকে টেনে মাটিতে এনে ফেলল! এর যে বিয়ে ঠিক হয়ে আছে।

ও বলল, “আমাকে বাবা মা একা কোথাও ছেড়ে দিত না জানো। আমার বন্ধুরা কতো জায়গায় ট্যুর দিয়েছে। বান্দরবন, কুষ্টিয়া, হাতিয়া, সেন্টমার্টিন, চিটাগং- আমি কোথাও যেতে পারিনি। এবারে জোর করে এসেছি। কিছুদিন পর তো বিয়েই হয়ে যাবে! ঘুরব কী করে?”

ছোট্ট বাচ্চার হাতে খেলনা নিয়ে কেড়ে নিলে যতোটা কষ্ট পায় সে, ঠিক তেমনই কষ্ট হচ্ছে আমার। এত সুন্দর মেয়েটির বিয়ে হয়ে যাবে। তাও আমার সাথে না! সাথে সাথেই মনে হলো, পৃথিবীর সব সুন্দরী মেয়ের বিয়ে হয়ে যাবে, আমার সাথে হয়তো একজন থাকবে সারাজীবন! তাও যদি সুন্দরী বৌ কপালে জোটে!

একজনকে পেলাম, সাগরতীরে এলো ভরসা করে একসাথে, সেও বাগদত্তা। কপালই বটে। জীবনটা শরৎ চন্দ্রের উপন্যাস হলে ভালো হতো। দত্তার নরেনের মতো আমি জয় করে নিতাম প্রজ্ঞাকে। কিন্তু আমি নরেনের মতো গবেষক নই আর জমিদারী যুগ পেরিয়ে এসেছে অর্ধশতক।

প্রজ্ঞা বলল, “চলো। ফিরি। উদ্ভব আর স্নিগ্ধতা যে কোথায়!”

আমরা পাশাপাশি চলতে শুরু করলাম। মোবাইলের আলো জ্বালিনি কেউ। হেঁটে যাচ্ছি সোজা। জানি পৌঁছে যাব। প্রজ্ঞার কাঁধ লেগে যাচ্ছে আমার বাহুতে। সরে যাচ্ছে না ও। আমার মনে হচ্ছে, এভাবে আমি পৃথিবী ব্লাকহোলে পরিণত না হওয়া পর্যন্ত হেঁটে যেতে পারি, এভাবে সমুদ্র তীর ঘেষে, প্রজ্ঞার সাথে। ক্লান্তি আমাকে স্পর্শ করবে না, অবসাদ আমাকে করবে না গ্রাস। সমস্যা হলো, পৃথিবী ব্ল্যাকহোলে পরিণত হওয়ার আগেই ব্যাংকার শালা এসে প্রজ্ঞাকে বিয়ে করে বাচ্চার মা বানিয়ে ফেলবে!

প্রেমে পরে গেলাম নাকি? জানি না। জেনে শুনে অন্যের ভাবীস্ত্রীর প্রেমে পরাটা গাধামি হয়ে যাবে না?

আমার বারবার প্রজ্ঞার মুখ দেখতে ইচ্ছে করছে, ওর আলোকিত উদ্ভাসিত অম্লান নিষ্পাপ মুখ। আমি বারবার ওর মুখের দিকে তাকাচ্ছি। প্রজ্ঞাও কথা বলতে বলতে আমার দিকে ঘেঁষছে, তাকাচ্ছে আমার দিকে। মাঝেমাঝে মিলে যাচ্ছে চোখ, যদিও কেউ কারো চোখ দেখতে পাচ্ছি না স্পষ্ট!

মনকে প্রবোধ দিলাম, “জীবনে উপন্যাসের চেয়েও টুইস্ট অনেকসময় বেশি থাকে! দেখাই যাক না। এই যে প্রজ্ঞার সঙ্গ পাচ্ছি, এটাও তো উপরি পাওনা। নাও আসতে পারতো ও। যা পাচ্ছি, তাই বা কম কী?”

আমি হঠাৎ প্রজ্ঞার হাত ধরে থেমে গেলাম। বাঁধা পেয়ে থেমে গেল প্রজ্ঞা। ও আমার দিকে তাকিয়ে বলল, “কী?”

বললাম, “কিছু না!

হাতটা ছড়ে দিলাম। প্রজ্ঞা নিশ্চল দাঁড়িয়ে রইল। আর আমি কিছু বোঝার আগে জড়িয়ে ধরল আমাকে। আমার মুখটা দু হাতে নিয়ে আলতো একটা চুম্বন মেখে দিল আমার ঠোঁটে!

আর বাকরুদ্ধ আমাকে রেখে হাঁটতে শুরু করল প্রজ্ঞা!

পর্ব ৪

উদ্ভব আর স্নিগ্ধা  ব্যালকোনিতে দাঁড়িয়ে আছে।

আমাদের দেখে উদ্ভব বলল, “কোথায় ছিলি তোরা? কত খুঁজলাম!”

প্রজ্ঞা বলল, “ফোন দিতি। সগিন্ধাকে তো একবার ফোন দিছিলাম। ধরলো না।”

উদ্ভব বলল, “ফোন রেখে গিয়েছিলো ও। ওর মা বারবার ফোন দিচ্ছিল। বিরক্ত হয়ে রেখে গেছে!”

প্রজ্ঞা আমার কাছ থেকে চাবি নিয়ে রুমে গেল। আমি ওদের সামনে সিগারেট ধরালাম। অনেকক্ষণ সিগারেট টানিনি। প্রজ্ঞার সঙ্গ সিগারেট একপ্রকার ভুলিয়ে দিয়েছে! পুরো ব্যালকোনি আলোকিত। শুধু আমাদের দুটো রুমের সামনেই লাইট জ্বালানো হয়নি।

স্নিগ্ধতা একপ্রকার লেপ্টে আছে উদ্ভবের শরীরে। করছে উষ্ণতা বিনিময়, উদ্ভবের হাত জড়িয়ে ধরে আছে ওর কোমর। হয়তো এখানেই চুম্মাচাটি করছিল।

উদ্ভব আমার থেকে নিয়ে সিগারেটে টান দিল।

স্নিগ্ধা উদ্ভবের মুখে হাত দিয়ে বলল, “ইউ নো, ইউ লুক সেক্সি হোয়েন ইউ স্মোক?”

“ইয়া?”, বলে স্নিগ্ধতার মুখেই ধোঁয়া ছেড়ে দিল উদ্ভব। স্নিগ্ধা জিভ বের করে চেটে দিল ওর মুখ। কামড়ে ধরল ওর ঠোঁট।

আমি সিগারেটটা নিয়ে নিলাম উদ্ভবের হাত থেকে। ওদের স্মুচ শেষ হওয়ার আগে, সিগারেটটাই বাতাস টেনে নেবে!

বললাম, “প্রজ্ঞার নাকি বিয়ে ঠিক হয়েছে? বলিসনি তো?”

স্নিগ্ধা উদ্ভবের মুখ থেকে ঠোঁট সরিয়ে আমার দিকে তাকিয়ে বলল, “তুই কী ওর উপর ফল করে গেছিস নাকি?”

আমি বললাম, “আরে না না, তা কেন?”

স্নিগ্ধা বলল, “তাহলে ওর বিয়ে নিয়ে তোর কীসের টেনসন? ঘুরতে আসছিস, মজা নে। সিরিয়াস হওয়ার কিছু নাই!”

আমিও তাই ভাবছিলাম। এসব আবেগ টাবেগের গুল্লি মারি। উদ্ভব আমার সামনেই স্নিগ্ধার কুমড়োর মতো পাছা টিপে দিচ্ছে। স্নিগ্ধাও মুখ লাগিয়ে চুমু দিচ্ছে ওর দাড়িতে, গালে, ঘাড়ে। এখানেই লাগাবে নাকি? স্নিগ্ধা বলছে, “উম্মম্ম বেবি…আই ফিল হর্নি অলরেডি…”

উদ্ভব স্নিগ্ধার বুকে হাত দিয়েছে ততক্ষণে! টিপে দিচ্ছে ময়দার মতো। আমাকে উপস্থিতিকে গ্রাহ্যই করছে না ওরা।

প্রজ্ঞা ফিরে এসেছে ব্যালকোনিতে। উদ্ভব আর স্নিগ্ধাকে ওমন অবস্থায় দেখে, ও বলে উঠল, “এই কুত্তারা, কী শুরু করেছিস? তোরা কী এক্সিবিশনিস্ট নাকি?”

ওর কথায় স্মুচ থামালো ওরা। প্রজ্ঞার দিকে তাকিয়ে উদ্ভব বলল, “এসেছে মোরাল পুলিশ!”

স্নিগ্ধা বলল, “আনন্দ করতে এসেছি এখানে, প্রজ্ঞা। আনন্দ করছি!”

প্রজ্ঞা বলল, “তাই বলে এখানে। এই বেচারার সামনে?”

বেচারা বলে আমার দিকে নির্দেশ করল ও! তারপর বলল, “তোদের এসব দেখে, এ না পারছে কিছু বলতে, না পারছে কিছু করতে!”

স্নিগ্ধা আমাকে বলল, “কীরে, তোর সমস্যা হচ্ছে নাকি? শালা একটা গফ জুটিয়ে দিতে পারছিস না?”

আমি কিছু না বলে হাসলাম।

চুমু দিতে দিতেই ঘরে ঢুকে গেলো ওরা। আমিও সিগারেটের মোতাটা ফেলে দিলাম। প্রজ্ঞা আমার আগেই ঢুকে গেল ঘরে।

ঘরে ঢুকে দেখি, আবারও রূপচর্চায় মন দিয়েছে ও। মুখে হাতে ক্রিম লাগাচ্ছে। ঘরের ভেতরটা বাইরের চেয়ে অনেকটা উষ্ণ। তাই বুঝি, স্লিভলেস একটা টপ্স পরেছে। ওর হাতটা কী মসৃণ! নিয়মিত লোশন টোশন দেয়ার ফল হয়তো!

ও কি সৈকতের চুমুর কথা ভুলে গেছে। ওকে দেখে তাই মনে হচ্ছে। কিন্তু আমি ভুলিনি। এখন ওকে জড়িয়ে ধরে চুমু দেয়াটা কি বাড়াবাড়ি হবে? শুরু তো করেছে সেই!

একটু আগে বেচারা বলে ঠাট্টা করল। দেখাব মজা এখন! এই বেচারাই বিছানায় কতো ভালো খেলতে পারে, দেখানোর সময় এসে গেছে।

আমি জ্যাকেটটা খুলে রেখে এগুতে লাগলাম ওর দিকে। প্রজ্ঞা আয়নায় আমাকে ওর দিকে এগিয়ে যেতে দেখলো।

পিছন থেকে ওকে জাপটে ধরে মুখ লাগিয়ে দিলাম ওর গলায়। আর হাতদুটা ওর পেট থেকে নিয়ে গিয়ে চিপে ধরলাম উদ্ধত দুই স্তন। বাঁধা দিল না প্রজ্ঞা। আয়নায় দেখতে পাচ্ছি, চোখ বন্ধ করে ফেলল ও।

আমি ওর কানে চুমু দিলাম। কামড়ে দিলাম কানের লতি!

“উফফ…দ্রোহ…”, নিঃশ্বাস ভারি হলো প্রজ্ঞার। আমার বাড়াটা আস্তে আস্তে বড় হচ্ছে। লাগিয়ে দিলাম ওর পাছায়। কী নরম উঁচু পাছা!

আমি এবারে ওর স্লিভলেসের ভেতর দিয়ে হাত ঢুকিয়ে দিলাম। নরম মাখনের মতো শরীর। যেন পিছলে যাচ্ছে হাত। ওর নাভি, পেটে হাত বুলিয়ে স্তন পুরে নিলাম মুঠোয়। ব্রা পড়েনি প্রজ্ঞা। কিন্তু হাতে কী আর আঁটে ওমন ডাব সাইজের দুধ! মনে হচ্ছে, স্তনের অর্ধেকই আমার হাতের বাইরে।

আমি ওর গেঞ্জিটা খুলে ফেলে দিলাম। ঊর্ধ্বাংশ উলঙ্গ এবার প্রজ্ঞার। ব্যাংকারের ভাবীস্ত্রীর! ওর প্যান্ট নাভির অনেক নিচে। এতোটাই নিচে যে বাল পর্যন্ত বেরিয়ে আছে। আর পিছন দিকে বেরিয়ে গেছে পাছার খাঁজটা। আমি দুইহাতে দুই স্তন নিয়ে উদোম টেপা শুরু করে দিলাম।

“আহ…দ্রোহ… উম্মম…উফফফ…”

স্তনের বোঁটা ঘুরাতে শুরু করলাম আমি, টেনে দিলাম। আর প্রজ্ঞা মুখটা পিছনে এনে আমার ঠোঁট কামড়াতে শুরু করল।

হঠাত প্রজ্ঞা ধাক্কা দিয়ে সরিয়ে দিল আমাকে। আমার চোখের দিকে তাকিয়ে বলল, “কন্ডম।”

ওকে আবার জড়িয়ে ধরে, ওর মাংসল পাছা জোরছে টিপে দিতে দিতে জিজ্ঞেস করলাম, “কন্ডম কী?”

প্রজ্ঞা বলল, “কন্ডম আছে?”

“না!”

প্রজ্ঞা বলল, “কন্ডম ছাড়া আমি কিছু করব না!”

মহা জ্বালা! এই অবস্থায় আমি কন্ডম আনতে যাব! প্রজ্ঞা বলল, “যাও কন্ডম নিয়ে আসো!”

নিচে কোন ওষুধের দোকান নেই! আশেপাশেও দেখিনি। কন্ডমের অভাবে তাহলে আজ চুদতে পারব না? হঠাত মনে পড়ল, স্নিগ্ধার কাছে আছে! ও ফিমেইল কন্ডম ইউজ করে। ওর জন্যে দারাজ থেকে আমিই অর্ডার করে কন্ডম এনে দিয়েছিলাম।

আমি সময় নষ্ট না করে, ওদের দরজায় নক করলাম। ভেতর থেকে আওয়াজ এলো, “কে?”

“আরে আমি, দ্রোহ… দরজা খুল!”

স্নিগ্ধা বলল, “একটু পর আয়। লাগাচ্ছি…”

বললাম, “খুব ইম্পর্টেন্ট! দরজা খুল!”

স্নিগ্ধা বলল, “শালা চুদতেও দিবি না…”

স্নিগ্ধাই এসে দরজা খুলে দিল। ঘরে ঢুকে আমার চক্ষু চড়কগাছ। ওর দেখে সুতো পর্যন্ত নেই। স্নিগ্ধা ন্যাংটো হয়েই দরজা খুলে দিয়েছে। উদ্ভবও ন্যাংটা। ওর বাড়াটা দাঁড়িয়ে আছে, চকচক করছে ভিজে! হয়তো স্নিগ্ধা চুষে দিচ্ছিল, কিংবা ওর গুদের রস।

স্নিগ্ধা বলল, “কী হইছে বাল?”

আমি স্নিগ্ধার দিকে তাকালাম। ওর উন্নত স্তনে কামড়ের দাগ। ডাব সাইজের স্তনের বোঁটা নিচের দিকে সামান্য ঝুলেছে। ভারি জিনিস স্বভাবতই নিম্নমুখী। ভোদাটাও আছে ভিজে। বললাম, “কন্ডম দে একটা!”

স্নিগ্ধা এবারে কৌতুহলী হয়ে বলল, “আরেব্বাস। এতদূর গড়িয়েছে? প্রজ্ঞা রাজী হয়েছে?”

বললাম, “তাড়াতাড়ি দে। গরম করে রেখে এসেছি!”

স্নিগ্ধা মৃদুমন্দ গতিতে ওর পার্স খুলল। পার্স খুলতে ঝুঁকল যখন, ভেসে উঠল ওর মাংসল নরম পাছাটা। প্রজ্ঞার পাছা এর মতো নয়। আরেকটা বেশি মোটা… আরেকটু বেশিই নরম।

স্নিগ্ধা দুইটা কন্ডমের প্যাক আমার হাতে দিয়ে বলল, “চালিয়ে যা বস। আরো লাগলে আসিস। প্রচ্চুর আছে!”

কন্ডম হাতে নিয়ে ফিরছি, স্নিগ্ধা বলল, “সাবধানে খেলিস। ও কিন্তু ভার্জিন!”

দরজা লাগিয়ে দিলো স্নিগ্ধা। প্রজ্ঞা ভার্জিন! কী করে সম্ভব! কোনদিন ভাবিনি, এ জন্মে ভার্জিন কাউকে পাবো!  অবশ্য ওর মতো রক্ষণশীল মেয়ের ভার্জিন থাকারই কথা। যদিও হিজাবিরাই মাগী টাইপের হয় বেশি। আমার এক্স গফ বোরখা পরত। অথচ চোদার জন্য হোটেল ভাড়াটা দিয়েছিল সেই। আমার আগেও কয়েকজনের সাথে প্রেম করেছে।

আমি ঘরে এসে ঢুকতেই দেখি প্রজ্ঞা বিছানায় শুয়ে পড়েছে লেপ মুড়ে! যা শালা।

আমি লেপটা তুলতেই দেখি- পুরো উদোম। লাফিয়ে লেপের নিচে চলে গেলাম আমি। প্রায় সাথে সাথেই হামলে পড়ল প্রজ্ঞা। আমার উপর। আমার মুখে, বুকে, গালে এলোপাথাড়ি চুমু দিতে লাগল। খুলতে লাগল আমার শার্টের বোতাম। ছিড়েও গেলো দুই একটা।

বাঁধা দিলাম না ওকে। শার্ট মেঝেতে ফেলে দিয়ে, চুমু দিতে শুরু করল প্রজ্ঞা। প্রথমে আমার ক্লিভেজে চুমু দিল ও। চুমু তো নয়, কামড়। দাঁত বসিয়ে দিচ্ছে মাঝেমাঝে। এমন কামড়ে ব্যথা নেই, আছে মিষ্টি যন্ত্রণা। কোথায় যেন পড়েছি, সেক্সের সময়ও ব্যথা পায় শরীর। কিন্তু সে ব্যথা আনন্দের।

বুক থেকে পেটের দিকে গেলো ও। ওর গরম নরম ঠোঁট দাপিয়ে বেরাতে লাগলো আমার বুক পেট।

আমিও চুপ করে রইলাম না। দুই হাতে ধরলাম ওর দুধদুইটা। বোঁটা ধরে টিপছি একটার, চিপে ধরে মুচড়ে দিচ্ছি আরেকটা।

প্রজ্ঞা আমার প্যান্টের বেল্ট খুলতে শুরু করল এবারে। আমি ওকে থামিয়ে নিজেই খুলে দিলাম। প্রজ্ঞা টেনে আমার প্যান্টটা পুরো খুলে মেঝেতে ফেলে দিলো। আমার বাড়াটা উঠল লাফিয়ে। কিন্তু বাড়ায় হাত দেয়া তো দূরের কথা, তাকাল না পর্যন্ত ওটার দিকে। প্রজ্ঞা আমার দুই পা দু’দিকে মেলে বাল চটে দিতে লাগল! এর হয়তো বাল নিয়ে ফ্যান্টাসি আছে!

আস্তে আস্তে আমার ঊরুতে চলে গেল ও। শুধু চুমু দিচ্ছে না, জিভ দিয়ে চেটেও দিচ্ছে। হঠাত আমার বলগুলা ধরে ফেললো প্রজ্ঞা। দুহাতে বল দুটি নিয়ে খেললতে লাগলো ও। আস্তে আস্তে চাপ দিতে লাগলো বলদুটোয়। ঠিক থাকতে পারছিলাম না আমি। এত সুখ! কে বলবে এই মেয়ে ফার্স্টটাইমার। আমার বলদুটো মুখে পুড়ল এবারে প্রজ্ঞা।

আঃ কী স্বর্গীয় অনুভূতি!

কিছুক্ষণ বলদুটো নিয়ে খেলে বাড়াটা মুখে পুরে নিল প্রজ্ঞা। প্রথমে মুন্ডিটা চেটে দিল। তারপর মুখে ঢুকাতে চেষ্টা করল ও। পারলো না। ব্লোজব দিতে শেখা এক দিনের কর্ম নয়!

আমিও আশা করি না সেটা। ওকে থাকিয়ে দিলাম আমি।

ওকে ধরে বিছানায় ফেলে, উঠে পড়লাম ওর দেহে। মিলেমিশে যাচ্ছে আমাদের শরীরে। পিছলে যাচ্ছে যেন মাংস দেহের ভেতর। আমি ওর দুধ দুইটা চিপে টিপে ধরে মুখে পুরে নিলাম। হিসহিসিয়ে উঠল প্রজ্ঞা।

“আঃ দ্রোহ… খাও…কী যে ভালো লাগছে… খাও আমার দুদু…”

আমি ওর স্তন ছোটবাচ্চার দুধ খাওয়ার মতো করে চুষে দিতে লাগলাম। প্রজ্ঞা চিপে ধরলো আমার মাথাটা ওকে বুকে।

“আঃ… কী যে ভালো লাগছে… এত্ত সুখ… উম্মম্ম”

আমি বুক থেকে নেমে নাভিতে গেলাম। দক্ষিণ ভারতের নায়িকাদের মতো গভীর প্রজ্ঞার নাভি। আমি নাভির নিচে জিভ ঢুকিয়ে দিলাম। আর একটা হাত পাছায় চালান দিয়ে টিপতে লাগলাম যথেচ্ছা। আস্তে জোরে।

নাভি চাটা শেষে, গুদে চলে গেলাম প্রজ্ঞার। ২১ বছর লুকিয়ে রাখা সম্পদ প্রথমবারের মতো দেখছে কেউ! লজ্জা কি পাচ্ছে প্রজ্ঞা? অবশ্য লজ্জা পাওয়ার সময় এটা নয়।

বালে ঢাকা, দু পায়ের মাঝে লুকিয়ে থাকা গুদটি যেন একটা শিল্পকর্ম! বালের মাঝে, গুদটি ক্লিট মেলে আছে! জীবনে তিন চারটা গুদ সামনে থেকে, খুব কাছ থেকে, দেখার সৌভাগ্য হয়েছে আমার। শুধুমাত্র প্রজ্ঞার গুদটিতেই কোন কালো দাগ দেখলাম না! গুদেও লোশন মাখে নাকি?

ক্লিটে হাত দিলাম আমি। প্রজ্ঞা এ খেলায় নতুন। হুট করে বাড়া ঢুকিয়ে দিয়ে রক্ত বেরিয়ে বিদিগিচ্ছিরি অবস্থা হয়ে যাবে। আর রক্ত দেখলেই চোদা তো দূরের কথা, বাড়া ঠাণ্ডা হয়ে গর্তে ঢুকে যাবে!

ওকে প্রোপার আনন্দ দিতে চাই আমি। চাই না অকারণ রক্তারক্তি হোক। ক্লিটটা আস্তে আস্তে ঘষতে শুরু করলাম তাই। কাঁপতে লাগল প্রজ্ঞা, আর রস চুইয়ে চুইয়ে বের হতে লাগল ওর গুদ থেকে!

“দ্রোহ… কী আনন্দ দিচ্ছো তুমি…উম্মম্ম… পাগল করে দিচ্ছো আমাকে।”

আমি এবারে ব্রহ্মাস্ত্রটা কাজে লাগালাম। জিভ। এ মহাশয় না থাকলে পৃথিবীর অর্ধেক মেয়ে অর্গাজমের স্বাদ পেতো না।

গুদের পাপড়ি মেলে ক্লিটে লাগিয়ে দিলাম জিভটা। আমার উষ্ণ জিভ ওর ক্লিটে ছোয়াতেই কানে এলো প্রজ্ঞার শিৎকার, “আহ…দ্রোহ…”

থরথর করে কাঁপতে লাগলো ও। যেন মৃগী পেয়েছে। আমি ক্লিটটা জিভ দিয়ে ঘষে দিতে লাগললাম, উপর নিচ করতে লাগলাম। আর দুহাতে টিপতে লাগলাম ওর পাছার নরম মাংসল বাটদুটো।

প্রজ্ঞার নোনতা কামরস, মুখে ঢুকে যাচ্ছে আমার। আর প্রজ্ঞা আমার মাথাটা চিপে ধরেছে গুদে!

কিছুক্ষণ চেটে দেয়ার পর, শুনলাম, প্রজ্ঞা বলছে, “তোমার ওটা ঢুকাও আমার ওখানে, দ্রোহ… আমি আর পারছি না!”

আমি চেটে দেয়া থামিয়ে উঠে এলাম প্রজ্ঞার উপরে। মুখটা ওর মুখের কাছে নিয়ে যেতেই ও চুমু দিতে শুরু করল ঠোঁটে।

আমি আমার বাড়াটা সেট করলাম, প্রজ্ঞার গুদে। আস্তে করে চাপ দিতেই অর্ধেকটা ঢুকে গেলো।

ককিয়ে উঠল প্রজ্ঞা, “আঃ লাগছে দ্রোহ… বের করো ওটা… প্লিজ!”

আমি জানি, বের করলে আর এ জন্মে চোদা হবে না। ভয়ে আর ঢুকাতে দেবে না ও। আমি আরেকটু জোরে চাপ দিয়ে ঢুকিয়ে দিলাম পুরাটা!

“ও মাগো…”, বলে আমার পিঠ খামচে ধরলো ও। আমি বলল, “একটুও লাগবে না আর। একদম না…”

আমি বাড়াটা বের না করে, বাড়াত গোঁড়া দিয়ে প্রজ্ঞার ক্লিট ঘষতে শুরু করলাম। ওর মুখের দিকে তাকিয়ে দেখি, এতে আনন্দ পাচ্ছে ও। এভাবে কিছুক্ষণ ক্লিট ঘষায় হঠাত ভোদার অভ্যন্তরে উষ্ণ তরলের উপস্থিতি টের পেলাম আমি। আবার জল ছাড়ছে ওর গুদ। এটাই ঠাপানোর আদর্শ সময়!

বাড়াটা বের করে আবার ঢুকিয়ে দিলাম আমি। এবারে আর ব্যথায় ককিয়ে উঠল না প্রজ্ঞা। আরো দু একবার ঠাপ দেয়ার পর অবস্থা এমন হলো, অল্প চাপ দিতেই বাড়াট পুরো ঢুকে যাচ্ছে।

যে মেয়ে একটু আগে ঢুকাতে দিচ্ছিল না, সেই এখন বলছে, “জোরে ঢুকাও দ্রোহ… জোরে… জোরে… জোরে…”

আমি ঠাপাতে লাগলাম ইচ্ছে মতো। শরীরের পুরো শক্তি একত্র করে। প্রজ্ঞা জড়িয়ে ধরলো আমার কোমর দু পা দিয়ে। আর চুমু দিতে লাগলো আমার ঠোঁটে।

ঘরটায় শুধু প্রজ্ঞার “উম্ম…উম্মম…উম্মম্মম…” প্রতিধ্বনিত হচ্ছিল!

হঠাত আমার মনে পড়ল, কন্ডম লাগাতে ভুলে গেছি আমি! প্রজ্ঞা আমাকে কন্ডম ছাড়া লাগাতেই দিচ্ছিল না, কামোত্তেজনায় ভুলে গেছে সেও।

আমি ঠাপানো থামিয়ে দিলাম। আর সাথে সাথেই প্রজ্ঞা বলে উঠল, “কী হলো? থামলে কেন দ্রোহ?”

বললাম, “কন্ডম…”

কন্ডমের প্যাকেটটা ছিড়লাম। ফিমেইল কন্ডম। এটা ভোদায় সেট করতে হয়, আগে কোনদিন ইউজ করিনি, কিন্তু এটুকু জানি। আমি প্রজ্ঞার ভোদা ফাঁক করে কন্ডমটা ঢুকিয়ে দিলাম। আর সাথে সাথেই বাড়াটা সেট করে, দিলাম আবার ঠাপ।

মন্দ না। মেইল কন্ডমের মতোই। শুধু শব্দ একটু বেশি করে। চোদার তালে তালে প্রজ্ঞার ভোদা থেকে ক্যাঁচক্যাঁচ শব্দ আসছে। আর আমার ঊরুর মাংস ওর ঊরুর মাংসে লাগার কারণে সৃষ্টি হয়েছে থপথপ ধ্বনি।

প্রজ্ঞার আঁটো গুদ যেন কামড়ে ধরেছে আমার বাড়া। মনে হচ্ছে, গুদের মাংস কেটে বাড়াটা ঢুকে যাচ্ছে। এমন টাইট ভোদায় মাল ধরে রাখা কষ্টকর। আর প্রজ্ঞার রাগমোচন হওয়ার আগে আমার মাল আউট হলে, প্রেস্টিজে পড়ে যাবো!

কিন্তু আমাকে চিন্তামুক্ত করে, “ও মাগো… চোদো চোদো চোদ…” বলে জল খসালো প্রজ্ঞা। আর আমিও নিশ্চিন্ত হয়ে মাল ঢেলে দিলাম গুদে।

ওকে, গুদে না, কন্ডমে।

পর্ব ৫

মাল ফেলে প্রজ্ঞার দেহের উপরে শুয়ে থাকলাম কিছুক্ষণ। হাঁপাচ্ছি দুজনই। ঘামে ভিজে গেছে আমাদের দুজনের দেহ। প্রজ্ঞার বগল থেকে আসলে উত্তেজক ঘামের উগ্র গন্ধ। আমি ওর বগলে নাক লাগিয়ে গন্ধ শুকলাম।

আদুরে স্বরে প্রজ্ঞা বলল, “এই দ্রোহ… কী করছো?”

আমি জবাব না দিয়ে ওর ঘামে ভেজা বগলের গন্ধ শুকতে লাগলাম। বগলের ছোটছোট চুল ভিজে একটার সাথে আরেকটা লেপ্টে আছে। প্রজ্ঞা বলল, “নোংরা ছেলে, ওসবের গন্ধ কেউ নেয়?”

আমি বললাম, “আমি যাকে খাই, তার বগলের ঘামসুদ্ধা খাই!”

প্রজ্ঞা কিছু বলল না। আমি ওর বগল চেটে দিতে লাগলাম। ঘামের নোনতা স্বাদের সাথে বগলের চুল মিলে স্বাদটা তেতো- মোটেও সুখকর নয়। কিন্তু ভেজা চুলওয়ালা বগল দেখলে মাথা ঠিক থাকে না আমার।

ওর উপর থেকে নেমে বিছানায় শুয়ে পড়লাম আমি। প্রজ্ঞা সাথে সাথেই আমার খোলা বুকে মাথা রাখল। বলল, “এটা আগে করিনি কেন? এতো সুখ!”

বললাম, “কিছুদিন পর নিয়মিত করবে। স্বামী পাচ্ছো!”

প্রজ্ঞা বলল না কিছু। আমার বুকে পেটে আঙুল দিয়ে কী আঁকতে লাগল, জানি না। এতক্ষণ চুদছিলাম বলে ঠাণ্ডা লাগছিলো না, এখন বেশ ঠাণ্ডা লাগছে। আমি প্রজ্ঞারকে জড়িয়ে ধরলাম, আরো ভালো করে।

ক’টা বাজে এখন? গতকাল এসময়ে আমি ভিসি চত্বরে দাঁড়িয়ে যিশু আর সিক্তের সাথে আড্ডা দিচ্ছিলাম। যিশুর সাম্প্রতি ব্রেকাপ হয়েছে, ওর গফের বিষয়েই হচ্ছিল কথা। সন্ধ্যার পরপর। আলোকিত ভিসি চত্বরে পাশাপাশি গা ঘেঁষে, এক চাদরের ভেতরে থাকা কাপলদের দেখে হিংসা হচ্ছিল আমাদের।

আর গত ২৪ ঘণ্টার মধ্যে কতো কিছু ঘটে গেলো! ভিসি চত্বরের সেই আমি যেন আরেক মানুষ, এখন আমি যাপন করছি অন্য কারো জীবন। এখন প্রথম শীতের আদুরে হিমে শুয়ে আছি এক সদ্য কুমারীত্ব হারানো উদ্ভিন্ন যৌবনা নারীর দুই পায়ের মাঝে, যার লোভনীয় দুই স্তন চেপ্টে আছে আমার বুকে।

নিজেকে গোটা বিশ্বের অধিপতি মনে হচ্ছে। কিম জং উন, অন্তত এই মুহূর্তে, আমি তোমাকে চুদি না!

প্রজ্ঞা বুক থেকে মুখ তুলে, আমার মুখের দিকে তাকিয়ে বলল, “এই কাহহার আবার জানতে পারবে না তো আমি তোমার সাথে সেক্স করেছি?”

“কাহার আবার কে?”, জিজ্ঞেস করলাম আমি।

প্রজ্ঞা বলল, “কাহার না কাহহার। ওর সাথেই তো আমার বিয়ে পাকা হয়ে আছে! ব্যাংকার।”

আমি অভয় দিয়ে বললাম, “আরে নাহ। বুঝবে কীকরে? ওকি এই ঘরে সিসিটিভি লাগিয়ে রেখেছে নাকি?”

প্রজ্ঞা বলল, “তুমি যে তোমার ওটা ঢুকিয়ে দিলে। ও বুঝবে না?”

বললাম, “পাগল নাকি? কামসূত্রের লেখকটার নাম যেন কী? ভুলে গেলাম। যে মেয়ের বাচ্চা হয়নি, সে ভার্জিন কিনা, সেটা স্বয়ং কামসূত্রের লেখক এসেও বলতে পারবে না!”

প্রজ্ঞা আমার বুকে, এবডোমেনে, ঊরুতে হাত বুলিয়ে দিতে দিতে বলল, “সত্যি তো?”

আমি ওর ঠোঁটে চুমু দিয়ে বললাম, “সেন্ট পার্সেন্ট!”

প্রজ্ঞা আমার বাড়াটা হাতে নিয়ে, আমার চোখের দিকে তাকিয়ে বলল, “তাহলে আমাকে আরেকবার করো…”

প্রজ্ঞার বাহু ধরে, ওকে আরো কাছে টেনে নিলাম আমি। প্রজ্ঞাও বুক বেঁয়ে উঠে এলো আমার মুখের কাছে। খুব কাছ থেকে দেখল আমাকে ও। আমাদের চোখ একত্রিত হলো কয়েকবার। আমার চোখে, গলায়, নাকে চুমু দিল ও। আলতো করে। আমার ঠোঁট নিয়ে খেলতে শুরু করল। আমার উপরের ঠোঁট প্রজ্ঞা ওর দুই ঠোঁটের মাঝে নিয়ে দাঁত লাগিয়ে দিল।

“এই কামড়ে দিও না! খেতে পারব না পরে!”, বললাম আমি।

বারণ শুনলো না প্রজ্ঞা। ঠোঁট কামড়ে রক্ত বের করে দিল ও। বলল, “ইসস। রক্ত বের হয়ে গেছে!”

আমার ঠোঁটের রক্তও ভ্যাম্পায়ারের মতো চুষে নিলো প্রজ্ঞা। তারপর জিভটা ঢুকিয়ে দিল মুখের ভেতর। আমি ওর জিভ নিয়ে খেলতে লাগলাম নিজের জিভ দিয়ে। ওর জিভের স্পাইকগুলো আমার জিভে লেগে শিহরণ জাগাচ্ছে দেহে।

“উম্মম্ম… দ্রোহ…”, গুঙিয়ে উঠছে প্রজ্ঞা। বারবার। আমার মাথায়, মুখে গালে বুলিয়ে দিচ্ছে হাত।

আমি ওর পাছায় চালান করে দিলাম দুহাত। পাছার নরম মাংসল বাটদুটো ধরে টিপতে লাগলাম সর্বশক্তি দিয়ে, খামচাতে লাগলাম। “ইসস…আস্তে…”, বলল ও।

আমি এবারে ওর পায়ু ছিদ্রে আমার তর্জনি দিয়ে ঘুতা মারলাম।

চমকে উঠে প্রজ্ঞা বলল, “এই ছেলে কী করছো?”

আমি ওর পায়ুছিদ্র থেকে হাত সরিয়ে আমার দেহ থেকে নামিয়ে ওকে উলটে দিলাম। আর পাছায় মুখ লাগিয়ে দিলাম তৎক্ষণাৎ। প্রথমে পাছার বৃহৎ বাটগুলো চিপে চিপে লাল করে দিলাম, তারপর দিলাম চেটে।

প্রজ্ঞা বলে উঠল, “ভালো লাগছে খুব, দ্রোহ… খুব ভালো লাগছে!”

আমি ওর পাছার খাঁজে মুখ লাগিয়ে দিলাম। ফর্সা পাছার মাঝে ছোট্ট পায়ুছিদ্র। থুথু দিয়ে ভিজিয়ে দিলাম জায়গাটা। প্রজ্ঞার গুদের হাতেখড়ি হয়েছে আমাকে দিয়ে, পাছার শুরুয়াতও কি করতে পারব? সব মেয়ে এনাল পছন্দ করবে এর মানে নেই কোন। অনেকে ব্যাপারটাকে এতোটা ঘৃণা করে, ওটা করার কথা কল্পনাও করে না। প্রজ্ঞা তাদের দলের নয় তো?

আমার অলরেডি শক্ত হয়ে যাওয়া বাড়াটা হাতে নিয়ে পায়ুছিদ্রে আস্তে করে লাগিয়ে ছোট্ট একটা গুঁতা দিলাম। “আঃ…” করে উঠল প্রজ্ঞা।

আমি পাছার খাঁজ দুইটা দুহাতে ফাঁক করে, পায়ুছিদ্র একটু ফাঁক করে, আস্তে আস্তে বাইরে থেকে গুঁতা দিতে দিতে বললাম, “ভাল লাগছে এটা প্রজ্ঞা?”

প্রজ্ঞা বলল, “জানি না। অন্যরকম লাগছে!”

হঠাত মনে হলো, লুবরিকেন্ট ছাড়া পায়ুসঙ্গম অসম্ভব। শুকনা পাছায় বাড়া ঢুকালে প্রজ্ঞাকে মেডিকেলে এডমিট হতে হবে। বাড়াটা সরিয়ে নিলাম তাই।

প্রজ্ঞা বলল, “কী হলো? থামলে যে?”

আমি নিরুত্তর থেকে উলটে নিলাম ওকে। কতো ওজন হবে প্রজ্ঞার? ৫০ বা ৫২? অথচ ওকে উল্টে ফেলার সময় মনে হচ্ছিল না ভারি কিছু তুলছি। কাম এতোটাই বুনো করে তোলে আমাদের?

প্রজ্ঞার কোমর ধরে টেনে আনলাম বুকের দিকে, আর ওর গুদটা আমার মুখের উপরে বসিয়ে দিলাম। প্রজ্ঞা এখন দুই পা আমার মাথার দুপাশে দিয়ে, গুদ মেলে বসে আছে আমার মুখের উপর। আমি চাটতে শুরু করলাম ওর ভোদা। পায়ুছিদ্র থেকে ক্লিট পর্যন্ত, ভোদার উপর থেকে নিচ। উত্তেজনায় কাঁপতে কাঁপতে ও রস ছাড়ছে, আর সে রসও পড়ছে আমার মুখে! আমার ঠোঁট, মুখ আর গাল ভিজে যাচ্ছে প্রজ্ঞার নোনতা কামরসে!

প্রজ্ঞা হাঁপরের মতো নিঃশ্বাস নিতে নিতে, ওর ভোদা আমার মুখে উপরনিচ করতে করতে বলছে, “দ্রোহ… কী কী করিয়ে নিচ্ছো আমাকে দিয়ে… এত ভালো লাগছে!”

আমি আমার জিভটা বের করে আছি শুধু। প্রজ্ঞাই কোমর নাচিয়ে চাটিয়ে নিচ্ছে। এমনভাবে কোমর চালাচ্ছে, ক্লিট থেকে ভোদার নিচ পর্যন্ত চলে যাচ্ছে জিভ! প্রজ্ঞা এমন নির্ঘাত কোনদিন করেনি, কিন্তু এমনভাবে আমার কাছে মুখচোদা খাচ্ছে, যেন জন্মই নিয়েছে ও মুখচোদা খাওয়ার জন্য।

আমার মাথার চুল টেনে ধরছে ও বারবার। উপড়ে না ফেলে সব চুল।

বলছে, “হু…হু…হু…খাও আমার গুদ…অভদ্র ছেলে…নোংরা ছেলে…খাও… যত ইচ্ছা খাও”

প্রজ্ঞার গুদের মাতাল গন্ধে ঝাঁঝাঁ করছে নাক। আমি চিপে ধরছি ওর পাছা আর খামচে, চিবড়ে তছনছ করছি ওর পাছার মাংস। দেখতে পাচ্ছি না, নির্ঘাত লাল হয়ে গেছে ওর পাছা।

একটু পরে নিজেই থামালো ও কোমর চালানো। মুখ থেকে সরে ধপ করে শুয়ে পড়ল পাশে। জোরে জোরে নিঃশ্বাস নিচ্ছে ও, আর ওর বাতালীলেবুর মতো স্তন দুলছে সাথে। আবার ঘামতে শুরু করেছে প্রজ্ঞা।

আমাকে বলল, “তোমার ঐটা ঢুকিয়ে দাও, দ্রোহ…আর পারছি না… মনে হচ্ছে অবশ হয়ে আসছে গা!”

কিন্তু উঠলাম না। বরং ওর দুইস্তন চুষতে শুরু করলাম। প্রজ্ঞা পাগলের মতো প্রলাপ বকতে লাগল।

“আর কতো খাবি আমার দুধ! লাল করে দিয়েছিস চুষে চুষে…”

প্রজ্ঞাকে আবার তুলে আমার উপড়ে নিয়ে ফেললাম। বললাম, “এবারে তুমি নিজেই করো…”

প্রজ্ঞা তার ঘর্মাক্ত মুখে লেপ্টে থাকা এলো চুল সরিয়ে বলল, “মানে?”

আমি ওকে আগের মতো পা ফাঁক করতে বললাম। তারপর নিচের থেকে বাড়াটা ওর উত্তেজনায় মাছের মতো খাবি খেতে থাকা ভোদায় সেট করে বলল, “বাড়ার উপর বসো… ঢুকে যাবে!”

অনিশ্চিত প্রজ্ঞা, সন্দেহের চোখে আমার দিকে তাকাল। আমি নিজেই নিচ থেকে ঠাপ দিলাম একটা। বাড়াটা আমার চেটে দেয়া পিচ্ছিল গুদের ভেতরে ঢুকে গেলো অনায়েসে। ওর গরম গুদ চিপে ধরল আমার বাড়াটা।

কিছু বলতে হলো না আর। প্রজ্ঞা নিজেই বুঝে নিয়ে কোমর চালাতে শুরু করে দিলো। আস্তে আস্তে কোমর চালাচ্ছে আর আমার বুকে, দুধের বোঁটায় চুমু দিচ্ছে। কোমর চালোনার গতি বাড়ছে ক্রমোশ। কিছুক্ষণের মধ্যে এত দ্রুত কোমর চালাতে শুরু করলো ও যে নিজেকে ধরে রাখা কষ্টকর হয়ে গেলো।

বসে পড়লাম আমি। আর ও আমার পিঠ খামছে ধরে ঠাপাতে শুরু করলো। বলতে লাগল, “আঃ আঃ… এত সুখ… এত সুখ… কেন এতদিন করিনি…ও খোদা…আহ”

ওর চোদন আর শিৎকারের ঠ্যালায় উত্তেজনায় মুখ ভেংচে গেলো আমার। মনে হচ্ছিলো, দুলছে পুরো পৃথিবী। আমি নিচ থেকে ঠাপ দেয়া শুরু করলাম আর ভরিয়ে দিলাম ওর গুদ!

প্রজ্ঞাও প্রচণ্ড শিৎকারের সাথে জল খসাল।

কেবল সাড়ে সাতটা বাজছে। বিকেলে খাইনি কিচ্ছু। এতক্ষণ যৌন ক্ষুধায়, পেটের ক্ষুধার কথা ভুলেই গিয়েছিলাম। প্রজ্ঞা ক্লান্ত বিধ্বস্ত পড়ে আছে পাশে, জড়িয়ে নিয়েছে ভালো করে লেপটা। অর্গাজমের পর থেকেই চুপ করে আছে ও। খুব একটা কথা বলেনি। আমি লেপের নিচ থেকে বেরিয়ে এসে বললাম, “এভাবেই শুয়ে থাকবে? নাকি খাবেও কিছু?”

প্রজ্ঞা চোখ বন্ধ করেই রইল। উত্তর দিলো না। ভালোই শীত করছে। আমি তাড়াতাড়ি করে গরম পোশাক পরে নিলাম। চোখ বুজেই প্রজ্ঞা বলল, “একদম শক্তি পাচ্ছি না ওঠার। মনে হচ্ছে, শরীর অবশ হয়ে গেছে!”

বললাম, “না খেয়ে এভাবে শুয়ে থাকলে, আরো অবশ হয়ে যাবে শরীর। কিছু খেয়ে আসি চল…”

খুব ভালো রেটিংওয়ালা কোন হোটেলে উঠিনি যে খাবার সার্ভ করে দিয়ে যাবে। নিচেই একটা রেস্টুরেন্ট আছে, খেয়ে আসতে হবে সেখান থেকে।

প্রজ্ঞা উঠে বসল। কে যেন নক করছে দরজায়। গলা চড়িয়ে বললাম, “কে?”

“আমি”, স্নিগ্ধতার গল। বলল, “কাজ চলছে নাকি? তাহলে পরে আসছি…”

প্রজ্ঞা দ্রুত প্যান্ট আর টপ্স পরে নিল। আমি বললাম, “এক মিনিট…”

দরজা খুলে দিতেই ঢুকে পড়ল ভেতরে। আর বিছানায় ঝপ করে বসে, প্রজ্ঞাকে বলল, “কী? বিছানায় ডেবু হয়ে গেলো! কেমন সার্ভিস দিল দ্রোহ?”

প্রজ্ঞা লজ্জা পেয়ে বলল, “তুই না! এভাবে বলছিস কেন?”

স্নিগ্ধা বলল, “তোরা আমার কাছ থেকে কন্ডম নিয়ে এসে লাগাতে পারিস আর আমি বলতে পারিনা!”

প্রজ্ঞা উত্তর না দিয়ে বলল, “ক্ষুধা লেগেছে। খাবি না?”

স্নিগ্ধা বলল, “ক্ষুধা তো লাগবেই। যা পরিশ্রম করলি!”। একটু থেমে বলল, “খুব তো বলিস, আমি নাকি খুব চেঁচাই। আর তুই? ব্যালকনিতে বাতাস খাচ্ছিলাম। সেখানে থেকে পর্যন্ত তোর আঃ উঃ শোনা যাচ্ছিল!”

প্রজ্ঞা অবিশ্বাসের সুরে বলল, “ধের, মিথ্যা কথা!”… সমর্থনের জন্য আমার দিকে তাকাল ও। কিন্তু আমার হাসিমুখ দেখে ও বলল, “সত্যি চেঁচাচ্ছিলাম?”

আমি বললাম, ‘এটা হতেই পারে। আমিও খুব শব্দ করেছি। চোদার সময় এটা স্বাভাবিক!”

স্নিগ্ধা বিছানায় হেলান দিয়ে বলল, “ট্যুরটা যেমন ভেবেছিলাম, তারচেয়ে ইন্টারেস্টিং হচ্ছে! প্রজ্ঞার মতো মেয়েও ভুদ মেলে চোদা খাচ্ছে! আরো কতো কী যে হবে!”

খেতে গেলাম নিচে। রুটি গরুর মাংস বেশ ভালোই সাটালাম। আমার ভাত খাওয়ার অভ্যাস। কিন্তু এরা কেউ ভাত খাবে না শুনে আমিও ভাবলাম, ঘুরতে এসে নিয়মের বাইরে যাওয়াই যায়। এ কয়টা দিন না হয় অনিয়মই করি।

খাওয়ার পর সিগারেট ধরিয়েছি, উদ্ভব বলল, “রুমে গিয়ে কার্ড খেলি, কী বলিস তোরা? কার্ড নিয়ে এসছি আমি।”

বললাম, “খেলাই যায়। কার্ডের কয়টা খেলা জানিস তুই?”

উদ্ভব বলল, “পারি কয়েকটা। টুইন্টিনাইন, থ্রিকার্ড…।”

স্নিগ্ধতা আর প্রজ্ঞা কী নিয়ে যেন হাসাহাসি করছে। আমরা কাছে যেতেই চুপ করে গেলো। স্নিগ্ধা বলল, “কী চল, ঘরে যাই। ঠাণ্ডা করছে…”

সবাই আমরা স্নিগ্ধাদের রুমে আড্ডা গাড়লাম। বিছানায় শুয়ে পড়লাম সবাই। উদ্ভব বলল, “শুয়ে পড়লি যে? কার্ড খেলবি নাকি?”

বললাম, “এরা কার্ড পারে?”

প্রজ্ঞা বলল, “আমি এসব খেলার মধ্যে নাই। পারি না কিছুই!”

স্নিগ্ধা বলল, “তুই পারিস কি? কয়েকদিন পরেই তো বিয়ে করে ফেলবি। শিখে নে। বরের সাথে খেলতে হবে না!”

এতক্ষণ ভুলে ছিলাম, প্রজ্ঞার বিয়ের ব্যাপারটা। প্রজ্ঞা বলল, “তোরা খেল। আমি দেখি!”

“আরে তিনজন নিয়ে খেলা হয় নাকি?”, উদ্ভব বলল। “তোমাকেও খেলতে হবে! শিখিয়ে দিচ্ছি এসো!”

আগে কেন যেন মনে হতো, প্রজ্ঞা উদ্ভবকে সহ্য করতে পারে না। কিন্তু এখন ওর কাছ থেকে যেভাবে খেলা শিখে নিচ্ছে, তাতে ধারণাটা পাল্টাতে হলো। চট করে কোনকিছু ভেবে নেয়া ঠিক না।

তিনপাত্তি খেলাটা বোধহয় তাসের মধ্যে সবচেয়ে সোজা। প্রজ্ঞা শিখেও গেলো বেশ তাড়াতাড়ি। সমস্যা হলো, এ খেলা টাকা ছাড়া জমে না! জুয়াই শুরু হয়ে গেলো একপ্রকার।

ভেবে দেখলাম, পাঁচশো পর্যন্ত হারলে গায়ে লাগবে না আমার! হাত খুলে খেলতে লাগলাম তাই। অবাক করা ব্যাপার, আজই খেলা শিখে নেয়া প্রজ্ঞাই জিততে লাগলো সব দান! আমি পিওর রান নিয়েও ওর টরির কাছে মার খেলাম, আর ও কয়েকটা দান খানটপ নিয়েও জিতে নিল!

প্রায় ঘণ্টা খানিক খেললাম আমরা। আজ লস ৪০০ টাকা।

একটানা হারতে হারতে উদ্ভব বিরক্ত হয়ে বলল, “আর খেলব না ভাই… আজ আমার লাক খারাপ… বাদ দে!”

আমারও তাই ইচ্ছে। পরশুদিন সকালেই ফিরতে হবে ঢাকা। এই দুটোদিন মাত্র প্রজ্ঞার সাথে থাকার সুযোগ পাব। এভাবে তাস খেলে নষ্ট করতে রাজী নই!

প্রায় হাজার খানেক জেতায়, প্রজ্ঞার মুখ আনন্দে উদ্ভাসিত হয়ে উঠেছে, চোখেমুখে উপচে পড়ছে খুশী। আমার দিকে তাকিয়ে গর্বিত ভাবে বলল, “কী কেমন দিলাম! তোরা সবাই লুজার!”

হেরে গিয়ে মেজাজ খারাপ হয়ে গেছে বোধহয় স্নিগ্ধতার। বলল, “তোরা যা তো এখন! অনেক টাকা হারলাম। চুদব এখন আমরা।”

কিছু না বলে হাসতে হাসতে বেরিয়ে এলাম আমরা।

শেষ পর্ব

ওদের রুম থেকে বেরিয়ে আমাদের রুমে এলাম। কেবল সাড়ে নয়টা বাজে। প্রজ্ঞা বলল, “চলো বাইরে যাই। যাবে?”

বললাম, “যাওয়া কি ঠিক হবে? সাড়ে ন’টা বাজছে। সিকিউরিটি?”

প্রজ্ঞা পাত্তা দিল না আমার কথা। বলল, “টুরিস্ট স্পট- সিকিউরিটি খারাপ থাকবে কেন?”

আমরা বেরিয়ে পড়লাম। বাতাসটা খুব বেশি। মনে হচ্ছে হাড়ে হাড়ে ঢুকে যাচ্ছে। রাস্তায় লোকজনের কমতি নেই, দোকানগুলো বন্ধ হয়নি এখনো। আমরা আবার সমদ্রতীরে এসে পৌঁছলুম। প্রজ্ঞাকে জিজ্ঞেস করলাম, “ঠাণ্ডা লাগছে না তোমার? আমি তো কাঁপছি!”

প্রজ্ঞা বলল, “চাঁদ উঠেছে দেখেছো?”

একটা বিশাল চাঁদ ডিমের কুসুমের মতো রক্তিম হয়ে আকাশ বেঁয়ে উঠছে। বললাম, “চাঁদ দেখব এই ঠাণ্ডায়?”

সাগরতীরে আগুন জ্বালিয়ে গোল হয়ে বসেছে কিছুলোক। সেদিকে বিদ্যুৎ বাতির আলো নেই। আমরা সেদিকেই এগিয়ে গেলাম। প্রজ্ঞা সেই জমায়েত থেকে সামান্য দূরে বালির মধ্যে বসে পড়ল!

“আরে করছো কী? ঠাণ্ডা না?”

প্রজ্ঞা বলল, “একটা শোলার উপর বসেছি!”

আমি প্রজ্ঞার হাত ধরে তুলে নিলাম ওকে আর বসলাম নিজেই সেই শোলায়। প্রজ্ঞাকে বসালাম আমার কোলে। প্রজ্ঞা আমার কোলে বসে বলল, “এখন ঠাণ্ডা লাগছে না!”

প্রজ্ঞার জ্যাকেটটা উলের, ভালোভাবে জড়িয়ে ধরলাম ওকে। প্রজ্ঞার গালে মুখ রেখে জিজ্ঞেস করলাম, “কোনদিন ভেবেছিলে আমার কালো বসে সমুদ্রের আকাশে চাঁদ দেখবে?”

প্রজ্ঞা আমার দিকে মুখ ফেরালো। আমার ঠোঁটে একটা চুমু দিয়ে বলল, “জীবন খুব অনিশ্চিত, তাই না? তাই জীবন এতো সুন্দর!”

তারপর আকাশের দিকে মুখ তুলে বলল, “ছোটবেলায় গল্প শুনেছিলাম একটা। চাঁদটা রাত হয়ে গেলে আস্তে আস্তে একটা পাহাড়ে ওঠে। যখন পাহাড়ের একদম মাথায় ওঠে ও, তখন আমরা ওকে দেখতে পাই। তারপর আস্তে আস্তে পাহাড়ের অন্যদিক বয়ে নামতে শুরু করে চাঁদ। যখন একদম নেমে আসে, তখন ডুবে যায়, আমরা আর দেখতে পারি না!”

একটা দমকা বাতাস এসে কাঁপিয়ে দিল আমাদের। আমি আরো শক্তভাবে জড়িয়ে ধরলাম প্রজ্ঞাকে। বললাম, “এখনো বিশ্বাস কর এটা?”

প্রজ্ঞা বলল, “উঁহু! কিন্তু বিশ্বাস করতে ইচ্ছে করে!”

আমি প্রজ্ঞার কানে চুমু দিতে লাগলাম। সেই দলটা থেকে আমাদের দিকে মাঝেমাঝে দুএক জন তাকাচ্ছে, ফিরিয়ে নিচ্ছে মুখ। তাদের দলে কয়েকটা মেয়ে গান গাইছে এখন, গিটার বাজাচ্ছে আরেকজন।

প্রজ্ঞা বলল, “আমার জীবনটা খুব বদ্ধ, জানো দ্রোহ?”

“কীরকম?”

“আমি একা কোনদিন এই প্রথম এলাম। মানে বন্ধুদের সাথে। সারাটা জীবন বাসা-স্কুল, বাসা-কলেজ, বাসা-ভার্সিটি! আমি কিছু জায়গায় বাবা মায়ের সাথে গিয়েছি। বান্দরবন, রাঙামাটি। কিন্তু দেখিনি কিছুই। আমার মনে হতো, মা বাবা বোধহয় আমাকে পার্কে ঘুরতে নিয়ে এসেছে। আমার ঘুরতে ভাল লাগত না ওদের সাথে!”

প্রজ্ঞা থেমে আমার দিকে তাকাল। বললাম, “এসব ভাবছো কেন? এই মুহূর্তটাকে উপভোগ করো, প্রজ্ঞা! এই যে তুমি আমি দেখছি এসব, এই প্রকৃতি। দেখব না কোনদিন আর! এই মুহূর্তটা আর আসবে না ফিরে!”

প্রজ্ঞা বলল, “এই মুহূর্তটা অনুভব করতেই আমি এসব বলছি, দ্রোহ! সেসব ট্যুরে কতো বদ্ধ ছিলাম আমি! আর এখন, এই মুহূর্তে? কী স্বাধীন!”

আমি প্রজ্ঞার কপালে চুমু দিলাম। চুপচাপ তালিয়ে রইলাম আকাশের চাঁদটার দিকে।

“তুমি বিয়েতে রাজী হলে কেন, প্রজ্ঞা? কতো কিছু হতে পারতে তুমি!”, বললাম আমি।

প্রজ্ঞা জবাব দিল না। আমি ওর নিঃশ্বাসের শব্দ শুনতে লাগলাম। কী মৃদু, কী শান্ত! সমুদ্রের ঢেউয়ের শব্দ আসছে একটানা, যেন একটানা কান্না করছে কোন প্রাণী। প্রজ্ঞা আমার কোলে নড়েচড়ে বসল। বলল, “এখন আমার ভালো লাগছে, দ্রোহ। খুব ভালো লাগছে। আই ডোন্ট ওয়ান্ট টু গো ব্যাক!”

“সো ডু আই!”, বললাম আমি কানের কাছে মুখ লাগিয়ে।

“বাবার হার্টের প্রবলেম। আমাকে বিয়ে দিয়ে নিশ্চিন্ত হতে চায়, বাবা!”, প্রজ্ঞা বলল।

বললাম না জবাবে কিছু। মেয়েদের বাবারা বিশ্বাসই করে না, তারা নিজ পায়ে দাঁড়াতে পারে। লেখাপড়া শেষ করে যে ব্যাংকার কিংবা ক্যাডারের সাথে বিয়ে দেয়ার জন্য তারা উদ্বাহু, মেয়েরা তেমন ব্যাংকার কিংবা ক্যাডার হতে পারে। তারা মেয়েদের লেখাপড়া শেখায় ভালো গৃহবধূ হতে। এসব বলে কাজ নেই কোন।

বললাম শুধু, “টিভির রোম্যান্টিক নাটকে বিয়ে নিয়ে যা দেখানো হয়, বিয়ে সেটা নয়, প্রজ্ঞা। তোমার বাবা মা যে লাইফ লিড করে, সেটাই বিবাহিত জীবন। বাচ্চা, রেসপন্সিবিলিটি- এসবই বিয়ে। তোমার বাবার কাছে, বিয়ে মানে তোমার একটা সিকিউর জীবন, নিশ্চিত খাওয়াপরা- এটাই। সেখানে মুক্তি নেই, প্রজ্ঞা!”

“আমি জানি, দ্রোহ!” বলল প্রজ্ঞা। “আমি এতো তাড়াতাড়ি বিয়ে করতে চাইনি। জীবনটাকে দেখতে চেয়েছিলাম। কিন্তু যা চাইনি, তাই হচ্ছে!”

আমি প্রজ্ঞাকে ভালোভাবে জড়িয়ে নিলাম আরো। খুব বাতাস দিচ্ছে, আমাদের ঠাণ্ডা লাগছে না। আমি প্রজ্ঞার কাঁধে মাথা রেখে চোখ বন্ধ করে রইলাম।

প্রজ্ঞা বলল, “সেক্স নিয়ে কী আজব আজব সব চিন্তা করতাম জানো না! সাড়া বিয়ের আগে সেক্স করে, তারা নষ্টা, তারা খারাপ!”

আমি চোখ বন্ধ রেখেই বললাম, “এখন কী মনে হচ্ছে?”

“আমার নিজেকে নষ্টা মনে হচ্ছে না! আমার মনে হচ্ছে না, আমি খারাপ কোন কাজ করেছি!”

“আমরা কোন খারাপ কাজ করিনি, প্রজ্ঞা!”, বললাম আমি। “শারীরিক ভালোবাসা কোনদিন পাপ হতে পারে না!”

প্রজ্ঞা আমার দিকে মুখ ফিরিয়ে চুমু দিতে শুরু করল। প্রচণ্ড বাতাসে কাঁপছিল আমার ঠোঁট, ওর ঠোঁটের উষ্ণ ছোঁয়ায় প্রাণ ফিরে পেল তারা। আমি ওর মাথার পিছনে হাত দিয়ে, রেসপন্স করতে শুরু করলাম। অনুভব করতে লাগলাম ওর ভেজা ঠোঁটের উপস্থিতি আমার ঠোঁটে।

প্রজ্ঞা ঠোঁট সরিয়ে বলল, “ঘরে চলো, দ্রোহ! মেক লাভ উইথ মি এগেইন! মেক মি ফরগেট দিস হোল ইউনিভার্স!”

উঠে দাঁড়ালাম আমরা। আগুনের চারিদিকে বৃত্তাকারে বসে গান গাইছে যারা, যারা হাসছে চাঁদের আলোয়, তাদের পিছনে ফেলে আমরা ছুটতে লাগলাম আমাদের উষ্ণ কক্ষের দিকে।

রুমে এসে হাফাতে লাগলাম আমরা। আমি আমার জ্যাকেট খুলে ফেলে লাফিয়ে বিছানায় গিয়ে বসলাম। প্রজ্ঞা এলো ওর উলের জ্যাকেট খুলে। আমাকে ধাক্কা দিয়ে বিছানায় শুইয়ে দিলো প্রজ্ঞা, আর নিজের জামা কাপড় ফেললো খুলে। আমিও আমার প্যান্ট খুলে ছুঁড়ে দিলাম ফ্লোরে। আমার উত্থিত বাড়াটা হাতে নিলো প্রজ্ঞা। বলল, “দিস ইজ দ্যা কি অফ মা হ্যাভেন!”

আমি ওর ডাবের মতো স্তনদুটো পুরলাম মুঠোয়। একটা খামচে ধরে, আরেকটা চালান করলাম মুখে। প্রজ্ঞা আমার মাথাটা চিপে ধরলো আর আমার বাড়াটায় বোলাতে লাগল হাত। ওর বোঁটা মুখে পুরে কামড়াতে শুরু করলাম আমি।

“আস্তে দ্রোহ…উফফফ… লাগছে!”

পাছা খামচে ধরলাম আমি। ওর পাছার নরম মাংস যেন হাত গলে পড়ে যাচ্ছে। আমি কচলাতে লাগলাম ইচ্ছে মতো।

“উফফ দ্রোহ! আম্মম্মম্মম!”

আমি ভোদায় হাত দিলাম প্রজ্ঞার। দুই মাংসল ঊরুর মিলিত সেই স্থান ভিজে আছে বর্ষার জমির মতো। হাত দিতেই, “উহহহহ… দ্রোহ!” বলে উঠল প্রজ্ঞা। আমি ওর ভোদায় হাত চালাতে লাগলাম। ঘষে দিতে লাগলাম ক্লিট।

প্রজ্ঞা বলল, “আমার ভেতরে আসো, দ্রোহ! আমার শরীরে মিশে যাও তুমি!”

ওকে ঠেলে ফেলে দিয়ে বাড়াটা সেট করে ঠাপ দিলাম আমি।

“আঃ…আস্তে!”

মুখ ফাঁক করে মোন করতে লাগল প্রজ্ঞা। সমুদ্রের ঢেউয়ের শব্দের মতোই একটানা আমি প্রজ্ঞাকে বললাম, “চোখ বন্ধ করে আছো কেন? চোখ খুলে তাকাও!”

প্রজ্ঞা চোখ খুলে আমার দিকে তাকাল। হাত বুলিয়ে দিতে লাগল ও আমার বুকে, স্তনে, পিঠে। আমি ঠাপাতে লাগলাম। আমার বাড়া যেন লাঙ্গল, কর্ষণ করছি প্রজ্ঞার উর্বর সোঁদা জমি! ঠাপাতে লাগলাম সুষম গতিতে। পশুর মতো ঠাপ দিয়ে ২ মিনিট চোদার মানে নেই কোন। আসলে বীরত্ব স্থায়িত্বে। আমি আমার বাড়ায় প্রজ্ঞার ভোদার কামড়ে ধরা অনুভব করতে লাগলাম। দুহাতে ধরলাম ওর দুধ দুইটা। প্রজ্ঞা একটানা “উম্মম… আঃ আঃ আঃ আঃ” করে যাচ্ছে!”

কিছুক্ষণ পর প্রজ্ঞা বলল, “আমি করব তোমাকে! তুমি শুয়ে পড়!”

আমার উপরে উঠল প্রজ্ঞা। এবারে আর ওকে শিখিয়ে দিতে হলো না। নিজেই বসল বাড়ার উপর নির্ভুলভাবে। বাড়ার উপর একটানা উঠবোস করতে লাগলো প্রজ্ঞা। আমি প্রজ্ঞার বাউন্সিং দুধ দুইটা খামচে ধরে টিপতে লাগলাম। প্রজ্ঞা বলল, “খাও… খাও…খাও তুমি!”

আমি মাথাটা সামান্য তুলে প্রজ্ঞার দুধ চুষতে শুরু করলাম। সে অবস্থাতেই জড়িয়ে ধরল ও আমাকে। আমাদের দুজনের দেহে ঘাম। পিছলে যাচ্ছি আমি ওর গরম নরম দেহে। আমাদের মুখ থেকে বের হচ্ছে অদ্ভুত শব্দ। প্রজ্ঞা আমাকে কামড়াচ্ছে, আমার বুক কাঁধ চেটে দিচ্ছে, আমি টিপে দিচ্ছি ওর পাছা।

কিছুক্ষণ পর ওর ভোদায় আমার বাড়া বিস্ফোরিত হলো। তার একমিনিট পরের উচ্চ শীৎকারে জল খসিয়ে প্রজ্ঞা ঢলে পড়ল আমার কোলে।

চুপচাপ কিছুক্ষণ শুয়ে রইলাম আমরা। একটা টিকটিকি অনেকদিন বন্ধ থাকা সিলিং ফ্যানটার উপর হাঁটছে। শ্বাস বন্ধ করে কন পাতলে, সমুদ্রের একটানা শব্দ শুনতে পারা যায়। ও ঘরে উদ্ভব কী যেন বলছে স্নিগ্ধাকে।

প্রজ্ঞা গুটিসুটি মেরে শুয়ে আছে বুকের কাছে। আমার নিঃশ্বাসে ওর সিঁথির চুল কাঁপছে সামান্য। আমি ওর নাকের ফুলে ওঠা দেখছি প্রতিটি প্রশ্বাসে। হাঁসের বাচ্চার মতো অমলিন এই মানবকন্যাটি কী ভাবছে এখন।

হুট করে আমাকে জড়িয়ে ধরে প্রজ্ঞা। তাকায় মুখের দিকে। বলে, “তুমি না অন্য রকম, দ্রোহ! আর তুমি খুব ভালো!”

************

প্রজ্ঞার চুল উড়ছে খুব। ওর মোমের মতো গালে সাগরের ঢেউয়ের মতো আছড়ে পড়ছে চুলগুলো। তিন নদীর মোহনা দেখার জন্য কেবিন থেকে বেরিয়েছি আমরা দুজন। স্নিগ্ধা আর উদ্ভব ঘুমিয়েছে জড়াজড়ি করে।

গতকাল সারাদিন খুব দাপাদাপি করেছি সাগরে, একটা ট্রলার ভাড়া করে সমুদ্রে মাছ ধরাও দেখেছি। প্রজ্ঞা সারাটা রাত জাগিয়ে রেখেছিল আমাকে। কত গল্প ওর, কত কথা, কত ফ্যান্টাসি। কতবার মিলিত হয়েছি আমরা, জানি না। শেষবার মিলিত হয়েছি যখন, তখন আলো ফুটেছে আকাশে, আমাদের জানালা দিয়ে একটুকরো আলো এসে পড়েছিল।

“পদ্মা আর যমুনার জল যেখানে মিলে, সেখানে দুই রঙ্গের ঢেউ সৃষ্টি হয় জানো?”, বললাম আমি। “একটা নদীর ঢেউ ঘোলা আরেকটা নদীর স্বচ্ছ!”

প্রজ্ঞা অবাক হয়ে বলল, “তাই? জানতাম না তো? দেখা যাবে?”

“বর্ষাকালে নাকি দেখা যায়, শুনেছি!”

প্রজ্ঞা আমার পাশে এসে দাঁড়াল। আমি ওর দুহাত তুলে নিলাম দুইহাতে। বললাম, “আমার মনে হচ্ছে, আমরা দুইজন দুই নদীর ঢেউ! আমরা আলাদা! আমরা মিলবো না কোনদিন!”

প্রজ্ঞা আমার বুকে মাথা রাখল। বলল, “এভাবে বলো না, দ্রোহ! আমার কষ্ট লাগছে!”

“এত খারাপ লাগছে কেন, প্রজ্ঞা? আমি তো ভাবিনি এমন হবে! বিদায় দিতে হয় কেন সবাইকে?”

“আমি জানি না। আমি কিচ্ছু জানি না!”

আমি প্রজ্ঞার মাথায় হাত বুলিয়ে দিতে লাগলাম। চাঁদপুরে চলে এসেছে লঞ্চ। ঢাকা পৌঁছতে আর বড়জোর তিনঘণ্টা লাগবে। এই তিনঘণ্টা প্রজ্ঞাকে ছুঁতে পারব আমি, চুমু দিতে পারব, দেখতে পারব প্রাণভরে! তারপর পৌঁছে যাব সেই নিষ্ঠুর শহরে, যেখানে প্রজ্ঞা আরেকজনের, যেখানে তাকে ছোঁয়ার অধিকার আমার নেই!

বললাম, “আমাকে মনে রাখবে?”

প্রজ্ঞা বুক থেকে মুখ তুলে আমার দিকে তাকাল। বলল, “তুমি আমার প্রথম পুরুষ, দ্রোহ! তুমি কেন আগে এলে না আমার জীবনে?”

কী উত্তর দেব এ প্রশ্নের? আমি প্রজ্ঞাকে শক্ত করে জড়িয়ে ধরে রইলাম। লঞ্চটা ঢাকার দিকে এগিয়ে যাচ্ছে প্রতি সেকেন্ডে। প্রতি সেকেন্ডে আমি হারিয়ে ফেলছি প্রজ্ঞাকে।

প্রজ্ঞা বলল, “এই কয়েকটা দিন প্যারালাল ইউনিভার্সে কাটিয়েছি যেন। কোন বাঁধা নেই, কেউ বারণ করার নেই, শুধু স্বাধীনতা- মুক্তি!”

“সেই প্যারালাল ইউনিভার্সে তুমি আমার, প্রজ্ঞা!”, আমি আলতো চুমু দিলাম প্রজ্ঞার কপালে।

প্রজ্ঞার চুল উড়ছে খুব। লাগছে আমার চোখে, আমার মুখে…

*** সমাপ্ত ***

২০ জুন, ২০২০

**লেখককে ডিরেক্ট ফিডব্যাক জানাতে চাইলে তার মেইলে সরাসরি যোগাযোগ করতে পারেন।[email protected]

More বাংলা চটি গল্প

  বায়ো কেমিস্ট্রি পড়ুয়ার যৌন কেমিস্ট্রি- বান্ধবীকে চুদা

Leave a Reply