পল্লী সমাজ – Bangla Choti Kahini

Bangla Choti Golpo

[একটা নতুন ধরনের গল্প লেখার চেষ্টা করছি। যারা চূড়ান্ত যৌন বিকার ভালোবাসেন তাদের জন্য।গল্পের পটভূমি দেড়শ বছর আগের অবিভক্ত বাংলার গ্রাম।বৃটিশ রাজ চলছে।সেই বিশেষ অঞ্চলটিতে আবার বিয়েতে পণ হিসেবে অর্থ বা দান সামগ্রীর বদলে নারীদের স্থায়ী বা অস্থায়ী পণ হিসেবে দেওয়া হতো ।বিয়ের আগে পরের দিনগুলোতে যৌণ আমোদ এক স্বাভাবিক ঘটনা ছিল ।বিয়ের আচার গুলি ছিল যৌণতা ভরা । পুরনো আমলের গল্প বলেই গল্পে শরৎ বা রাবীন্দ্রিক ভাষা ব্যবহার করবো। আশা করছি পাঠকদের থেকে ইতিবাচক সাড়া পাবো ।]

দীর্ঘ টালবাহানা,বিতর্ক,মান অভিমানের পর অপূর্বর বিবাহের কথা পাকা হইল।বাস্তবিক দেখিলে এই বিবাহ সম্ভব ছিলো না।সামাজিক মর্যাদার কথা ধরিলে দুই পরিবারের মধ্যে বিস্তর ব্যবধান ছিলো। বলিতে পারি,প্রায় দেবদাস ও পার্বতীর দুই পরিবারের মতো ।

অপূর্বর পিতা রুদ্র প্রতাপ চৌধুরী কৃষ্ণগঞ্জের সম্পন্ন জমিদার ছিলেন।নিজের জমিদারির বাহিরেও কাদাপাড়া,দেউলটি ও হোসেনপুর মৌজায় বেশ কিছু বিষয় সম্পত্তি করিয়াছিলেন।ইহা ব্যতীত রুদ্র নারায়ণের দুই বিবাহ। দ্বিতীয় স্ত্রী নয়ন পিতার একমাত্র সন্তান ।তাই অদূর ভবিষ্যতে শ্বশুর মহাশয়ের অবর্তমানে তিনিই সেই সম্পত্তির অধিকারী হইবেন।
বিপরীতে তারক সেন অর্থাৎ ভারতীর পিতা ছিলেন বাজিতপুর বিদ্যালয়ের ইংরাজির শিক্ষক। শিক্ষক হিসাবে সমাজে একটা মর্যাদা রহিলেও সেকালে শিক্ষকদের মাহিনা নেহাত সামান্যই ছিলো ।এতদ্ব্যতীত তারকের ছোট পরিবার।আত্মীয় বলিতে একমাত্র ভগিনী মধ্যমগ্রামে আর শ্যালকের পরিবার থাকে দেউলটিতে।বাকি সকল আত্মীয় স্বজনই প্রবাসী।ওড়িষ্যা রাজ্যের বালেশ্বরে।অর্থাৎ আপদে বিপদে পাশে দাঁড়াইবারও কেহ ছিলো না।
বলিতে কি তারক মাস্টারও বালেশ্বরের মানুষ।যৌবনে এক সাহেব তারকের ইংরাজিতে ব্যুত্পত্তি দেখিয়া বাজিতপুরে আনিয়া এই চাকুরিটি দিয়াছিল।সাহেবের এই প্রায় আদেশ অমান্য করিবার সাহস ছিলো না তারকের।সূচনা পর্বে মনোকষ্ট থাকিলেও পরবর্তীকালে মাস্টারের চাকুরিটি ভালো লাগিয়া যাওয়ায় আর ফিরিয়া যায় নাই ।এখানেই বিবাহ করিয়া সংসার পাতিয়াছে ।পিতার মৃত্যুর পর মাতাকেও বাজিতপুরে লইয়া আসিয়াছে। মাতা আশুবালা স্ত্রী আরতি, কন্যা ভারতী আর পুত্র বিনায়ককে লইয়া তারকের সংসার।ভারতীর বয়ক্রম সপ্তদশ সাল অতিক্রম করিয়াছে।এই বয়সে অধিকাংশ মেয়ের বিবাহ হইয়া যায় ।।তারক মাস্টরও মেয়ের বিবাহের নিমিত্ত যতপরনস্তি পাত্রের সন্ধান করিতে ব্যস্ত ছিলেন ।ভারতী ম্যাট্রিক পাশ করিয়া সংসারের কাজেই মাতাকে সাহায্য করে।বিনায়ক ছয় বৎসরের মাত্র। পাঠশালায় যাওয়া শুরু করিয়াছে। এই সামান্য নিম্ন মধ্যবিত্ত পরিবারের সঙ্গে রুদ্র নারায়ণের পরিবারের কখনই বৈবাহিক সম্পর্ক স্থাপন হাওয়া সম্ভব ছিলো না।তবু সম্ভব হইল।একমাত্র পুত্র অপূর্বর কাছে অর্থ গর্বিত রুদ্র নারায়নকে মাথা নত করিতে হইল।ত্যজ্যপুত্র করিবার ভয় দেখানো সত্বেও কোনো কাজ হইলো না। কি করিয়া এমন অসম্ভব সম্ভব হইল এক্ষণে সেই প্রসঙ্গে আসিব ।

প্রায় এক বৎসর পূর্বেকার কথা। চব্বিশ বৎসরের অপূর্ব এফ এ পাশ করিয়া কলিকাতার মেসে থাকিয়া আইন পড়িতেছে। এই বয়সে অধিকাংশ যুবক বিবাহ সারিয়া ফেলে।কিন্তু মেধাবী অপূর্ব জানে বিবাহ পরবর্তী চিত্তবৈকল্য পাঠের বিঘ্ন ঘটায়। তাই আইন পরীক্ষা শেষ করিয়াই বিবাহের কথা ভাবিবে বলিয়াই মনস্থ করিয়াছে। ছুটিতে গৃহে যাইলেই দুই মা বিবাহের জন্য পীড়াপীড়ি করেন।রুদ্র কয়েক জায়গায় অপূর্বর বিবাহের জন্য প্রাথমিক বাক্যালাপ করিয়াছিলেন।কিন্তু পুত্র আদপেই রাজি না হাওয়ায় তাহার মান গেছে।তিনিও তাই নিজ পুত্রর উপরে যারপরনাই রুষ্ট ।

এইবার গ্রীষ্মবকাশের ছুটিতে অপূর্ব দুই সপ্তাহের জন্য ছোট পিসির বাড়ি যাইবে বলিয়া মনস্থ করিল।ছোট পিসি বিজয়া অপূর্ব অপেক্ষা দুই বৎসরের বড় ।পরস্পরের সহিত বন্ধুর ন্যায় তুই তোকারীর সম্পর্ক। প্রায় দশ বৎসর বিবাহ হইয়াছে।আট বৎসরের একটি শিশুপুত্র আছে তার। বিষয় সম্পত্তির অভাব না থাকিলেও পিসামহাশয় মাধব দুই বৎসর যাবত কাঁকিনাড়ায় সাহেবদের মিলিটারি ব্যারাকে দপ্তরির চাকুরি করিতেছে।আশা,ভবিষ্যতে প্রমোশন মিলিবে। দয়াল নামে এক কাজের লোক এবং মোক্ষদা নাম্নী এক প্রৌঢ়া দাসী বিজয়ার সহিত উঠানের দুইটি আলাদা ঘরে থাকে ।

মেসে কথা প্রসঙ্গে এই আলোচনার সময় অপূর্বর দুই ঘনিষ্ট বন্ধু রমেশ ও বিপ্রদাসও অপূর্বকে তাহাদের সাথে পিসির বাড়ীতে লইয়া যাইবার জন্য অনুরোধ করিল দুই জনেই অবিবাহিত,কলিকাতার ছেলে, গ্রাম দেখে নাই তাই অপূর্ব রাজি হইল।

সকালে শিয়ালদহ স্টেশনে ট্রেনে উঠিয়াই অপূর্ব দুই বন্ধুকে বলিল,” একটা confidetial কথা বলি।দেখো ভাই,আমার ছোট পিসি গ্রামে থাকলেও চিন্তাভাবনায় she is a modern lady and very frank with me,গতরটিও দেখবার মতো । তোমরা তাকে convince করে যদি চুদতে পার,আমার তাতে আপত্তি নেইকো।তবে ব্যাপারটা যেন ভবিষ্যতে আমাদের তিন জনের মধ্যেই থাকে।” বিপ্রদাস উল্লসিত হইয়া অপূর্বর ধুতির উপর দিয়া তাহার লিঙ্গ চাপিয়া ধরিয়া বলিল,”তোর বাঁড়ার দিব্বি গুরু, তোর পিসির গুদ আমি মারবই মারবো।কেউ জানবে না।” রমেশ কহিল,” তুই পারলে আমায়ও সুযোগ করে দিস গুরু।শুনেছি গ্রামের মেয়েদের চোদার মজাই আলাদা।যদিও এখন পর্যন্ত কাউকে চূদে উঠতে পারিনি ।”

ট্রেন ছাড়িয়া গরুর গাড়ী করিয়া প্রায় চারি ক্রোশ চলিবার পর পিসির বাড়িতে যখন অপূর্বরা আসিয়া পৌছাইল,তখন সন্ধ্যা হয় হয়। বিজয়া তুলসী তলায় সন্ধ্যার প্রদীপ দিতেছে। অপূর্বদের গরুর গাড়ি হইতে নামিতে দেখিয়া প্রদীপ ফেলিয়া বিস্ফারিত চক্ষে কোনোরকমে দৌড়াইয়া আসিয়া অপূর্বকে জড়াইয়া ধরিল।কহিল,” কিরে শালা,এতদিনে আমায় মনে পড়লো” অতঃপর অপূর্বর চুল সমেত মাথা ধরিয়া নামাইয়া কানে মুখ রাখিয়া কহিল,”ন্যাকা ন্যাকা চেহারার মাল দুটো কে রে? ” অপূর্ব স্বাভাবিক স্বরে বলিল,” ওরা বিপ্রদাস আর রমেশ।আমার সাথে পড়ে।কলকাতার ছেলে গ্রাম আর তোকে দেখতে এয়েচে ।” বিজয়া বন্ধুদের আড়চোখে একবার দেখিয়া নিয়া কপট রাগ দেখাইয়া অপূর্বকে বলিল,” অসভ্য “।

সপ্তাহ অতিক্রান্ত হইল প্রায়।আগেই বলিয়াছি বিপ্রদাস ও রমেশ পূর্বে গ্রাম দেখে নাই। তাই গ্রামে আসিয়া তাহারা খুব খুশী।গাছে গাছে এমন ঢেঁড়স,ঝিঙা,কুমড়া,চিচিংগা ফলিয়াছে ।আম,জাম,কাঁঠাল,জামরুলের গাছ ফলে ভরিয়া আছে ।এমন তাজা ফল, তাজা আনাজ তাহারা কখনও দেখে নাই, খায় নাই।এত বৃক্ষাদীর কারনে বৈশাখ মাসের দাবদাহও শহরের মতো তেমন তীব্র বোধ হইতেছে না।

আজ দ্বিপ্রহরের গুরু ভোজনের পর তিন বন্ধু বিজয়াদের বিশাল পুষ্করিণীর পাড়ে মাদুরের আসন পাতিয়া তিনটি হুইল ছিপ লইয়া মৎস শিকারে বসিয়াছে ,গোলাপখাস আম গাছটির নিচে। শৈশব হইতেই মৎস শিকারের শখ অপূর্বর।পিসির গৃহে অসিলেই সে ছিপ লইয়া বসে।

ছিপ ফেলিয়া বসিয়া থাকিতে থাকিতে রমেশ লক্ষ করিল গোটা পাঁচেক শিশু কিশোরী ও এক অতি প্রবীণা সহ দুই যুবতী নাহিতে আসিল।এই স্থান হইতে তাহাদের দেখা গেলেও গাছের বিশাল কান্ড এবং ছোট ঝোপ ঝাড়ের কারনে স্নানোদ্যত যুবতীরা অপূর্বদের দেখিতে পাইবে না নিশ্চিত ভাবিয়া রমেশ সেই দিকেই দৃষ্টিপাত করিল।তাহার মৎস শিকার মাথায় উঠিল । জলে ছিপ ফেলিয়া সে কিশোরীদের জলকেলি দেখিতে লাগিল। সকলেরই পরনে কেবল তাঁতের শাড়ি ।কিশোরীদের স্তনে সবে দানা পাকিয়াছে মাত্র ।স্তনগুলি দেখিতে প্রায় পাতি লেবুর মতো লাগে । নিতম্ব পুষ্ট হয় নাই ।জলকেলিতে তাহাদেরই উৎসাহ বেশি।যুবতী দুইজনে তুলনায় ধীর।সন্তরণের সময় তাহাদের শাড়িজড়ানো সিক্ত নিতম্বের কিয়দংশ দেখা যাইতেছে ।
রমেশ বাম হস্ত দিয়া নিজ লিঙ্গ চাপিয়া ধরিয়াছিল ।এখন হস্তমৈথুনে প্রবিত্ত হইল প্রায়।তাহা দেখিয়া বিপ্র বলিল,”তুই কি পাগল হলি? বাচ্চাগুলোকে দেখেও তোর ধন গরম হয়?” পাছে স্নানরতা গ্রাম্যবালারা শুনিতে পায়,তাই তীক্ষ অথচ নিম্নস্বরে রুষ্ট রমেশ বলিল,’ তোর তাতে কি? কাল যে অপূর্বর পিসিকে তুই চুদেছিস,আমি জানিনা ভেবেছিস?সব দেখেছি।জানিনা আগেও মেরেচিস কিনা । আমায় তো আর পিসির গুদ মরার সুযোগ করে দিবি না জানি । তুই যার খুশী গুদ মার না। আমার বিষয়ে মাথাও গলাবি না।কাকে দেখে হাত মরবো তুই বলবি নাকি?”
বিপ্রদাস আশ্চর্য হইল।গতকল্য বিজয়া তুলসীতলায় সন্ধ্যা দিবার পর তাহাকে যে ধানের গোলার পিছনে টানিয়া লইয়া গিয়া চুদিয়াছে তাহা সত্য।তাহার পূর্বেও অবশ্য একদিন জামরুল গাছের নীচে অপূর্বর ছোট পিসিকে দণ্ডায়মান অবস্থায় স্তন মর্দনের পর শাড়ী তুলিযা সম্ভোগ করিয়াছে।কিন্তু রমেশ তাহা জানিল কি করিয়া?”

অনেকক্ষণ যাবত একটি বড় মৎস অপূর্বর ফাতনায় ঘাই মারিতেছিল ।তাহারা দৃষ্টি সেদিকেই নিবদ্ধ ছিল।এক্ষণে মনসংযোগে বিঘ্ন ঘটিল।বিপ্রদাসকে কিছু বলিবে বলিয়া উদ্দত হইতেই তাহার চক্ষুস্থির হইল। জলকেলি শেষে এক্ষণে সকলে পুষ্করিণীর ঘাটে উঠিল। কিশোরী সকল কলকল আলাপ করিতে করিতে উঠিয়া আসিতেছে।তারপর বৃদ্ধা ।ও সর্বশেষে যুবতীদ্বয় ।শেষের যুবতীটি অপূর্বকে সাতিশয় আকৃষ্ট করিল। মাধবী লতার মতো তাহার দেহবল্লরী।পক্ক ধান্যের মত তাহার গাত্রবর্ন।তাম্বুল পত্রের মতো তাহার মুখায়বব।ক্ষীন কটির সহিত মাননসই নিতম্ব।জল হইতে উঠিবার কালে সিক্ত শাড়ির অঞ্চলটি সরিয়া গিয়া একটি স্তন বাহির হইয়া পড়িয়াছে ।দৃঢ়,বর্তুল আকৃতির দাড়িম্বের ন্যায় স্তনটি ।অকস্মাত স্তনের প্রতি দৃষ্টি পড়িতে চকিতে তাহা ঢাকিয়া লইয়া ধীর পদে সম্মুখে অগ্রসর হইল যুবতী।
অপূর্ব সম্মহিত হইলো।বোধকরি যুবতীর প্রেমেই পড়িল।অপসৃয়মান যুবতীর নিতম্বের দিকে চাহিয়াই রহিল,যতক্ষণ না যুবতী অদৃশ্য না হয়।অপূর্বর চক্ষুর পাতা পড়িল না।
গৃহে আসিয়া বিজয়াকে ডাকিয়া বলিল,” বিজু,বৌ পছন্দ করে এলাম।তুই খোঁজ খবর নে।বাবার সাথে কথা বল।আমি ওকেই বিয়ে করবো।” বিজয়া অপূর্বকে ততক্ষনাৎ জড়াইয়া ধরিয়া নিজ স্তনদ্বয় অপূর্বর বক্ষে পিষ্ট করিতে করিতে বলিল,”ভীষ্মের প্রতিজ্ঞা ভাঙলি তবে অপু।তা কাকে কোথায় দেখে এলি?”
“দলবল নিয়ে তোদের পুকরে চান করতে এয়েছিল।এবার তাকে খুঁজে বার কর দিকি।”
বিজয়া বলিল,”ওমা,সেকি সহজ কথা।এত মেয়ের মধ্যে তাকে কি করে খুঁজে বার করবো? কতো মেয়েই তো পুকুরে চান করতে আসে।”
অপূর্ব হাসিয়া বলিল,”পারবি,পারবি,অমন সুন্দরী তোদের গ্রামে একটাই হবে।”
বিজয়াও হাসিয়া অপূর্বকে স্বীয় বাহু বন্ধন হইতে ছাড়াইয়া বলিল,” ঠিক আছে,দেকচি খোজ নিয়ে।তবে তাড়াহুড়ো করলে হবে না।এই বলে দিলুম।”

পরদিন অপূর্বর দ্বিপ্রাহরীক নিদ্রা ভাঙ্গিল প্রায় অপরান্হে ।বিপ্রদাস ও রমেশ দয়ালের সহিত লিচু পাড়িতে গিয়াছে।”লিচু এখন টক,খেতে পারবে নে” বিজয়ার এই কথায় কাজ হয় নাই । অপূর্ব পাশের ঘরে যাইয়া দেখিল বিজয়া শয্যায় উপুড় হইয়া কোলবালিশে চিবুক ঠেকাইয়া চক্ষু মুদিয়া রহিয়াছে ।কথা বলিবার এই সেরা সময় ভাবিয়া অপূর্ব তাহাকে ডাকিল ।

বিজয়া চমকাইয়া ধড়ফড় করিয়া উঠিয়া বসিল।
অপূর্ব কহিল,” ঘুমাচ্চিলি?”
“না রে”
“তবে কিছু ভাবছিলি,মন দিয়ে?”
বিজয়া উত্তর দিল না।
অপূর্ব বলিল,” খোঁজ পেলি তার?”
“পেয়েছি, তারক মাস্টারের মেয়ে।”
“কিসের মাস্টার?”
“আমাদের বাজিতপুর বড় স্কুলের ইংরাজীর মাস্টার ।”
“বাহ,মনে মনে আমিও একটা এডুকেটেড ফ্যামিলি চেয়েছিলাম বোধহয়।”
বিজয়া এক নিশ্বাসে “এখানে তোর বিয়ে হবে না” ঝটিতি বলিয়া ঘর হইতে উঠিয়া বাহিরের উঠানে চলিয়া গেল।

বিজয়া রৌদ্রে দেয়া কাচা কাপড় তুলিতেছে। অপূর্ব কাছে গিয়া বলিল,” কেন,হবেনা কেন?”

বিজয়া মুচকি হাসিয়া বলিল,”ওদের আত্মীয় স্বজন সব উড়ীষ্যার ।পণ দেবে কি করে? ”
“পণ? সেই ন্যাস্টি সোশাল সিষ্টেম।এসব পণ টন এবার তোলা দরকার।আর সেটা আমাদের মতো শিক্ষিত মানুষকেই তুলতে হবে।নয় আমাকে দিয়েই শুরু হবে।”
অপূর্বর মন্তব্যে বিস্মিত হইয়া বিজয়া অপূর্বর মুখ চাপিয়া ধরিয়া বলিল,” ছি ছি ছি,এসব কথা বলিস নি,পাপ লাগবে।”

অপূর্বর পরিবারের কুলগুরুর উপদেশ মনে পড়িল,”বাৎসায়ন ঋষী যেমন কামসূত্র লিখেছেন।অন্য ধর্মেও তেমন একই উপদেশ দেওয়া আছে ।কোরান,বাইবেল সব গ্রন্থে ।সব ধর্মই যথাসম্ভব বেশি করে নারী সম্ভগের কথা বলে।মনে রেখো সেখানে বেশ্যাভোগের চেয়ে পরিবারের ও আত্মীয়াদের ভোগ করার কথাই বলা হযেছে,তাতে পাপ হয় না ।”

অপূর্ব বলিল,” সে যাক,বিয়ে যখন আমি করবো,আমিই বাবার সাথে পানের কথা নয় বলে নেব।তুই ওদের সাথে কথা বল।কি নাম রে মেয়েটার?”

“ভারতী” বিজয়া বলিল,” কিন্তু তাহলেও এখানে বিয়ের কথা আমি মাস্টার বাবুকে বলতে পারবো না।”

শুনিয়া অপূর্ব প্রস্থনদ্যত বিজয়ার শাড়ির অঞ্চল ধরিয়া আকর্ষণ করিল। “কেন পারবি না? তুই ছাড়া কে কথা বলবে? তোকেই বলতে হবে।”

বিজয়া উত্তর না দিয়া শাড়ি সায়াগুলি আলনায় গুছাইতে লাগিল। অপূর্ব কিছুক্ষণ স্থির থাকিয়া শেষে ক্রোধন্বীত হইয়া বলিল, “কেন,কেন,কেন করবি না?”

অপূর্বর অস্বাভাবিক আচরণে বিজয়া ধপ করিয়া ফের শয্যায় বসিয়া পড়িল।অপূর্বর চক্ষে চক্ষু রাখিতে পারিল না।নত মস্তকে কিছুক্ষণ পর কহিল, “সংসারে কোনো অভাব না থাকতেও তোর পিসে কেন সাহেবদের ডেরায় পড়ে আছে জানিস। ?”

“বোধহয় আরো রোজগারের আশায়।” অপূর্ব কহিল।

“না,একথা আমি কাউকে বলতে পারিনি,কোনো ঘরের বৌই তা বলতে পারে না।”
অপূর্ব বিস্মিত হইয়া বিজয়ার মস্তকে হস্ত রাখিল। বিজয়া এইবার মুখ তুলিল।

বলিল,”আমার মাথায় হাত দিয়ে দিব্বি কর কাউকে বলবি না।” অপূর্ব বিজয়ার মস্তক হইতে হস্ত নামাইয়া সহজ হইয়া বিজয়ার বাম স্তনটি ধরিয়া সামান্য টিপিয়া দিয়া হাসিয়া বলিল,
“এই তো মাই ধরে দিব্বি করছি,কাউকে বলব না।এবার বল।”

বিজয়া বলিল” দু বছর আগে মাস্টার মশাই ভারতীকে নিয়ে বালেশ্বর গেছিল।আর সেই সুযোগে আমার ভাতার একদিন রাত্রিবেলা আরতিকে চুদতে ঢুকেছিল।”

“আরতি কে?”

“মাস্টারের বৌ,ভারতীর মা।” “ভেবেছিল আর কেউ নেই।আরতির শ্বশুরী তা দেখে তো হুলুস্থুলু বাঁধালো।”

“ছী ছী ছী ,তারপর ” অপূর্ব বলিল।

“বেবুশ্যের ব্যাটা,বিয়ের সময় বাবা আট আটটা মাগী পণ দিযেছিলো ওকে।তাদের কাছে যা।তা না ,মাস্টারের বৌ চুদতে গেলি?শুয়রের বাচ্চা।আর আমি ধনে হাত দিলে ধন নেতিয়ে থাকতো ।”

অপূর্বর কন্ঠস্বর কাঁপিতেছিল,বলিল “তারপর কি হলো?”
“কি আর হবে,গ্রামের লোকজন মেরেই ফেলতো ওকে।শেষে মাতব্বরেরা রুদ্র নারায়ন চৌধুরীর ভগ্নিপতি বলে ছেড়ে দিলো।বলল ,গ্রামে থাকা চলবে না।তাই তো মাচোদা ব্যাটা পালালো।লুকিয়ে লুকিয়ে দু একদিনের জন্য আসে।হয়তো গ্রামের লোক আমার কথা ভেবেই কিছু বলে না।”

অপূর্ব কি বলিবে? স্থির হইয়া বসিয়া রহিল।ক্ষণকাল পর কহিল,
“রাগ করিস না বিজু।তুইও তো বিপ্রকে দিয়ে চুদিয়েছিস।”

“ও,তোকে বলেছে বুঝি?”

“না বলেনি,তবু আমি জেনেছি।”

“আমার চোদনো আর তোর পিসের চোদা এক হল? আমার এখন উপোসী গুদে চোদার ইচ্ছে হতেই পারে ।তোর পিসিতো তার ভাতারের জন্য গুদ ফাঁক করেই থাকতো সে কেন পরের মাগকে চুদতে গেলো?”

পরিবেশটি একটু লঘু করিবার জন্য অপূর্ব এইবার বলিল,
,”একটা কথা বলি।রমেশ বিপ্রর মতো অত স্মার্ট নয়,তোদের চোদার কথা শুনে ওর মন খারাপ হয়ে গেছে।রমেশকে একবার তোকে চোদার সুযোগ দে না বিজু।”

বিজয়াও নারীসুলভ চাপল্যে হাসিলো,বলিল,”আমি কি ওকে ডেকে এনে শাড়ি তুলে দেবো নাকি? বলিস বিপ্রর মতো কাল সন্ধ্যার পর আমায় গোলার পিছনে টেনে নিয়ে যেতে ।”

এতক্ষণে বিপ্রদাস ও রমেশ আসিয়া পড়িল।দয়ালের হস্তে একগুচ্ছ কাঁচা লিচু।

পনেরো দিনের বদলে একুশ দিন অতিক্রান্ত প্রায়।অতঃপর অপূর্বদের কলিকাতায় ফিরিতেই হইবে।
গত কয়েকদিন যাবত বিজয়া বিপ্রদাস ও রমেশের সহিত যথেচ্ছবার রতিলীলা করিয়াছে।ইতিমধ্যে একবার রমেশের সাথে বিজয়ার যৌনলীলা অপূর্ব দেখিয়া ফেলায়,রমেশকে ঠেলিয়া সরাইয়া দিয়া পদদ্বয় দুইপ্বার্শে আরো বিস্তৃত করিয়া বিজয়া অপূর্বকে আমন্ত্রণ করিয়া বলিয়াছিল,”আয় আপু আমার গুদ যখন দেখেই ফেললি,তুইও চুদে যা।”
অপূর্ব তাচ্ছিল্য করিয়া বলিয়াছে,” তোর গুদ আমি ছোট বেলা অনেক দেখেছি বিজু।তবে এখন বেশ ডাঁসা হযেছে এই যা । তবে নিজের বৌকে না চুদে আমি কাউকে চুদবো না।সে মহারাণী ভিক্টোরিয়া হলেও না।”

এই কয়দিন বিজয়া খুব তৃপ্ত ছিলো। দাসী হইলে কি হইবে, মোক্ষদারও এই পরিবর্তন নজরে আসিয়াছিল।অপূর্বকে একান্তে বলিয়াছিল,”আমরা মেয়েমানুষ মেয়েমানুষের কষ্ট ঠিক বুঝি গো দাদা।বলে মাগীমানসের বুক ফাটে তো মুখ ফাটে না।কতবড় বাড়ির মেয়ে।অথচ কি কপাল দিদির।তবু দ্যাকো, মন্দের ভালো,এই কদিনে দিদির শরিলটা কেমন ঢলঢল করছে ।তোমরা ছিলে বলেই না।” এবং চক্ষু টিপিয়া বলিয়াছিল,”মাঝে মাঝে এমন বন্ধু বান্ধব নিয়ে এসে ফুর্তি করে যেও গো দাদা।”

গোশকট প্রস্তুত ছিল ।এক রবিবার প্রত্যুষে অপূর্ব,বিপ্রদাস ও রমেশ কলিকাতার উদ্দেশে রওয়ানা হইল।
বিজয়া কথা দিয়াছে,ইতিমধ্যে সে মাস্টারের সহিত প্রাথমিক কথাবার্তা সারিয়া লইয়া পিতৃগৃহে যাইয়া জ্যেষ্ঠভ্রাতাকে এই বিষয়ে অবগত করাইবে।
শকটে পা দিবার সময় এক আশ্চর্য ঘটনা ঘটিল।বিজয়া দুরের একটি মেয়েকে হাতের ইশারায় ডাকিতেছিল । নীল শাড়ি পরিহিত যে মেয়েটি স্মিতহস্যে বিজয়ার সন্মুখে আসিয়া দাঁড়াইল,সে আর কেহ নয়।ভারতী ।
আজ সে শাড়ির সহিত ছোট জামা পড়িয়াছে।তাহার গভীর নাভিদেশ আজ দৃশ্যমান।বদ্ধ স্তনদ্বয় যেন ফাটিয়া বাহির হইবে। অপূর্ব নির্নিমেষে ভারতীর স্তনের দিকে তাকাইল তারপর তার আঙ্গুরের মত ওষ্ঠদ্বয় দেখিতে লাগিল।যেন সম্ভব হইলে এখনই ভারতীর ওষ্ঠে নিজের ওষ্ঠ মিলাইয়া দেয়।ভারতী লজ্জায় আরক্ত হইয়া শাড়ির অঞ্চল দিয়া স্তন ঢাকিয়া মুখ ঘুরাইয়া লইল।নিরুপায়।

শকটে উঠিয়া অপূর্ব ভাবিল,” এ নিশ্চয়ই শুভ লক্ষণ।ও আমার হবে বলেই যাবার সময় আমায় দেখা দিয়ে গেল।”

মাসাধিক কাল অতিক্রান্ত প্রায়।কোনো পত্র আসিল না।কালেজ পুরাদমে চলিতেছে।নিকটেই পরীক্ষা ।অপূর্বর পড়ায় মন বসে না।

বিজয়া বলিয়াছিল পক্ষকাল মধ্যে সে ভারতীর পিতার মত জানিয়া পিত্রালয় গিয়া তাহার ভ্রাতাকে জানাইবে।তবে কি ভারতীর পিতা অরাজী হইলেন।তবে কি ভারতীর মাকে মাধব পিসার ধর্ষণের কথা মনে করাইয়া দিয়া ,শ্বাশুড়ী বিজয়াকে অপমান করিল? আজ মনে মনে অপূর্বও মাধবকে মাচোদা বলিয়া গালি দিযা ফেলিল ।

কালেজ হইতে মেসে ফিরিয়া রোজ পোস্টবক্স খুলিয়া দেখে।কোনো পত্র আসে না।হতাশ অপূর্ব স্থির করিল বিজয়াকে এইবার একখানা পত্র দিবে। মনের দুশ্চিন্তা আর কতকাল চাপিয়া রাখা যায় ।

এর দুই দিনের মধ্যেই অপূর্ব কালেজ হইতে ফিরিয়া পোস্ট বক্সে তাহার পত্র আবিষ্কার করিল।কোন মতে দৌড়াইয়া দ্বিতলে তাহার ঘরে ঢুকিয়া পাঠ্যপুস্তক একদিকে ছুড়িয়া ফেলিয়া পত্রটি খুলিল। নিশ্চয় ভালো খবর হইবে।

স্নেহের অপু,

বিজয়ার নিকট হইতে অবগত হইলাম,গত গ্রীষ্মকালীন ছুটিতে তুমি উহার বাটিতে বন্ধুবর্গ লইয়া ছুটি কাটাইয়াছ । ভালই করিয়াছ।কাজের চাপে দীর্ঘদিন বাজিতপুর যাওয়া হয় নাই।

বিজয়া তোমার বিবাহের জন্য একটি কন্যার প্রস্তাব লইয়া আসিয়াছিল।আমার অভিজ্ঞতা বলে কন্যাটি তোমার পছন্দ।তুমিই বিজয়াকে আমার নিকট পাঠাইয়াছ ।
তুমি নিশ্চয় অবগত আছ ইতিপূর্বে চারিজন কন্যাদায়গ্রস্ত ভদ্রলোক আমায় তোমার বিবাহ বিষয়ে প্রস্তাব দিয়াছিলেন।তাঁহারা প্রত্যেকেই বর্ধিষ্ণু এবং সম্মানীয।আমি তাঁহাদের সহিত আলোচনা করিব বলিয়া কথাও দিয়াছিলাম ।কিন্তু তোমার আইন পাশ না করিয়া বিবাহ করিবার পণ আমায় তাঁহাদের নমস্কার করিয়া ফিরাইয়া দিতে হইয়াছে।
তাহাতে আমার সম্মানও ক্ষুণ্য হইয়াছে ।
এখন বিবাহে যখন তোমার অসম্মতি নাই ,অতঃপর ভদ্রলোকদের সহিত প্রাথমিক ভাবে আলাপ করা যায় বলিয়াই মনে করি।

বিজয়ার প্রস্তাব নিয়া এখন কিছু ভাবিবার নাই । ইহা শুধু আমার নয়, তোমার পিতামহ,পিতামহী এবং তোমার মাতাদেরও এই মত বলিয়া জানিও।

শরীরের যত্ন নিও ,ঠিক মত খাওয়াদাওয়া করিও।নিয়মিত অধিক রাত্রি জাগিও না।তোমার মতামত জানাইয়া পত্র দিও।

ইতি,
তোমার বাবা
রুদ্র নারায়ন চৌধুরী। জমিদার,কৃষ্ণপুর।

ক্রোধ ও হতাশায় অপূর্ব পত্রখানি শতখণ্ডে ছিঁড়িয়া ফেলিয়া শয্যায় উপুড় হইল।চক্ষু জলে ভিজিয়া উঠিল।

এইবার অপূর্বর পরিবার সম্পর্কে কিছু ধারনা প্রয়োজন পাঠকের।তাহাই দিতেছি ।
দেব নারায়ন (67)ও বিভারানি(55)র দুই পুত্র ও চার কন্যা। জ্যেষ্ঠ পুত্র রুদ্র নারায়ন(47)কনিষ্ঠ সূর্য নারায়ন(30)।কন্যাদের মধ্যে উমা(42),সর্বজয়া (40),জয়া (35),ও বিজয়া(28)র যথাযোগ্য পণ সহ উপযুক্ত পাত্রে বিবাহ হইয়াছে।
তাহাদের আরো পাঁচটি সন্তান,শৈশবে না হয় ভূমিষ্ট হইয়াই মারা গিয়াছে।রুদ্র নারায়ণের দুই স্ত্রী রাসমণী (41) ও নয়ন (30)। সূর্য নারায়ণের স্ত্রী কনক(22)।
প্রায় সাত বৎসর হইল দেব নারায়ন তাহার জমিদারির দায় দায়িত্ব রুদ্রকে অর্পণ করিয়াছেন।এখন অবসরে আছেন। দুই সাওতাল যুবতী ডুংরি ও মুনু দেবের দাসী।নিভা পূজা পাঠ করিয়া কাটান।

দায়িত্ব নিবার পর রুদ্র যথেষ্ট যোগ্যতার সহিত তাহা পালন করিতেছে। ব্যাক্তিগত জীবনে রুদ্র যথেষ্ট ভোগী পুরুষ।রাসমণীকে বিবাহের সময় আটটি এবং নয়নকে বিবাহের সময় বিভিন্ন বয়সের বারটি,অর্থাৎ সর্বমোট কুড়িটি নারী পণস্বরূপ পাইয়াছিলেন।তাহাদের সাথে তিনি প্রায় নিয়মিতই মিলিত হন।
তবে রুদ্র অধিকাংশ জমিদারের মতো দুশ্চরিত্র নন ।অন্য জমিদারের যেমন যখন তখন প্রজাদের স্ত্রী কন্যাদের ভোগের নিমিত্ত পাইক দিয়া জোর পূর্বক ধরিয়া নিয়া আসে,তিনি তেমন নন ।বলিতে পারি প্রজাবৎসল ।

তবে দ্বিতীয় বিবাহ তাহাকে কিছুটা বাধ্য হইয়াই করিতে হইয়াছে।সে কথা এইবার বলি।
রুদ্র নারায়ণের মত তাহার স্ত্রী রাসমনী ও কামকলায় যথেষ্ট পারদর্শী ছিলেন।তাহাদের কাম জীবন অত্যন্ত সুখের ছিল
।প্রতি সন্ধ্যায় জমিদারি শেষে রুদ্রর ক্রোড়ে বসিয়া বন্ধ কক্ষে গান শোনাইতেন রাসমণী ।সে কালে।মহিলাদের গান বারণ ছিল ।কেবল বাইজি এবং পতিতারাই গান গাহিত। তবুও রুদ্র বাধা না দিয়া রাসমনীর সঙ্গীত উপভোগ করিতেন।পুরাতণী,ধর্মসঙ্গীত,টপ্পা কত রকমের গান গান জানিতেন রাসমণী ।

” জীবন জীবন করো না মন পরকালের কথা ভব
যাবার সময় বলবে না কেউ আমি তোমার সঙ্গে যাবো ”

আবার
“চামেলি তুই বাঁশবাগানে চল
তোর নাভির নিচে আছে জানি ছেলেধরার কল।”

কিংবা

“সখী কি করে তুই করলি আমায় বশ
তোর বুকেতে মৌচাক জোড়া,পেটের নিচে খেজুর রস।”

কখনো কখনো রুদ্র স্বরচিত সঙ্গীত বেসুরো কণ্ঠে গহিয়া উঠিতেন।

“মায়ের চেয়ে মাসি বড়,আসল থেকে সুদ
সোনা দিয়ে বাঁধিয়ে দেব সখী তোমার গুদ ।”

গান শুনিতে শুনিতে রুদ্র রাসমণীকে উলঙ্গ করিয়া দিত।আর গাহিতে গাহিতে রাসমনী স্বামীর লিঙ্গ নিজ যোনীতে প্রবেশ করাইয়া রতিসুখ উপভোগ করিত।

কিন্ত সব দিন তো একরকম যায় না। প্রায় চোদ্দ বৎসর পূর্বে একদিন শ্বশুর শাশুড়ি সহ পরিবারের সকলের সহিত রাসমনী শ্রীক্ষেত্র দর্শনে গিয়েছিলেন।ফিরিবার সময় এক সন্যাসীর সহিত দেখা ।
সন্যাসী রাসমনীকে দেখিয়া মুগ্ধ হন।বিভারানীকে বলেন,” তোর পুত্রবধূ লক্ষীস্বরূপা,ওকে যোগ্য মর্যাদা দিবি।সংসারের কোনো সিধাণ্ত ওকে না জানিয়ে নিবি না।”
রাসমনী সন্যাসীর পদধুলি ভিক্ষা করিলে সন্যাসী তাহার কানে মন্ত্র দিয়া তাহাকে দীক্ষা দেন। গৃহে ফিরিয়াই রাসমনী ঠাকুর ঘরে ঢুকিয়া ছিটকানি দেয়।সমস্ত জৈবিক সুখ পরিত্যাগ করেন।

সন্ধ্যা ছয়টা হইতে সকলে রুদ্র কাছারিতে বাহির হইবার পুর্ব পর্যন্ত বন্ধ ঠাকুর ঘরে উলঙ্গ হইযা সন্যাসীর দেওয়া মন্ত্র জপ করিতেন। বলিতে গেলে স্বামীর মুখ প্রায় দেখিতেন না।দিনের বেলা যদিও সংসারের সব কার্যেই তিনি নিবেদিত ছিলেন।কেবল সন্ধ্যা হইলেই তাহার অন্য রূপ।

একদিন নিজেই রুদ্রকে বলিলেন,
“কেন নিজেকে কষ্ট দিচ্ছ।আমি যখন দীক্ষা নিয়েছি তখন তোমার সাথে আর চোদাচুদী হবে না।আমার গুদের ভেতরটা শুকিয়েও গিয়েছে।আমি তো বুঝি বাঁড়া নিয়ে তোমার কত কষ্ট।আমায় যদি সত্যি ভালোবেসে থাকো,তো আমি বলি একটা কচি দেখে মাগিকে তোমার বৌ করে নিয়ে এসো।”
রুদ্র এই কথায় প্রতিবাদ করিয়া বলিয়াছিল,” পণ হিসেবে তোমাদের বাড়ি থেকে যে আটটা মাগী পেয়েছি,তাদের চুদেই আমার চলে যাবে।আর কচি মাগী ঘরে আনতে বোলো না।”
তবু যে তখন রাসমনীর সংসারে বেশী গুরুত্ব ছিলো। তাই তাহার কথা কেহ ফেলিতে পারিল না। তাঁর অনুরোধে ও দেব নারায়ন ও বিভারানীর নির্দেশে রুদ্রকে দ্বিতীয় বিবাহ করিতেই হইল।

ইহার পর বেশ কয়েক বৎসর কাটিয়া গিয়াছে।সেইদিন রাত্রে রুদ্র নগ্ন শায়িত নয়নের একটি স্তন চোষণ করিতেছেন।অন্যটির বৃন্ত দুই আঙ্গুল দ্বারা পেষন করিতেছেন।
নয়ন বলিল,
“হ্যা গো,দিদিকে আবার ফিরিয়ে আনা যায় না?”

“কোথায় ” রুদ্র বলিলেন।

“”এই আনন্দের জীবনে?”

“সে আর হবার নয়,এত বছর কেটে গেল।গুদে কুট কুটুনি থাকলে ও এমনিই আসতো ”
“আমি একবার চেষ্টা করে দেখব?”
রুদ্র নয়নের যোনিতে হাত রাখিয়া হাসিয়া বলিলেন,
“যদি পারো,তোমার এই গুদ আমি সোনা দিয়ে বাঁধিয়ে দেব।”

পরদিন সন্ধ্যায় নয়ন বন্ধ ঠাকুর ঘরের কড়া নাড়িল,
“দরজাটা একটু খোলো দিদি,দরকারি কথা আছে ।”

রাসমনী দরজা না খুলিয়া বলিলেন,
“এখন নাম জপ করছি,যা বলার কাল বলিস।”

কাল বাড়ি ভর্তি লোকের মাঝে সেকথা বলা যাবে নাকো ।খুব দরকারি,খোলই না।”

কয়েক মিনিট পর রাসমনী দরজা খুলিলেন ।নগ্ন বড় জা’কে দেখিয়া নয়ন বিস্মিত হইল।ঘোর কাটিতে কয়েক মিনিট লাগিল।
রাসমনীর বাহিরে অপ্রকাশিত গাত্রবর্ন পক্ক ধান্নের ন্যায় উজ্জল ।স্তনদ্বয় এখনো তেমন ঝুলিয়া পরে নাই,গোলাপি বলয় ,বৃন্ত দুইটি সুস্ক আঙরের ন্যয় ।বয়সের অনুপাতে ক্ষীণ কটি।গভীর নাভি মন্ডল।নীচে ত্রিকোণ অঞ্চল ঘন কুঞ্চিত কৃষ্ণকেশ আবৃত।যোনির আকার ইত্যাদি অনুমান করা শক্ত।

“আয় ঠাকুরের কাছে বসবি আয় ”
ঠাকুর বলিতে সেই দীক্ষাদাতা সন্যাসীর এক জোড়া খড়ম তাতে রজনীগন্ধার মালা ।
নয়ন বসিল,বলিল,
” তোমায় ল্যাংটা না দেখলে বুঝতুমই না তোমার গতরটা এই বযেসেও এতো সুন্দর।”

“ছাড় ওসব,কি দরকারি কথা বলবি বলছিলি ,বল।”
রাসমনী বলিলেন।
নয়ন কোনোরকম ভনিতা না করিয়াই বলিল,”
“আর কতদিন এ ভাবে থাকবে দিদি?”

“কেন,এই তো ভালো।নাম জপ করে কেটে যাচ্ছে।”

নয়ন বলিল “মেয়েমানুষ হয়ে মেয়েমানুষকে বুঝব না দিদি,তোমার গুদে এখনো অনেক খিদে।”

রাসমণি মুচকি হসিলেন ,
“তবে কেন ওনাকে বলেছিলে,তোমার গুদের ভিতর শুকিয়ে গেছে?”

রাসমণী কিছুক্ষণ নীরব থাকিয়া নয়নের হাতটি ধরিয়া নিজ জংঘার উপর রাখিয়া কহিলেন,
“বলবো,তবে কথা দে,একথা কাউকে বলতে পারবিনে।

” নয়ন মাথা নাড়াইয়া তাহার যোনী স্পর্শ করিয়া কহিল,”এই এই তোমার গুদ ধরে কথা দিচ্ছি,মরে গেলেও না।”

“দীক্ষা দেবার সময় বাবা কানে কানে বলেছিলেন,স্বামীর সাথে সহবাস করা চলবে না ।অন্য যে করো সাথে করা যাবে।স্বামী সহবাস করলে স্বামীর মৃত্যু হবে।ওনাকে আর কি বলতাম বল তো।”

“বেশ তবে সোয়ামির কাছে নাই বা গেলে।শরীলে যখন খিদে আছে ।বাড়িতে তো আরো পুরুষ আছে,তাদের দিয়ে খিদে মিটিয়ে নেও না কেন?বাবা ঠাকুর তো একাই থাকেন ।নুকিযে সেখানে গেলেই তো পারো দিদি।”

“সে তো ভেবেও ছিলুম।ডুংরি বলেছিলো,বাবা ঠাকুরের ধক কমেনি এখনো ।ডুংরিকে হপ্তায় একবার চুদবেই।কিন্তু সাহস পাইনে রে।”

“তবে ঠাকুর পোর কাছে তো যেতে পার ।সেও তো তার দাদার মতই তাগড়া গো।”
বলিল নয়ন।

“না,না,ঠাকুরপোর কাছে যেতে বলিস নে।আমাদের ছোট জা বড় মুখরা।মুখের উপর দুটো কথা শুইন্নে দেবে।”

“তবে আর কার কাছে যাবে।আর কতদিন গুদটা উপোসী রাখবে?”

“আছে,আছে,একজন”
রাসমনী রহস্য করিয়া হাসিয়া বলিল।

ক্ষনকাল স্থির থাকিয়া নয়ন রাসমনীর স্তন বেড় দিয়া জড়াইয়া ধরিল।
বলিল,”সত্যি আমার মাথায় আসেনিকো দিদি।ওর চেয়ে জুগ্যি আর কে হবে।তবে ডেকে নাও।আর তোমার যদি নজ্যা লাগে তো বলো ।”

“না,না,তোকে বলতে হবে না। ও এখন মন দিয়ে পড়াশোনা করুক।আর ও তো এখন তেমন বড় হয়নি।”

নয়ন চক্ষু কপালে তুলিয়া বলিল,
“বলছো কি দিদি,তুমি হাসালে আমায়। তার আর এখন নুনু নেই গো।বাঁড়া হয়ে গেছে।সকালে যখন ঘুমোয় একবার গিয়ে দেখে এসো,কেমন তাবু হয়ে থাকে।”

রাসমনী কপট অবহেলা করিয়া বলিল,” সে আমার ছেলের ব্যাপার আমি বুঝে।সময় মতো ঠিক চুদিয়ে নেব।আমায় আমায় নাম জপ করতে দে তো ভাই।”

নয়ন অতঃপর স্থান ত্যাগ করিল।

রুদ্রর প্রবল ব্যক্তিত্বপুর্ণ ভ্রুকুটির কাছে অপূর্ব হার মানিয়াছিলো।মনস্থ করিয়াছিল,ভারতীর ব্যপারে আর অগ্রসর হইবে না,
প্রথম কয়দিন তাহাতে ভুলিবারও চেষ্টা করিয়াছে। তবুও অসুখে পড়িল।
এ অসুখ যে সহজে সারে না তাহার প্রমাণ তো লায়লা মজনু,রোমিও জুলিয়েট,দেবদাস পার্বতী।

রাতের পর রাত নিদ্রাহীনতার কারনে তাহার চোখের নীচে কালি পড়িল।আহারে রুচি নাই,দুর্বলতার কারনে মাথা ঘোরে ।বিপ্রদাস ,রমেশ কারণটি খানিকটা অনুমান করিয়া সাধ্যমত চেষ্টা করিল অপূর্বকে বোঝাইবার ।ফল হইলো না।

অপূর্বর কালেজ যাওয়া বন্ধ হইলো।ধুতি চাদর নিয়মিত না ধুইবার কারনে মলিন হইল।পাঠ্য পুস্তকে ধুলা জমিলো।
সারাদিন অপূর্ব মেসের ঘরের জানলাটির কাছে বসিয়া থাকে।ভারতীকে ভুলিবার জন্য বৈকালে খালাসিটোলার দেশী মদের আড্ডায় যাইতে লাগিল।

একদিন এক বিহারী ছাতুওয়ালা প্রায় অচৈতন্য অপূর্বকে ভদ্রলোক অনুমান করিয়াই মেসে পৌছাইয়া দিয়া গেল।বলিল,সে নাকি ওয়েলিংটনে ট্রাম লাইনের কাছে পড়িয়াছিল।কোনো রকমে মেসের ঠিকানাটি বলিতে পারিয়াছে ।

বিপ্রদাসেরা আরো শঙ্কিত হইয়া পড়িল।এই রকম চলিতে থাকিলে ভবিষ্যতে অপূর্ব ভারতীকে ভুলিতে সোনাগাছীর কোনো “ভারতী”র কাছে গেলেও তাহা অসম্ভব হইবে না হয়তো।

অপূর্বর অনুপস্থিতিতে কয়দিন বিপ্রদাস তাহার বাক্স প্যাটরা তন্ন তন্ন করিয়া তাহার বাটির ঠিকানা খুঁজিয়াছে,পায় নাই ।আজ একটি বইয়ের মধ্য হইতে ঠিকানা সমেত রুদ্র নারায়ণের পত্রটি পাইয়া গেল এবংসমস্ত অবগত হইল। বিন্দুমাত্র বিলম্ব না করিয়া বিপ্রদাস হেড পোষ্টাপিসে গিয়া রুদ্র নারায়নকে টেলিগ্রাম করিল,”অপূর্ব সিরিয়াস,কাম সুন।”

দুইদিন পর অপরান্হে একটি ঘোড়ার গাড়ি মেসের দরজায় আসিয়া দাঁড়াইল।তাহা হইতে অপূর্বর কাকা সূর্য নারায়ন নামিলেন ,সঙ্গে চাকর।তাহার মাথায় ঝুড়ি ভর্তি ফল আর কৃষ্ণগঞ্জের বিখ্যাত দধির হাঁড়ি ।

বিপদের সংবাদ পাওয়া সত্বেও জমিদারের স্বাভাবিক চরিত্রের সৌজন্যেই এইসব আনিতে তিনি ভোলেন নাই । অপূর্ব তখনো ফেরে নাই ।

অপূর্বকে না দেখিয়া তিনি আরো বিচলিত হইয়া,তাহার পীড়িত হইবার কারন জিজ্ঞাসা করায় ,বিপ্রদাস কোনো কথা না বলিয়া রুদ্র নারায়ণ লিখিত পত্রটি তাহার দিকে বাড়াইয়া দিল।

অপূর্ব রাত্রি প্রায় নয়টায় মেসে ফিরিল।কাকাকে দেখিয়া হাসিয়া বাক্যালাপ করিলেও নেশাগ্রস্ত হইবার কারনে তাহার আসিবার কারন জিজ্ঞাসা করিতে ভুলিয়া গেল।

চাকরকে অপুর্বদের মেসে রাখিয়া,রাত্রিটি কোনোমতে কাছের একটি হোটেলে কাটাইয়া পরদিন প্রত্যুষেই সূর্য নারায়ন অপূর্বকে লইয়া রওয়ানা হইলেন।বিপ্রদাস ও রমেশ হাওড়া স্টেশন গিয়া তাহাদের রেলে চড়াইয়া দিয়া আসিল।

বাটিতে আসিবার পর অপূর্বকে দেখিয়া সকলেই প্রায় শিহরিত হইল।অসুস্থ অপূর্ব হিস্টিরিয়াগ্রস্ত রুগীর ন্যায়,”বাবা যা ঠিক করবেন তাই হবে,তাই হবে” বলিয়া টলিতে টলিতে নিজ ঘরটিতে ঢুকিয়া দরজা বন্ধ করিল।

সূর্যর নিকট সব শুনিয়া বাটিশুদ্ধ পরিজন ব্যথিত ও শঙ্কিত হইল।

অপূর্বর বিষয়ে রুদ্র নারায়ন কাহাকেও এতদকাল কিছু বলেন নাই।বিজয়াকেও প্রকাশ করিতে নিষেধ করিয়াছিলেন।

রাসমণী অপূর্বর ঘরের বন্ধ দরজায় কয়েকবার আঘাত করিলেও দরজা খুলিল না।

রাসমণী এমনিতেই ব্যক্তিত্ব সম্পন্না।এতদিনের জপ তপে তাঁহার ব্যক্তিত্ব আরো বৃদ্ধি পাইয়াছে।তদুপরি সন্যাসীর কথায় দেব নারায়ন ও বিভাদেবী সমেত বাটির সকলেই তাঁর সিদ্ধান্ত বিনা প্রতিবাদে মানিয়া লয় ।

আজ সন্ধ্যায় তিনি পূজার ঘরে গেলেন না।গেলেন শ্বশুর শাশুড়ির ঘরে।

দেব নারায়ন আরাম কেদারায় বসিয়াছিলেন ।স্বল্প আলোয় নারীমূর্তি দেখিয়া তাহাকে ডুংরি ভাবিয়া স্তনে হাত দিবেন ভাবিয়াছিলেন।মুখ তুলিয়া অবগুণ্ঠিতা রাসমনীকে দেখিয়া চমকাইয়া গেলেন ।

রাসমনী তাঁহাকে পায়ে হাত দিয়া প্রণাম করিবার সময় বরাবরের ন্যায় তাঁহার হাতটি রাসমনীর মাথা হইতে নিতন্ব স্পর্শ করিল।
দেব নারায়ন বলিলেন,”এই অসময়ে এলে বড় বৌমা।কিছু বলবে? কিছু কি বিপদ হোলো?”

রাসমনী ঘোমটার ভিতর হইতে কহিলেন,”বিপদের আর কি বাকি আছে বাবাঠাকুর।আপনি তো সবই শুনেছেন।”

দেব নারায়ন উত্তর দিলেন না। ক্ষণকাল চুপ থাকিয়া রাসমনী বলিলেন,”বাবাঠাকুর,আমি মনে করছি,আপনার ছেলে,আমার স্বামীর ঠুনকো সম্মানের চেয়ে আমার ছেলের জীবনের দাম অনেক বেশী।আমি চাই ঐ মেয়েটার সাথেই অপুর বিয়ের কথা হোক।তাদের পরিবারের খবর নেওয়া হোক।আর তেমন গলদ কিছু থাকলে আমরা তাকে গড়ে পিটে নিতে পারবো ।আপনি অনুমতি দিন।”

বিভাদেবী চোখের জল মুছিয়া বলিলেন,”হ্যা বড়বৌমা,ছোটোমোটো কারনে নাতিটা আমার মরতে চলেছে।তুমি যা বলছো তাই হবে।ওগো,তুমি তুমি রুদ্রকে জানিয়ে দাও,এখানেই আমার অপু দাদাভাইয়ের বিয়ে হবে।”

অতঃপর দেব নারায়ণের আদেশে রুদ্রকে তাহার কঠিন সিধাণ্ত বদল করিতেই হইল।

বিজয়া মারফত এই সংবাদ পৌছিবা মাত্র তারক বাবুর গৃহে যেন আনন্দের বান ডাকিল।

ইতিপূর্বে বিজয়া এই বিষয়ে একবার আভাস দিয়াছিল বটে তবে পরে আর কথা না হওয়ায় তারক বাবুও বিষয়টিতে গুরুত্ব দেন নাই ।

তারক বাবুর মা এখন দ্বিপ্রহরে পুষ্করিণীর ঘাটে,সন্ধায় চন্ডী মন্ডপে মানিকের মা,নেতাইয়ের খুড়ী,হাবুলের পিসি বা দত্ত বাড়ির গৃহিনীদের বলিতে লাগিলেন,”মাধব পুরুষ মানুষ,রক্ত গরম।ভুল করে একটা কাজ করে ফেলেছে।বলতে কি আমাদের যৌবন বযেসেও তো পণ ছাড়াও দু চারটে পুরুষ মানুষ আমাদের সাথে ফুর্তি করেছে।ওতে দোষ হয় না।নাকি বলো?”

তাহাতে কেহ ঘাড় নাড়াইয়া সম্মতি জানাইয়াছে,কেহ আড়ালে মুখ বাঁকাইয়াছে।

ভারতীকে চুলে রীঠা আর গায়ে হলুদ মাখাইয়া স্নান করান হইতেছে নিয়মিত।তাহার কেশ দীর্ঘ হইবে, গাত্র বর্ন উজ্জল হইবে বলিয়া।

প্রতি সন্ধ্যায় বন্ধ ঘরে তারক মাস্টার কন্যাকে সাধ্বী স্ত্রীর পালনীয় কর্তব্য শিখান ।শ্বশুর বাড়ির বয়স্কদের প্রতি কেমন ব্যবহার করিতে হইবে।তাহাদের মুখের উপর কোনো কথা বলা চলিবে না।শ্বশুর শাশুড়ি কে প্রত্যহ প্রাতে সাষ্টাঙ্গে প্রণাম করিতে হইবে ইত্যাদি ইত্যাদি ।

ভারতীর যৌবন যেন আরো ফুটিয়া বাহির হইতে লাগিল।

গ্রামের মানুষ এখন তারক মাস্টারের পরিবারকে মনে মনে ঈর্ষা করিলেও পথে দেখা হইলে গদগদ হইয়া চটুকারিতা করিতে ছাড়ে না।

বিজয়ার পত্র পাইয়া ইতিমধ্যে মাধবও বুক ফুলাইয়া গ্রামে ফিরিয়াছে ।
বিজয়ার কাছে ফের পত্র আসিল।দেব নারায়ন যেহেতু প্রবীণ হইয়াছেন,সেই হেতু পরিবারের কর্তা হিসাবে দেওয়ালির পর দিন রুদ্র নারায়ন স্বয়ং কন্যাকে দেখিতে আসিবেন।

তখন এই বিষয়ে সমাজে মহিলাদের আসার রেওয়াজ ছিল না।

দেখিতে দেখিতে তিন মাস কাটিয়া গেল।

দেওয়ালির পর দিন বিজয়ার বাটিতে ঘোড়ার গাড়িতে রুদ্র আসিয়া পৌছিলেন ।সঙ্গে দাসীর হাতে ভগিনীর পরিবারের জন্য নানা উপঢৌকন।
বিজয়ার শাশুড়ির সহিত কুশল বিনিময় করিয়া,ভাগীনাকে আদর সম্ভাষণ করিয়া মাধবের সহিত বাক্যালাপ করিতে করিতে কিয়ৎক্ষন বিশ্রাম নিলেন।

ততক্ষণে গ্রামের মানুষ জমিদার বাবুকে দেখিতে বিজয়ায় গৃহের সম্মুখে ভীড় জমাইয়েছে ।

রুদ্র ভগিনীর শ্বশুরালয়ে স্বভাবতই রাত্রি যাপন করিবেন না।তাই দ্বিপ্রহরে ভোজ সারিয়া বিজয়াকে লইয়া তারক মাস্টারের গৃহের দিকে রওয়ানা হইলেন।

তারক বাবু সাদর অভ্যর্থনা করিলেন তাঁহাকে।টেবিলে মিষ্টান্ন সাজাইয়া দেওয়া হইল।তিনি জমিদারীসুলভ স্বভাবেই একটি মিষ্টি তুলিয়া মিষ্টির থালা সরাইয়া রাখিলেন ।

গৃহে মহিলা বা অন্য কাহারও প্রবেশ নিষেধ।কেবল কন্যার পিতাই থাকিবেন।তাই রুদ্রর বসিবার আয়োজন হইয়াছে এমন ভাবে যাহাতে তাঁহার পিছনেই দরজা রহিয়াছে।পর্দার আড়ালে তারক মাস্টারের স্ত্রী ও মা সকল কর্মকান্ড লক্ষ করিতে পারেন ।বিজয়াও সেখানে আসিয়া দাড়াইল।

তারক বাবুর সাথে দু চারিটি কথার পর রুদ্র তাহাকে কন্যাকে আনিবার জন্য অনুরোধ করিলেন।

কাঁচা হলুদ রঙের শাড়িতে ভারতী নতমুখে আসিয়া দাড়াইল।

ভারতীর পানপাতার মত মুখ,মায়াময় চক্ষু,কামনা জাগানো ওষ্ঠ,দোহারা উচ্চতা,অতি গৌরবর্ণা,অজানুলম্বিত কেশরাশি ।

মেদহীন স্বাস্থের সহিত মানানসই স্তনদ্বয় ও নিতম্বটি ।

রুদ্র প্রকৃতই তাহাকে দেখিয়া চমত্কৃত হইলেন ও মনে মনে পুত্রের পছন্দের প্রশংসা করিলেন।

ভারতী রুদ্রের আরো নিকটে আসিয়া সাষ্টাঙ্গে প্রণাম করিলে,রুদ্র তাহার মাথায় হাত দিয়া আশীর্বাদ করিয়া কহিলেন,”তোমার নাম কি মা?”

“ভারতী নায়েক”।

রুদ্র বুঝিলেন উহার কন্ঠস্বরটি অতিশয় মিষ্ট।

“আলপনা দিতে জান? গড়গড়া সাজতে পারো?আমসত্ব বানাতে পারো? ”
ইত্যাদি দু চারিটি প্রশ্ন করিবার পর কহিলেন,”ধারাপাত,শতকিয়া,গন্ডাকিয়া জানো তো?”
ভারতী নীরবে ঘাড় নাড়াইল ।

ভারতী যে ম্যাট্রিক পাশ এই কথা বিজয়া তারক বাবুদের বলিতে বারণ করিয়া দিয়াছিল।

তখনকার দিনে লোকে বলিত,”মেয়েমানুষ বেশি শিক্ষে পেলে বেধবা হয়।”তাই শিক্ষিত বৌ হইলে পুত্রের জীবন সংশয় হইতে পারে ভাবিয়া রুদ্র প্রস্তাব নাকচ করিতে পারেন,এই ভাবিয়াই বিজয়ার এরূপ সিদ্ধান্ত ছিল।

কিছুক্ষণ নীরব থাকিয়া রুদ্র এইবার বলিলেন,
“তোমার স্ত্রী চিহ্নটি যে একবার দেখতে হবে মা।ওটি দেখা বিশেষ দরকারি।”

ভারতী রুদ্রর কথার কিছু বুঝিতে না পারিয়া পিতার দিকে তাকাইল।মাস্টারেরও কিছু বোধগম্য হয় নাই ।ভাবিতেছে বিষয়টি আর একবার রুদ্রকে জিজ্ঞাসা করিবেন কিনা।এমতাবস্থায় রুদ্রর পিছনে দরজায় পর্দা সরাইয়া আরতিকে হাত নাড়াইতে দেখিল।

আরতি তাহার হাতের তর্জনি ও মধ্যমা একত্র করিয়া ()যোনির ইঙ্গিত দিলেন।মাস্টারের নিকট বিষয়টি পরিষ্কার হইল।

মেয়েকে বলিলেন,
“শাড়িটা কোমরের উপর তোল মা।উনি তোমার গুদ দেখবেন।”

ভারতী নতমস্তক হইয়া শাড়ি তুলিয়া তাহার যোনিটি প্রকাশ করিয়া দিল। রুদ্র ভারতীর যোনি দেখিয়া খুশী হইলেন।
তাহার শরীরের অন্য প্রত্যঙ্গর সহিত মিলাইয়া বুঝিলেন,ভারতী পদ্মিনী শ্রেণীর নারী।ইহারা শান্ত স্বভাবের। অহেতুক নিজের কাম প্রকাশ করে না কিন্তু পুরুষ বারংবার সম্ভোগ করিতে চাহিলে সঙ্গ দেয়।

হস্তিনী প্রকৃতির নারীরা উগ্র কাম স্বভাবের।পুরুষকে নাস্তানাবুদ করিয়া ছাড়ে ।
ভারতীর যোনীটি স্ফীত ও প্রশস্ত।যোনী ওষ্ঠদ্বয় নিবিড় ভাবে জোড় বাঁধিয়া আছে ।চেরাটি দীর্ঘ ।খুব সামান্য যৌন কেশ ।বোঝা যায়,সম্প্রতি কামানো হইয়াছে।

তারক বাবুকে মাথা নামাইতে বলিয়া তাহার কানের কাছে রুদ্র মৃদুস্বরে বলিলেন,
“মেয়ে মানুষের গুদে অল্প বাল না থাকলে মানায় না।শিশু মনে হয়।”

তারক সাহস করিয়া মৃদুস্বরে বলিলেন,
“আজ্ঞে,তা ঠিক,তবে বেশি বাল থাকলে আবার চোদার অসুবিধা হয়,তাই ।”

রুদ্র সেকথার উত্তর না দিয়া ভারতীর দিকে তাকাইলেন । ভারতী ততক্ষণে শাড়ি নামাইয়া যোনী ঢাকিয়া ফেলিয়াছে।”

বলিলেন,”আসন,বিহার কিছু শিখেছ মা।আদর্শ স্ত্রী হতে গেলে যে ওগুলো খুব দরকারি।”

ভারতী কিছু বলিতে যাইতেছিল,তাহার মুখের কথা কাড়িয়া লইয়া মাস্টার বলিলেন,
“আজ্ঞে,ওসব নিয়ে একদম ভাববেন না।মেয়ে আমার খুব অনুগত।বিজয়ার কাছে খবর পাবার পর এই তিন মাসে বাৎসায়নের কামশাস্ত্র আর খজুরাহের ছবি নিয়ে বন্ধ ঘরে হাতে কলমে ওকে সব শিখিয়েছি।”

রুদ্র বলিলেন,”বিপরীত বিহার কি জানো মা?”
ভারতী বলিল,
“হমম,পুরুষের উপরে উঠে সঙ্গম।”
“আর জংঘা বিহার?”
“পুরুষের কোলে বসে সঙ্গম।আর অশ্ববিহার হলো স্ত্রী চারপায়ে দাঁড়াবে,পুরুষ পিছন থেকে সঙ্গম করবে।”

“বাহ,খুব ভাল।আর জল বিহার?”

তারক বলিলেন,
“আজ্ঞে,ওটা শেখাতে পারিনি।আমাদের বারোয়ারি পুকুরে মেয়েকে ওটা হাতে কলমে শেখানো অসম্ভব।দশ জন দেখে ফেলবে।বোঝেন তো।”
রুদ্র মাথা নাড়াইলেন ,ভারতীকে বলিলেন,

“এবার তুমি এসো মা।আমার আর কিছু জানার নেই।”

ভারতী প্রস্থান করিলে তারককে বলিলেন,

,”সব হাতে কলমে শিখিয়েছেন বলছেন।অথচ মেয়ের গুদটি দেখে কিন্তু মোটেই মনে হচ্ছে না,অতবার চুদেছেন ।”
তারক বাবু ফের হাত কচলাইয়া বলিলেন,

“আজ্ঞে,ওর শরীরের গড়নটাই এমন।বাইরে থেকে কিছুই বোঝা যাবে না।একেবারে ওর মার মতো ।”

রুদ্র এইবার বলিলেন,

” মাস্টার মশাই,আমায় তো এবার ফিরতে হবে।অনেকটা রাস্তা।দেরী হয়ে যাচ্ছে।এবার দেনা পাওনার ব্যপারে কথা হোক।”

ঘোমটা মাথায় ঘরে প্রবেশ করিয়া আরতি ততক্ষণে কাঁসার গেলাসে দধি লেবুর সরবত টেবিলের উপর রাখিয়াছেন।

এতক্ষণ তারক বাবু সপ্রতিভ ছিলেন।পণের প্রসঙ্গ আসিতেই বিব্রত হইয়া পড়িলেন।

জোড় হস্তে রুদ্রকে কহিলেন,
“আজ্ঞে আপনি জমিদার মানুষ।আমার চোদ্দ পুরুষের ভাগ্য আপনি আমার মেয়েকে দেখতে এসেছেন।আমার কাছে তো এটা বামন হয়ে চাঁদে হাত বাড়ানোর মতো।আপনি বড় মাপের মানুষ,নিশ্চয়ই এই গরীব স্কুল মাস্টারের অবস্থাটা বিবেচনা করবেন।”

রুদ্র বলিলেন,
“আপনার এখনই এত বিনীত হবার কিছু হয়নি ।আগে তো বলুন,কি দিতে পারবেন ।”
তারক বাবু আবার হাত কচলাইলেন,
“আজ্ঞে,বালেশ্বরে আমার কিছু জমি আছে ।জামাইকে আমি তা থেকে পাঁচ বিঘা জমি দেব।সেগুন কাঠের পালঙ্ক দেব।একটা ট্রাঙ্ক দেব।আর যতটা গয়না হয়,তা দিয়ে মেয়েকে সাজিয়ে দেব।”

রুদ্র সামান্য হাসিয়া বলিলেন,
“দেখুন,সব বাবা মায়েরই স্বপ্ন থাকে,তাদের সন্তান তাদের দেওয়া পালঙ্কে শুয়ে প্রতিরাতে স্বামীর চোদোন খাবে।আর আপনার মেয়ের যা গুদ দেখলাম,আমার ছেলে বৌএর গুদ দর্শন না করে ঘুমাবেনা।
তা,অতি গরীবেও মেয়ের বিয়েতে খাট দেয়।আর গয়না আপনি না দিতে পারলেও,আপনার মেয়ে যদি রুদ্র নারায়ন চৌধুরীর পুত্রবধূ হয়,তাকে গয়নায় মুড়ে নিয়ে যাওয়া হবে।”

“সে তো নিশ্চয়ই,সে তো নিশ্চয়ই।তবু মেয়ের বিয়ের কথা ভেবে আমার স্ত্রী যৎ সামান্য যা গড়িয়ে রেখেছেন—-”

“বাকি কথা বলুন।আমার সময় কম ”
তারক বাবুর কথা মাঝপথে থামাইয়া দিলেন রুদ্র।

“,ও,আপনি শয্যাসঙ্গিনী পণের কথা বলছেন তো।এখুনি ডাকি তবে ওদের”
বলিয়া তারক বাবু রুদ্রর পিছনে গিয়া দরজার পর্দা সরাইয়া ডাকিলেন,
“হ্যা গো,তোমরা এস এবার।”

একে একে তারক বাবুর মা,স্ত্রী,ভগিনী ও শ্যালিকা প্রবেশ করিলেন।

তারক বাবুর মা যথাসম্ভব বয়স গোপন করা যায় এমন ভাবে সাজিয়াছেন ।তাহার বয়স ষাট প্রায়।স্ত্রী ও ভগিনী নয়নের বয়সী হইবে প্রায়।শ্যালিকাটি বিজয়ার বয়সী হইবে।

তারক বাবু প্রত্যেকের সহিত পরিচয় করাইয়া দিলেন।প্রত্যেকেই রুদ্রকে হাত জোড় করিয়া নমস্কার করিল।

রুদ্র প্রত্যেককে খুব ভালো ভাবে নিরীক্ষণ করিলেন।তাহাদের মুখ,ওষ্ঠ,স্তন,শরীরের মেদ এবং তাহাদের নিতন্ব।
বিবাহিত নারীদের স্তন স্বাভাবিক ভাবে শিথিল হইলেও বয়সের সাথে সাথে নিতম্বই মুল আকর্ষণের বিষয় হয় ।আর যোনী তো বাহির হইতে তেমন অনুমান করা যায় না।

রুদ্র ফের একবার নমস্কার করিয়া তাঁহাদের যাইতে বলিলে তাঁহারা প্রস্থান করিলেন।

এইবার রুদ্রর চোখে মুখে বিরক্তি প্রকাশ পাইল,প্রায় রূঢ় স্বরেই তারক মাস্টারকে বলিলেন,

“জমিদারের ছেলের সাথে মেয়ে বিয়ে দেবেন সাড়ে তিনটে মেয়েছেলে পণ দিয়ে?আমার সম্মানের কথাটা তো ভাববেন নাকি।”

মাস্টার বলিলেন,
“আজ্ঞে,সাড়ে তিন কেন বললেন বুঝলাম না তো।”

রুদ্র বলিল,
“আপনার মায়ের কথা বলেছি।কতদিন বা আমার ছেলেকে সঙ্গ দিতে পারবেন?”

মাস্টার জিভ কাটিয়া বলিল,
“ও কথা বলবেন না।আমার বোনের বিয়েতেও মাকে পণ দিয়েছিলাম।আমার ভগ্নীপতি এখনো ছ মাস বাদে বাদে মাকে তার কাছে পাঠানোর জন্য চিঠি পাঠায়।মার পাছাটি আপনি ভালো করে দেখেননি বোধহয়।এখনো মা গ্রামের রাস্তায় বেরোলে পুরুষেরা হা করে মার পাছার দিকে তাকিয়ে থাকে।”

রুদ্র বিরক্ত হইযা উঠিবার উদ্যোগ করিতেছিল।মাস্টার প্রায় পায়ে ধরে ধরে এমন করিয়া মাথা নিচু করিয়া বলিল,
“দেখুন,বিজয়া বোন তো সবই জানে ।আমাদের আত্মীয় স্বজন সবই উড়িষ্যায় থাকে।আমিও সেখানকার মানুষ।চাইলে সেখান থেকে দশ বারটা মেয়েছেলে এনে ফেলে দিতে পারতাম।কিন্তু আমি মিথ্যের আশ্রয় নেই নি।আপনার ছেলের প্রয়োজনের সময় তারা যদি বিছানায় সঙ্গই না দিতে পারে,তবে তাদের পণে দিয়ে কি লাভ।

” রুদ্র বলিল,”আমি পণে কুড়িটি মেয়েছেলে পেয়েছি।আমার ভাই পেয়েছে চোদ্দটী ।আর আমার বাবা সুনেছি ছাব্বিশটি পেয়েছিলেন।”

বিজয়া পরদার আড়াল হইতে সব কিছু শুনিতেছিল ।জ্যেষ্ঠ ভ্রাতার মেজাজ দেখিয়া অনুমান করিল,পণের জন্যই বুঝি বিবাহ কঁচিয়া যাইবে।তারক মাস্টার ও রুদ্রর অনুমতি লইয়া তাহাদের কাছে আসিয়া মাস্টারকে বলিল,
“মাস্টারদা,আপনার বোনের তো দুটো যমজ মেয়ে আছে,শালীরও এক মেয়ে।ওরা তো দুদিন বাদেই উপযুক্ত হয়ে যাবে।ওদের কেন দেবেন না? তাহলে তো আরো তিনটি বাড়ে ।”

“বিজয়ার গলায় যেন অনুরোধ নয়,হুকুম। তারক মাস্টার কিন্তু কিন্তু করিয়া ভিতরের ঘরে গেলেন এবং কিছুক্ষণ আলোচনা করিয়া ফিরিয়া আসিয়া বলিলেন,
“বেশ,বিজয়া যা বলেছে তাই হবে।ওরা তিন জন উপযুক্ত হলেই আপনার ছেলেকে সঙ্গ দেবে।”

রুদ্রকে এইবার খানিকটা প্রসন্ন লাগিল।ভাবিল দাম্পত্য ছয় সাত বৎসর পুরানো হইলেই পণের নারীদের চাহিদা বাড়ে ।পুত্রের দাম্পত্য জীবন তেমন পুরানো হইতে হইতে ইহারাও পরিপক্ক হইয়া যাইবে।

বলিল,”বেশ,তাহলে ওই কথাই পাকা হলো ।আমি খুশী।বাড়িতে ফিরে আপনাকে বাবার পাকা চিঠি পাঠিয়ে দেব।আপনি নিশ্চিত থাকুন।আপনার মেয়েটিকে আমার খুব পছন্দ হযেছে,সেটাই আসল কথা।পণ টন তো সব বাড়তি পাওনা।”

এতক্ষণে সন্ধ্যা হইয়া গেছে।অনেক দুর যাইতে হইবে।রুদ্র দ্রুত গাত্রথান করিয়া বিজয়াকে লইয়া তারক মাস্টারের বাটি হইতে নিষ্ক্রান্ত হইলেন।অশ্ব শকট মাস্টারের বাটির বহিরেই দাঁড়াইয়াছিল ।তাহাতে উঠিয়া বসিলেন।দাসী গড়গড়া সাজাইয়া রাখিয়াছিল ।

গড়গড়ার নলে মুখ দিয়া সম্মুখে তাকাইলেন।ভাগীনা মাতুলের দিকে হাত নাড়াইল।কৃষ্ণপুরের জমিদার রুদ্র নারায়ন চৌধুরির তাহা নজরেও পড়িল না।
অপূর্ব এখন সুস্থ।বাটিতে ফিরিবার পরদিনই রাসমনী কথা দিয়াছিলেন,যত বাধাই আসুক,ভারতীকেই তিনি নিজের পুত্রবধূ করিয়া আনিবেন ।

তাই সে খুশী হইয়া সাতদিনের মাথায় কলিকাতায় ফিরিয়া গিয়াছে।কালেজ গিয়াছে।দ্বিতীয় বর্ষের পরীক্ষাও দিয়াছে ।রাসমনীর সুপারিশে তাহার হাত খরচ বৃদ্ধি পাইয়াছে ।তাই চাল চলনেও কিছু পরিবর্তন আসিয়াছে।

ইস্ট ইন্ডিয়া কম্পানির যুবক সাহেবদের মতো সে আজকাল ব্যাক ব্রাশ করিয়া চুল আঁচড়ায়।সাহেবদের মতো বড় জুলফি রাখিয়াছে।হাই কোর্টে সওয়াল শুনিতে গেলে সাহেব ব্যারিস্টারদের সহিত ভাঙা ইংরাজীতে কথা বলে।লিন্ডসে স্ট্রিটের সাহেবের দোকান হইতে একটি সুটও তৈয়ারী করাইয়াছে ।

খালাসিটোলা ছাড়িয়াছে বটে,তবে সে এখন বিলিতী সিগারেট খায়।কোর্টে গেলে মাঝে মাঝে হাভানা চুরুটও মুখে থাকে।তবে বিপ্রদাস ও রমেশের প্রতি তাহার অকৃত্তিম বন্ধুত্ব অটুটই আছে ।

তারক বাবুকে প্রায় পাকা কথা দিয়া আসিয়াছিলেন রুদ্র নারায়ন।কিন্তু ফিরিবার পথে গড়গড়া টানিতে টানিটেই তিনি সিদ্ধান্ত পরিবর্তন করিলেন।
জমিদাররা বোধহয় বিষয়ের অহংকারে এইরূপই হন।প্রজা খাজনা মাপ করিয়া দিবার জন্য পায়ে পড়িলে দুটি ভালো কথা বলিয়া খাজনা মকুবের ভান করেন।দুইদিন বাদেই পেয়াদা লেঠেল লইয়া সেই প্রজার সম্পত্তি দখল করে।

অন্য কিছু নহে।আসলে মহিলা পণের বিষয়টি তাহার বিন্দুমাত্র পছন্দ হয় নাই ।ঐতিহ্যশালী চৌধুরী বংশের জমিদার পুত্র সামান্য কয়টি মহিলা পণ নিয়া বিবাহ করিলে লোকে কি বলিবে।
আর অন্য জমিদারেরা “ছেলে বোধহয় হরিদ্বারের সাধুর কাছে দিক্ষে নিয়েছে” গোছের ব্যঙ্গ করিয়া হাসাহাসি করিবে।
নেহাত বিজয়া তিনটি কিশোরীর কথা বলিল বলিয়া তখন কিছু বলিতে পারেন নাই ।বলিলে বিজয়ার সম্মানে লাগিত তাই কিছু কহেন নাই ।

রুদ্র যখন বাটিতে ফিরিলেন তখন সন্ধ্যা গড়াইয়া রাত্রি নামিয়াছে ।দেব বিভা দরজা বন্ধ করিয়াছেন।অবসরের পর তাঁহারা অল্প রাত্রেই শয্যা গ্রহণ করেন।রাসমনী পূজার ঘরে।সূর্য শরিকদের একটি মামলার বিষয়ে কলিকাতায় উকিলের সহিত দেখা করিতে গিয়াছে।তাই এই প্রসঙ্গে নয়ন ব্যতীত কাহারও সহিত কথা হইলো না।

পরদিন রুদ্র দেব নারায়ণের নিকট গেলেন।
বলিলেন,
“এখানে কিছুতেই অপুর বিয়ে দেওয়া যাবে না বাবা।”
বিভা অদূরে ছিলেন,জিজ্ঞাসা করিলেন,
“কেন রে,এমন কি হলো?”

“এরা আমাদের সমান তো নয়ই মা,রীতিমত গরীব বলতে পার ।একটা মাস্টার আর কতো মাইনে পায়।তোমার নাতিকে জামাই ষষ্ঠী,দুর্গাপুজোতেও এরা নেমন্তন্ন করবে না।”

“তা না করুক,কাজের চাপে তো তুইও আজকাল বৌমাদের বাড়ি যাস না।”বিভা বলিলেন।

“আরো আছে মা,মেয়েটিকে দেখতে মোটামুটি হলেও বড্ড অহংকারী ।কাটা কাটা কথা তার ।”

দেব বলিলেন,”তবে তো ভাবতেই হয়।মেয়ে যদি অহংকারী হয়,মানিয়ে চলবে কি করে?”

“তার চেয়েও বড় কথা,তারক বাবুরা আমাদের চেয়ে অনেক নিচু বংশ।সমাজ কি বলবে।”

দেব বলিলেন,”বেশ,আমাকে একটু ভাববার সময় দাও।”

সন্ধ্যায় দেব নারায়ন সূর্য ও তিন পুত্রবধূকে জানাইয়া দিলেন,রুদ্রর নিকট হইতে সব শুনিয়া এইখানে বিবাহ না দিবার ব্যাপারে সিদ্ধান্ত নিয়াছেন । বিভদেবী স্বামীর সিদ্ধান্তে একমত না হইলেও কিছু বলিবার সাহস করিলেন না।

শ্বশুরের মুখের উপর কথা বলিবার সাহস রাসমনীরও ছিলো না।তিনি ভবিষ্যত ভাবিয়া চিন্তিত হইলেন।অপূর্বকে অতঃপর কি বলিবেন।

এক পক্ষকালের মধ্যেও যখন পত্র গেল না,বিজয়া একদিন মাধব আর ছেলেকে লইয়া পিতৃগৃহে আসিয়া উপস্থিত হইল।
সব শুনিয়া তাহার চক্ষু কপালে উঠিল।তারক বাবুকে গরীব বলিয়া পাঁচ বিঘা জমি পাইবার কথা তাহার ভ্রাতা চাপিয়া গিয়াছে।
ভারতীদের বংশও নিচু নয়। আরতি একবার বলিয়াছিল,তাহার শ্বশুরেরা রাজা সিদ্ধেশ্বরের জ্ঞাতি বংশ।

দ্বিপ্রহরে ভাতৃবধুদের আরো কিছু জ্ঞাত করিবার বাকি ছিল ।ভারতীর প্রতি সহানুভূতির সুরে বলিল,

“তোমরাই বল বৌদী,দাদার যদি শুরুতেই পছন্দ ছিল না,তাহলে মেয়েটার গুদ দেখতে চাইলো কেন? অহংকারী হলে কি সে নিজের গুদ দেখতো।কৈ আমায় দেখতে এসে তো আমার শ্বশুর গুদ দেখতে চায় নি।
আরো বড় কথা অপুর যোগ্য করার জন্য মাস্টার তিন মাস ধরে নিজে মেয়েকে চুদে সব রকম চোদার কায়দা শিখিয়েছেন।”

রাসমনী বলিলেন,
“সেকি এসব কোনো কথাই তো তোমার দাদা আমদের বলেন নি।”

“আসলে বৌদী,দাদার আপত্তি চারটের বেশি মাগী পণ পাবে না বলে।তাও আমি তিনটে মেয়ের ব্যপারে রাজী করিয়েছি,দুদিন বাদেই তাদের মাই উঠবে।তাছাড়া জমিদারে ছেলের কি মাগীর অভাব? তেমন চাইলেই পাবে।”

রাসমনী তখনই উঠিয়া পড়িলেন এবং ননদকে লইয়া পুনরায় শ্বশুর শাশুড়িকে বিবাহে মত দিবার জন্য অনুরোধ করিতে গেলেন। দেব নারায়ন এইবারও রাজী হইলেন না।

দুইদিন বাদে এক দুসংবাদ আসিল।শরিকদের সহিত বিস্তর জমি লইয়া যে মামলা চলিতেছিল,তাহাতে দেব নারায়নদের হার হইয়াছে।উকিল এই মামলা জিতিবার ব্যপারে শতভাগ নিশ্চিত করিয়াছিল ।

বিভাদেবী ও দেব নারায়ন এই হারের কারন মর্মে মর্মে বুঝিলেন।

সন্যাসী রাসমনীর সিদ্ধান্তকে গুরুত্ব দিতে বলিয়াছিলেন।রাসমণীকে অবহেলা করাতেই এই সর্বনাশ হইল।না জানি আরো কত সর্বনাশ হইতে চলিয়াছে।

পরদিন দেব নারায়ন পুত্র ও পুত্রবধূদের ডাকিয়া বলিলেন,

“পরিবারের কর্তা হয়ে আমি এবার সিদ্ধান্ত নিয়েছি,দাদুভাইযের পছন্দ করা পাত্রীর সাথেই তার বিয়ে হবে।রুদ্র,তুমি অনেক কিছুই আমায় গোপন করেছ।আমি দুঃখ পেয়েছি তাতে।আর সাধুবাবার কথা শুনে,বড় বৌমাকে অমান্য করে এত বড় ক্ষতি হয়ে গেল।সূর্য তুমি আমার হয়ে তারক বাবুকে এখানে আসার জন্য একটা দিন দেখে চিঠি লিখে দাও।”

রাসমনীর মুখে হাসি ফুটিল । তৎখনাৎ সাষ্টাঙ্গে শ্বশুর শাশুড়িকে প্রণাম করিলেন।

পরদিন মাধব ফিরিয়া গেলেও বিজয়া ছেলেকে লইয়া পিত্রালয়ে রহিয়া গেলো।

বিজয়া কিঞ্চিত চপল স্বভাবের।তদুপরি দেব দম্পতির বেশি বয়সের সন্তান বলিয়াই বোধহয় অধিক আদরে মানুষ হইয়াছে। সে যুগে পিত্রালয়ে থাকিবার জন্য শ্বশুর শাশুড়ির অনুমতি লইয়া আসিতে হইত ।মাধব সে কথা বলায় সে কর্ণপাতও করিল না।

বিজয়ার আর একটি দোষ বা গুন যাই বলো,সে ভালো খারাপ যা মুখে আসে বলিয়া দেয়।উচিত অনুচিত জ্ঞান করে না।

এই যেমন পিত্রালয়ে আসিয়া কনিষ্ঠ ভাতৃবধু কনক কে দেখিয়া রান্না ঘরে চাকর চাকরাণীদের সমুখেই বলিয়া দিল
,”পাছাটা তো বেশ ভারি হযেছে রে ছোটো ।ছোড়দাকে দিয়ে খুব চোদাচ্ছিস নিশ্চয়ই।”
চাকর চাকরানীরা তখন পালাইবার পথ পায় না।আর কনক রাগের মাথায় বিজয়ার পিঠে জোরে একটা কিল বসাইয়া দেয়।কিন্তু তাতে বিজয়ার বিন্দুমাত্রই আসিয়া গেল না।সে উল্টা খিলখিল করিয়া হাসিয়া কনকের একটি স্তন সজোরে মর্দন করিয়া দিল।

অন্য ভগিনীদের অপেক্ষা সে বেশি বয়স পর্যন্ত পিতামাতার সহিত রাত্রে শয়ন করিয়াছে।তাই ঋতুমতী হইবার পূর্বেই পিতা মাতার রমন দেখিয়া উপযুক্ত সময়ের কিছু পূর্বেই তাহার যৌণতার পরোক্ষ অভিজ্ঞতা হইয়াছে।

চপল স্বভাবের জন্য মাধবের বিবাহে পণ দেওয়া তাহার তিন ভগিনী উমা,সর্বজয়া ও জয়াকে পরবর্তি কালে মাধব যখন উলঙ্গ করিয়া ভোগ করিয়াছে,সে তাহাও লুকাইয়া দেখিত।কখনো কখনো সম্মুখে আসিয়াও তাহাদের বিব্রত করিয়া ছাড়িত ।

যাহা হোক,পরদিন অপরান্হে আহার শেষে জর্দা সহযোগে তাম্বুল মুখে পুরিয়া দুই ভাতৃবধু নয়ন ও কনককে লইয়া দুই তলার ঘরে দরজা বন্ধ করিয়া তাস খেলিতে বসিল বিজয়া ।

রাসমনী আসে নাই । সে পাকশালে চাকরণীদের কর্মে তদারক করিতেছে।

তাস খেলার সাথে গল্প করিতে করিতে অপুর বন্ধুদের লইয়া তাহার বাটিতে যাইবার প্রসঙ্গ আসিয়া গেল।
আর ঐ যে বলিয়াছি বিজয়া কিছু চাপিতে পারে না,তাই বিপ্রদাস আর রমেশের প্রসঙ্গও আসিল।

“রমেশটা এমন বোকা রে ভাই কি বলবো ।আমায় চুদবে বলে অপুকে বলতে গেছে!তা অপুকে বললাম বিপ্রর মতো ওকে বলিস আমায় ধানের গোলার দিকে টেনে নিযে যেতে ।তা সে শালা সন্ধ্যেবেলা তুলসী তলায় আমার হাত ধরে লজ্জায় দাড়িয়েই থাকলো ।

” বললাম,”আমায় চুদবি তো আমার ভাইপোকে বলতে গেলি কেন।”
শালা কোনো কথা না বলে মাথা নিচু করে আমায় তখন তো গোলার পিছনে নিয়ে গেলো ।তারপর মাই টিপবে কোথায়,না মাইতে হাত বোলাতে শুরু করলো।

আমারও মাথাটা গরম হয়ে গেল।বললাম,

” হ্যারে বোকাচোদা তোর মার দুধে হাত দিচ্ছিস? বিজয়াকে চিনিস না।ল্যাওড়া টা বার কর আগে ।পছন্দ হোলে গুদে নেব,মাই টিপবি তখন।”

সকলের হাত হইতে তাস সতরঞ্চীর উপর পড়িয়া আছে ।দুই ভাতৃবধু সাগ্রহে ননদিনীর কাম লীলার গল্প শুনিতেছে ।

“শালা,ধুতি খুলে যখন দাড়াল, ধন দেখে তো অজ্ঞান হবার জোগাড় গো বৌদী।এক হাত মাপের হবে ধনটা।”

“দুর গাধা নাকি? এক হাত ধন হবে।” কনক বলিল। ”

ঐ হলো গো,আমাদের বরেদের দুটো মিলে ওর একটা।কি চোদা চুদল বৌদিগো ।আমার তিনবার জল বেরিয়ে গেল।ও খানকির ছেলের আর মাল পড়ে না।দাড়িয়ে গাদন খাচ্ছি তো।গোলার খড়গুলো পিঠে খোচা দিচ্ছে।আরো কতক্ষণ চুদে শেষে মাল ফেললো।

পরদিন মোক্ষদার ঘরে নিয়ে গিয়ে বিছানায় ল্যংটো হয়ে শুয়ে চোদন খেলাম।সত্যি বলছি বৌদী ,এত আরাম আমায় কেউ দেয়নি।গুদের ভেতরটা যে কেমন করতো কি বলবো ।তারপর থেকে দুবেলা তিনবেলা মোক্ষদার ঘরে গিয়ে ওকে দিয়ে চোদাতাম।

” নয়ন বলিল,”মোক্ষদা সন্দেহ করে নি?”

“করলো তো করলো,আমার বাল ছেঁড়া গেল তাতে।”

বিজয়া বলিল। বিজয়ার কাহিনী শুনিতে শুনিতে কনক এবং নয়নের মুখমন্ডল উত্তেজনায় রক্তিম বর্ন ধারন করিয়াছে।

কখন যে নয়নের হাতখানি কনকের দুই পায়ের মধ্যে কাপড়ের মধ্য দিয়া দুই জংঘার মাঝে তাহার যোনি স্পর্শ করিয়াছে,এতক্ষণ কানন টের পায় নাই ।

টের পাইতেই শাড়ি কোমরের উপর তুলিয়া নয়নকে টানিয়া আনিয়া তাহার মুখটি নিজের যোনির উপর চাপিয়া ধরিল।তাহার কামরসে সিক্ত যোনিতে নিজের জিভ বুলাইতে বুলাইতে নয়ন বলিল,

“তোর গুদ তো ভিজে সপসপ করছে রে ছোট,আর কোঁঠটাও কেমন ফুলে উঠেছে।আজ তোর কোঁঠটা খেয়েই ফেলব”।

বলিয়া নয়ন কনকের ভগঙ্কুরটি দাঁত দিয়া পিষ্ট করিতে লাগিল।

কনকও নিজের দুই হাত দিয়া নয়নের স্তনদ্বয় মর্দন করিতে করিতে নিজের বাঁ পা টি টানটান করিয়া বৃদ্ধাঙ্গুষ্ঠটি নয়নের তলপেট অতিক্রম করিয়া যোনি মধ্যে প্রবেশ করাইতেই নয়ন কাঁপিয়া উঠিয়া কহিল,

“ওহ ছোট ,তোর বুড়ো আঙুলের নখে কি ধার রে।কোঁঠ সুড়সুড় করছে।আঙ্গুলটা গুদের রাস্তায় ঢুকিয়ে দে ভাই।কি আরাম লাগছে রে।”

বিজয়া দেখিয়া হাসিতে হাসিতে প্রায় গড়াইয়া পড়িল।বলিল,

“চৌধুরী বংশের দুই খানকি বৌএর কান্ড দেখ।রমেশের ধনের কথা শুনেই এতো গরম খেয়ে গেলি।মাগীদের গুদে বাঁশ ঢোকানো দরকার। কোমরের উপর শাড়িটি তুলিয়া কাননের মাথার দুইপাশে পা দুটি ছড়াইয়া যোনি ওষ্ঠদ্বয় দুই হাতে প্রসারিত করিয়া কাননের মুখের উপর চাপিয়া ধরিল।

যোনীটি কাননের মুখের উপর ঘসিতে ঘসিতে হাসিয়া বলিল,

“রমেশের মতো আরাম না দিতে পারলে তোকে ছাড়ছি না মাগী।এমন চেপেে ধরবো তুই দম বন্ধ হয়ে মরবি।”

আর সাত মাস পরই অপূর্বর ফাইনাল পরীক্ষা ।পরীক্ষার পরের মাসের বিবাহের দিন পাকা হইয়াছে।চৌধুরী বাড়িতে এখনই সাজো সাজো রব।ফুলিয়া ও ঢাকা হইতে শাড়ি আসিয়াছে।মাদ্রাজেও সেখানকার বিখ্যাত শাড়ির বরাত দেওয়া হইয়াছে।কলিকাতার বিখ্যাত সোনা রূপার স্যাকরা কয়বার ঘুরিয়া গিয়াছে।বিশাল অট্টালিকায় চুনের প্রলেপ পড়িয়াছে।উমা , জয়া ,সর্বজয়া কয়বার ঘুরিয়া গিয়াছে।আর প্রজারা আগ্রহে উত্সবের অপেক্ষা করিয়া আছে ।সানাই বাজিবে,আতসবাজি ফাটিবে,আর সাত দিন ধরিয়া জমিদারের উঠানে পেট পুরিয়া ভোজে বসিবে।

উৎসব শুরু হইয়া গিয়াছে প্রায়।আর দুই দিন পরই অপূর্বর বিবাহ।অগ্রহায়ন মাস। ঋতু হেমন্ত ,তবু এ অঞ্চলে এই সময়েই যথেষ্ট ঠান্ডা পড়িয়া যায়।ঘাসে শিশিরের দেখাও পাওয়া যায় ।

জমিদার বাড়ির অনতিদূরে বিশাল দুইটি মন্ডপ তৈয়ারি করা হইয়াছে।আজ হইতে সাত দিন দুই বেলা প্রজাদের নিমন্ত্রণ সেখানে।অদূরে ভিয়েন বসিয়াছে।বাহিরে অনেকগুলি পাঁঠা দড়িতে বাঁধা।পাকস্থল হইতে ঘি এর সুবাস আসিতেছে।

মন্ডপের পার্শেই মাহুত সহ দুইটি হস্তি দেখা যাইতেছে।ইহাদের পৃষ্ঠে বসিয়াই সম্ভবত অপূর্ব বিবাহ করিতে যাইবে।

বিবাহ উপলক্ষে জমিদার প্রজাদের ধুতি শাড়ি ও গরম চাদর দান করিবেন।এই লইয়া যুবকদের মধ্যে চন্ডী মন্ডপে বা বটতলায় চর্চা হইতেছে।

কেহ বলিতেছে,নিজেকে চাদরে আচ্ছাদিত করিয়া বা ছদ্মবেশে দ্বিতীয় বার দান হস্তগত করিবে।কেহ তার উত্তরে বলিতেছে,”ভুলেও ওসব করতে যাসনি।হুজুর জানতি পারলি পিঠীর ছাল তুলি নেবে।”

কিছু সৎ পরিশ্রমী প্রজা স্বতঃপ্রণোদিত হইয়াই জমিদার বাটির নানা কাজে হাত লাগাইয়াছে ।দুর্গোতসবের সময়ও জমিদার বাটি গমগম করে।তবে এই আয়োজন তো পাঁচটি দুর্গোতসবের সমান প্রায়।

কলিকাতা হইতে শতাধিক পেট্রোম্যাক্স ও গ্যাসের বাতি আনা হইয়াছে।পেয়াদারা তাহা লইয়া বজিত্পুর পর্যন্ত শোভাযাত্রা করিবে।এতদভিন্ন লেঠেলরাও তাহাদের মশাল জ্বালাইবে।হাউই আকাশে তারার মালা ছড়াইবে ।আতসবাজি পুড়িবে ।

বহির্বাটীতে অতি নিকট আত্মীয় ব্যতীত বাকি অতিথিদের থাকিবার বন্দবস্ত হইয়াছে ।কিছু আমন্ত্রিত গোরা সাহেবদের জন্য কয়েকটি ঘর বিশেষ ভাবে সজ্জিত করা হইয়াছে ।এ স্থলেও কিছু প্রজা অতিথিদের ফাই ফরমাস খাটিতেছে।

সিংহ দরজায় নহবতখানা প্রস্তুত ।আজই লখনউ হইতে সানাই বাদক আমানুল্লা খাঁ সঙ্গী সমেত আসিয়া পড়িবে।

ঐ দিকে নাচঘরেও সংস্কার হইয়াছে ।ইতালিয়ান কৃস্টালের নূতন দুইটি বিশাল ঝাড় লন্ঠন লাগানো হইয়াছে।বিলাতি সুরা আসিয়াছে।

বেনারস হইতে শেলী ও নেলী নাম্নী দুই উদ্ভিন্ন্যযৌবণা বাঈজী আসিয়াছে।আজই তাহাদের নৃত্য গীতে নাচঘর মুখরিত হইবে।তাহাদের স্তন বিভাজিকা ও নিতম্বের বিভঙ্গে সকলে মোহগ্রস্ত হইবে।

গতকল্য অপূর্বর দুই “,পেয়ারের দোস্ত” বিপ্রদাস ও রমেশও আসিয়াছে।তাহাদের বহির্বাটীতে থাকিবার ব্যবস্থা হইয়াছে।তাহাদের আপাতত মুল বাটিতে প্রবেশ অধিকার নাই ।

তদাপি রক্তের স্বাদ পাওয়া ব্যাঘ্র শাবকের ন্যায় তাহারা বাহির হইতেই মুল বাটীর দিকে উঁকিঝুঁকি মারিতেছে।একবার যদি বিজয়ার দর্শন পাওয়া যায় ।কিন্তু সে আশা নাই । যদিও এখানে আসিবার পর এমনকি অপূর্বর সাথেও তাহাদের সাক্ষাত হয় নাই।

এই বার অন্দরমহলের কথা বলি।

সমস্ত আত্মীয় স্বজনে পুর্ণ সেখানে।উমা জয়া,সর্বজয়া,বিজয়া স্বামী সন্তানদের লইয়া আসিয়াছে।সূর্য নারায়ণের শ্বশুরালয় হইতে পরিবারসহ তাহার শ্যালক শ্যালিকারা আসিয়াছে।রাসমনীর দুই ভ্রাতা ভাতৃবধুরা তাহাদের সন্তানদের লইয়া আসিয়াছে।

রাসমনীর জ্যেষ্ঠ ভ্রাতার কন্যা মানসীর স্তনদ্বয় বয়স অনুপাতে অস্বাভাবিক বড়ো বলিয়া নারী পুরুষ নির্বিশেষে সকলেরই তাহার স্তনের প্রতি দৃষ্টি।

বয়স্ক আত্মীয় আত্মীয়ারা দেব নারায়ন ও বিভা দেবীর ঘরের বসিয়া তাহাদের সহিত রুদ্র ও সূর্যের বিবাহ বিষয়ে স্মৃতি চারন করিতেছে।

জ্যোতিষী ও কুলগুরুর নির্দেশ অনুযায়ী অপূর্ব কয়দিন অত্যন্ত নিষ্ঠাভরে কাটাইতেছে।গুরুপাক খাইতেছে না।অধিক রাত্রি জাগিতেছে না।কেবল লুকাইযা কোনো প্রকারে দুই একবার ধুমপান করিতেছে।

কবিরাজের নির্দেশে খেজুর,কাজু,কেশর ও কর্পূর দ্বারা কাম শক্তি বর্ধক এক বিশেষ ভোজ্য নিয়মিত সেবন করিতেছে।

অপরান্হে রাসমনী অপূর্বকে বিশেষ প্রয়োজন বলিয়া ডাকিয়া পাঠাইলেন।

মাতা পিতার প্রতি সন্তানের ঋণ শেষ হয় না।রাসমনীর প্রতি অপূর্বর কৃতজ্ঞতার শেষ নাই।রাসমনীর উদ্যোগ ব্যতীত এই বিবাহ কিছুতেই সম্ভব হইতো না।তাহার অনমনীয় মনোভাব রুদ্র নারায়নকে পশ্চাদপদ হইতে বাধ্য করিয়াছে তাহা সবিশেষ জানে অপূর্ব।
ছেলেরা বিবাহ করিতে যাইবার সময় মাকে প্রণাম করিয়া বলে ” তোমার জন্য দাসী আনতে যাচ্ছি।” অপূর্বর জানে, এমন মায়ের দাসী হওয়া তো যে কোনো বধূর পক্ষে সৌভাগ্য।

ঠাকুর ঘরের দরজা বন্ধ ছিল ।সামান্য ঠেলিতেই খুলিয়া গেল।

রাসমনী কেবল একটি গরদের শাড়ি পড়িয়া আসনে বসিয়া জপ করিতেছিলেন।অপূর্বকে দেখিয়া বলিলেন,”ডাকতেই চলে এসেছিস।আয় বাবা,আমার কাছে এসে বোস ।

“অপূর্ব বসিলে তিনি তাহার গন্ডদেশে হাত রাখিয়া কহিলেন,”দেখতে দেখতে কত বড় হয়ে গেলি।আইন পড়লি ভালো কথা।জমিদারীও কিন্তু এক সময় তোকেই দেখতে হবে মনে রাখিস।”

অপূর্ব মাথা নোয়াইল। দুই এক কথার পর রাসমনী শ্রীক্ষেত্রে যাইবার ঘটনাটি অপূর্বকে আর একবার কহিলেন।অপূর্ব সে সময় নিতান্তই শিশু ছিল ।সব তাহার স্মরণে থাকিবার কথাও না।

ক্ষনকাল নীরব থাকিয়া অতঃপর কহিলেন,”এবার তোকে যে কথা বলবো,তা তোর ছোট মা ছাড়া কেউ জানে না।” অপূর্ব কৌতূহলী হইল।
কি এমন কথা যা বাটির কেহ,এমনকি পিতাঠাকুর পর্যন্ত জানেন না।
রাসমনী জপের মালা গুরুদেবের আসনে রাখিয়া আসন পরিত্যাগ করিয়া,পুত্রকে লইয়া অদূরে ছোটো গালিচাটিতে গিয়া বসিলেন ।

“গুরুদেব আমায় মন্ত্র দেবার সময় কানে কানে কি বলেছিলেন জানিস? বলেচিলেন ,আমি যতদিন সংসারে থাকবো,আমার কথা সবাই মেনে চললে সংসারের কোনো ক্ষতি হবে না বরং উন্নতিই হবে।কিন্তু তার বদলে আমার স্বামী সঙ্গ করা চলবে না।”

অপূর্ব কিছু বুঝিতে না পারিয়া কহিল,”মানে?”

“মনে তোর বাবাকে দিয়ে চোদানো যাবে না।বাবা ছাড়া অন্য কাউকে দিয়ে যত খুশী চোদানো যেতে পারে।”
মায়ের মুখে চোদানো নামক অশ্লীল শব্দ শুনিয়া সে শিহরিত হইল।এতো ছেলে ছোকরাদের ভাষা!!

” কিন্তুআমি তো তা করতে পারি না বাবা।নইলে তোর কাকাকে ডাকলেই গোপনে আমাকে দুবেলা চুদে যাবে।কনক নিশ্চয়ই আপত্তি করবে না তাতে,আমি জানি ।তোর চার পিসেমশাইদের ডাকলে তারা এসে আমার গুদে মুখ দিয়ে পড়ে থাকবে।তোর চার পিসির চেয়ে আমার গুদ অনেক ডাঁসা।”

নিজ মায়ের মুখে এইরূপ ভাষা শুনিয়া অপূর্ব এইবার উত্তেজিত হইতেছে।তাহার লিঙ্গটি যেন ধুতি ফুঁড়িয়া বাহির হইয়া যাইবে।লিঙ্গের উপরিভাগের চর্ম সরাইয়া লিঙ্গমুণ্ড অনেকখানি বাহির হইয়া পড়িয়াছে।

“আমি হলাম জমিদারের বৌ।তাই জমিদার ছাড়া অন্য কাউকে দিয়ে কি করে চোদাই বল।তাতে কি তোর বাবার সম্মান থাকবে,না তোদের বংশের সম্মান থাকবে?”

“তাহলে কি করতে চাইছো মা?”অপূর্ব কহিল।

ততক্ষণে উঠিয়া দাড়াইয়া শাড়ির অঞ্চল নামাইয়া রাসমনী তাহার উর্ধাঙ্গ অনাবৃত করিয়াছে। অপূর্ব তাহা দেখিয়া বিস্মিত হইল।
যেই স্তন্যপান করিয়া সে বড় হইয়াছে আজ সেই স্তনযুগল দেখিয়া বিরূপ প্রতিক্রিয়া অর্থাৎ কাম জাগ্রত হইল। এত বয়সেও স্তন যুগল যথেষ্ট দৃঢ় ও মাঝারি আকারের।বৃন্ত দুইটি শুষ্ক দ্রাক্ষা ফল সদৃশ।

রাসমনী বলিলেন,”আমি তো জমিদার খুঁজে পেয়েছি।জমিদার না হোক ,ভাবি জমিদার।একদিন সে জমিদার হবে। কতোদিন না চুদিয়ে বসে আছি আমি ।আজ তাকে দিয়ে চুদিয়ে উপোস ভাঙবো।”

রাসমনী শাড়ি এখন তাহার পদতলে।অপূর্বর চক্ষের সম্মুখে তাহার মায়ের গভীর নাভিদেশ।কদলী বৃক্ষের কাণ্ডের ন্যায় মোলায়েম এবং সুগঠিত জংঘাদ্বয়ের মাঝে কৃষ্ণ কেশে আবৃত ঝাপসাভাবে দৃশ্যমান পুষ্ট যোনি ।

অপূর্ব বলিল,”তুমি কি বলতে চাইছো,আমি বুঝতে পারছি না মা।”

“তুই বুদ্ধিমান ,আইন পরীক্ষায় পাশ দিয়েছিস।এ কথা তো তোর না বোঝার কথা না।”রাসমনী বলিলেন ।

অপূর্ব বুঝিতে পারিল,সে যাহা অনুমান করিয়াছে তাহাই সঠিক।রাসমনী পুত্রের সহিত যৌন সঙ্গম করিতে চায়। সে ততক্ষনাৎ উঠিয়া দাঁড়াইল ।

বলিল,”এ অসম্ভব মা।আমি প্রতিজ্ঞা করেছি ভারতীকে না চোদা পর্যন্ত আমি কাউকে চুদব না।আমাকে প্রতিজ্ঞা ভাঙ্গতে বোলো না।”

রাসমনী কিছু বলিতে যাইতেছিলেন।সেই দিকে দৃকপাত না করিয়া অপূর্ব দৃঢ় পদে পূজার ঘর হইতে নিষ্ক্রান্ত হইল।রাসমনী গভীর হতাশায় নিমজ্জিত হইয়া পুনরায় গালিচার উপর বসিয়া পড়িলেন।

নিজ সিদ্ধান্তে স্থির থাকিয়া অপূর্ব ফিরিয়া আসিল বটে কিম্তু সে বিচক্ষণ যুবক।আইন পড়িয়া সে এখন সমস্ত কার্য কারন যুক্তি দিয়া বিচার করে।তাহার মনে হইল,এইরূপে মাকে প্রত্যাখ্যান করা তাহার উচিত হইল না।সাধু বাবার আশীর্বাদে মার যে কি ক্ষমতা সে জানে।সে বিজয়ার নিকট হইতে শুনিয়াছে পিতা রুদ্র নারায়ন ভারতীর সহিত তাহার বিবাহের প্রস্তাব রাসমনীর ইচ্ছার বিরুদ্ধে প্রত্যাক্ষান করিবার ইচ্ছা প্রকাশ করিবার পর শরিকদের সহিত তাহাদের জেতা মামলায় হার হইয়াছিল।না জানি এইবার রাসমনীকে প্রত্যাক্ষান করিলে তাহার আসন্ন দাম্পত্যে কোন অশুভ প্রভাব পড়ে ।

অপূর্ব স্থির করিল সে পুনর্বার মাকে বুঝাইবার চেষ্টা করিবে।ফল না হইলে আত্মসমর্পণ করা ব্যতীত পথ নাই ।

ঠাকুর ঘরের দ্বার বন্ধ ছিল ।অল্প ঠেলিতেই খুলিয়া গেল।রাসমনী ধ্যানের ভঙ্গিমায় বসিয়া আছেন নগ্নগাত্রে।পড়নের শাড়িটি কোলের উপর দলা পাকানো।মুদিত চক্ষুদুইটি হইতে অশ্রু ঝরিতেছে ।তাহা অভিমানের না অপমানের ঈশ্বরই জানেন।

অপূর্ব মৃদুপদে মার পাশে গিয়া বসিল।অতঃপর দুই হাতে বেড় দিয়া মাকে জড়াইয়া তাঁহার স্কন্ধের উপর চিবুক রাখিয়া বলিল,

“মা,আমি যে সত্যবদ্ধ।প্রতিজ্ঞা করেছি,জীবনে প্রথম যাকে চুদবো,সে ভারতী।বিজুও আমায় শাড়ি তুলে বলেছিল চোদাতে,আমি না বলেছি।”

রাসমনী চোখ খুলিলেন,অপূর্বর দিকে না তাকাইয়া প্রায় বাষ্পরুদ্ধ স্বরে বলিলেন,”কিসের সত্য? মার চেয়ে বড় সত্যি আর কি আছে?দশ মাস তোকে পেটে ধরেছি।কি ভীষণ ব্যথা নিয়ে তোকে বিইয়েছি ।বুকের দুধ খাইয়ে তোকে বড় করেছি।রাতের পর রাত জেগেছি।আমার ইচ্ছের চেয়ে তোর প্রতিজ্ঞা বড় হয়ে গেল।হ্যা রে, চোদার কথা পরে,তোর কি নিজের জন্মস্থানটা দেখতে ইচ্ছে করে না?”

অপূর্বর হার হইল।ক্ষণকাল ভাবিয়া অপূর্ব মায়ের স্কণ্ধে তাহার চিবুক ঘষিয়া আদর করিল।মায়ের কোল হইতে শাড়িটি সরাইয়া দিয়া উঠিয়া দাঁড়াইল। তাহার পর নিজের পড়নের মসলিনের ফতুয়াটি খুলিয়া ফেলিল।

রাসমনী মৃদু হাসিলেন ।অপূর্বর মাথাটি নামাইয়া তাহার কপালে চুম্বন করিলেন।চুলে হাত বুলাইয়া দিলেন। অনতিবিলম্বে অপূর্বর ধুতির গিঁটে হাত দিলেন।

মানসিক ভাবে অপূর্ব এখন মায়ের সহিত সম্ভোগ করিতে প্রস্তুত।তাহার লিঙ্গটি দৃঢ় হইয়াছে । বাহিরের আবরণ অংশত সরিয়া গিয়া লিঙ্গমুখটি বৃটিশ কামানের ন্যায় উর্ধমুখী হইল।রাসমনী তাহার পড়নের ধুতিটি খুলিয়া এইবার তাহাকে সম্পূর্ণ নগ্ন করিয়া দিলেন।

সে কালে স্ত্রীলোকেরা মুখ মৈথুন তেমন পছন্দ করিত না।অধিকাংশ গৃহবধু লিঙ্গ মুখে দেওয়াকে পাপও মনে করিত।তাই মুখ্মৈথুনের আনন্দ পাইতে গণিকালয় ছাড়া পথ ছিল না।

সম্ভবত হুতোম লিখিয়াছিলেন,

রাঁড়,ভাঁড়,মিথ্যা কথা।
তিন লয়ে কলকাতা।

কলিকাতায় চাকুরি করা কেরানী বাবুদের সপ্তাহান্তে একবার সোনাগাছী,রামবাগান,হাড়কাটায় না যাইলে যেন ইজ্জত থাকিত না।গণিকারা নগ্ন হইয়া নাচিত,এক সাথে মদ খাইত,লিঙ্গ মৈথুন করিয়া নিজ মুখে বীর্য স্খলন করিয়া দিত।নিজ স্ত্রীর নিকট ইহা প্রত্যাশা করা যাইত না।

তাই কেহ কেহ গণিকার পায়ে সব বিলাইয়া দিয়া ফতুরও হইয়া যাইত।

সেই কাজটি এইবার রাসমনী করিলেন। অপূর্বকে আরো কাছে টানিয়া তাহার লিঙ্গটি চুম্বন করিতে করিতে মুখমধ্যে লইলেন।অপূর্ব শিহরিত হইল।উত্তপ্ত লালাসিক্ত মুখের ভিতরে লিঙ্গ একবার প্রবেশ করিতেছে,একবার বাহির হইতেছে।দীর্ঘদিনের যৌন উপবাসের পর রাসমনী উন্মাদের ন্যায় নিজ পুত্রের লিঙ্গটি চোষণ করিতে লাগিল।তাহার মুখমণ্ডল রক্তাভ হইল।স্বেদবিন্দু দেখা দিল তাহার গন্ডদেশে,বাহুতে,স্তনদ্বয়ে ।

অপূর্বও সমান উত্তেজিত হইল।হৃদয়ঙ্গম করিল,হস্তমৈথুন হইতে মুখ্মৈথুনে অনেক বেশি সুখ।অল্প সময়ের মধ্যে সেও মাতার মুখখানি দুই হস্তে ধরিয়া নিজ লিঙ্গের সহিত দ্রুত লয়ে আকর্ষণ বিকর্ষণ করিতে লাগিল।

আর কিছুক্ষণের মধ্যে রাসমনী অপূর্বর উন্মত্ত প্রতিক্রিয়ায় বুঝিলেন,আনাড়ী পুত্রের পক্ষে বেশিক্ষণ বীর্য স্থম্ভন অসম্ভব ।তাহার লিঙ্গটি উষ্ণতার সর্বোচ্চ সীমায় পৌছিয়াছে । তাই আরো কয়েকবার পুত্রের সম্পূর্ণ লিঙ্গটি চোষণ করিয়া বাহির করিয়া দিতেই অপূর্বর লিঙ্গ তীব্র গতিতে রাসমনীর গন্ডদেশ ও স্তনে বীর্যপাত করিল।

বীর্য রাসমনীর শরীরে নিক্ষিপ্ত হওয়ায় অপূর্ব রীতিমতো অপ্রস্তুত হইয়া পড়িল।

ছাড়িয়া রাখা নিজের ধুতিটি দিয়া রাসমনীর স্তন হইতে বীর্য মুছিতে গেলে রাসমনী হাত দিয়া নিরস্ত করিয়া কহিলেন,

“আহা,এতে লজ্জা পাবার কিছু নেই রে বাবা।এমন ফ্যাদা ভারতীর গায়ে কত ফেলবি ।আরে এতো গু,মুত নয়।ফ্যাদা মেয়েদের কাছে ভারি দামী জিনিস।ঐ ফ্যাদা গুদে গেলেই তো বাচ্চা হয়।ফ্যাদা না থাকলে দুনিয়াতে মানুষই থাকতো না।”

দীর্ঘদিন পর কিঞ্চিত কাম বাসনা মিটাইয়া রাসমনী ঈষদ ক্লান্ত বোধ করিয়া এইবার চিৎ হইয়া শুইয়া পড়িলেন।পুত্রের হাত ধরিয়া বলিলেন,

“আয়,আমার পাশে শুয়ে একটু জিরিয়ে নে।” পুত্র মার কথার অন্যথা করিল না।মার পাশে শুইয়া তাহার স্তন দুইটিতে হাত বুলাইতে লাগিল।

রাসমনী বলিলেন,
“শুনেছিস তুই,ভারতীর বাবা তিনমাস ধরে মেয়েকে সব কায়দায় চুদে একদম ঝানু করে দিয়েছে।তোকেও তো কিছু শিখে রাখতে হবে।”

অপূর্ব বলিল,”চোদার আবার কত কায়দা মা,যে তিনমাস ধরে শিখতে হবে?”

“ও বাবা,চোদার অনেক কায়দা আছে ।আমাদের বাড়ির গুরুদেব বাৎসায়ন মুনির কথা বলেছিলেন আমায়।কামের চৌষট্টি কলা।মানে চৌষট্টী রকম কায়দায় চোদাচুদী করা যায় । সব মেয়েকেই স্বামীকে খুশী করার জন্য এগুলো শিখে রাখতে হয়।”

অপূর্ব কহিল,”তাহলে তোমার বাবাও তোমাকে তিন মাস ধরে চুদেছিলো?”

রাসমনী কহিলেন,

“না,তা চোদেনি।তবে বিয়ের আগে আমরা কোনারক আর খজুরাহে গিয়েছিলাম।

বাবা বলেছিল “পাথর কেটে বানানো মুর্তিগুলো খুব ভালো করে দেখবি।বিয়ের পর কাজে লাগবে।”

নানা রকম চোদার কায়দার মূর্তি ছিল সেখানে। আমার তো ধারণাই ছিলো না,এত রকমে চোদা যায় ।আমিও খুব মন দিয়ে দেখে শিখে নিয়েছিলাম।
আসলে জমিদারের ছেলের সাথে মেয়ের বিয়ে দেবার আনন্দে ভারতীর বাপ হাতে ধরে একটু বেশিই শিখিয়ে দিয়েছে।”

অপূর্ব স্তনবৃন্তে হাত বুলাইতে বুলাইতে লক্ষ করিল রাসমনীর কোমল স্তনদুটি ক্রমশ কঠিন হইতেছে।অপূর্ব স্তনদুইটিকে এইবার পেষন করিল।

রাসমনী বলিলেন,

“টেপ টেপ,যত জোরে পারিস টেপ।মাই টিপলে ছেলেদের যেমন ভালো লাগে,মেয়েদেরও শরীল গরম হয়।চোদার আগে মাই টিপবি ,পোঁদ টিপবি,ঠোঁটে ঠোঁট লাগিয়ে চুমু খাবি। কামড়াবি ঘাড়ে,গলায়।একে বলে শৃঙ্গার।”

স্তনদ্বয় পেষন ও চোষণ করিতে করিতে অপূর্বর লিঙ্গটি পুনরায় দৃঢ় হইল।অপূর্ব উঠিয়া বসিয়া রাসমনীর নাভিদেশ চুম্বন করিয়া তাহার পায়ের কাছে গিয়া বসিল।অতঃপর তাঁহার ভারী অথচ কোমল,মোলায়েম,ধাণ্যের মতো প্রায় সোনালী রঙের জংঘা দুইটিতে হাত বুলাইতে লাগিল।

রাসমনী এইবার তাঁহার পা দুটি দুই পাশে ছাড়াইয়া দিলেন।অপূর্ব তাঁহার দুই জংঘার মাঝে বসিয়া এইবার তাঁহার যোনির উপর প্রায় ঝুঁকিয়া পড়িল।

রাসমনীর যোনীটি সামান্য কৃষ্ণ তাম্রবর্ন কুঞ্চিত কেশে আবৃত।দুই আয়ত জংঘা ও তলপেটের মাঝে প্রশস্ত উঁচু ঢিবির মত । যোনীর দুইটি পাঁপড়ি যেখানে মিলিয়াছে,সেইখান সামান্য ফাঁক হইয়া ভগাঙ্কুরটি আংশিক দেখা যাইতেছে।

অপূর্ব রাসমনীর যোণীর দুই পাশে দুই হাতের বৃদ্ধাঙ্গুষ্ঠ দিয়া যোণীর দুই পাশ চাপিয়া ধরায় যোণী আরো ফাঁক হইলো।

“দেখো মা,তোমার গুদটা এখন প্রজাপতির মতো লাগছে।দুপাশে সাদা কালো ডানা আর মাঝখানে গোলাপি প্রজাপতির শরীর ।”

রাসমনী সামান্য শব্দ করিয়া হাসিয়া বলিয়া বলিলেন,”মেয়েমানুষের গুদ কখনো দেখিসনি বুঝি?”

অপূর্ব বলিল,

“দেখেছি মা,ছোটোবেলা বিজুর গুদ অনেক দেখেছি।হাত দিয়ে কত আদর করেছি।কিন্ত বিজুর গুদ তোমার গুদের মতো এতো সুন্দর নয়।তোমার গুদ কত্তো বড় আর ফোলা ।”

রাসমনী হাত বাড়াইয়া অপূর্বর মাথায় হাত দিলেন,বলিলেন,

“বোকা ছেলে,গুদ আর ধোন একসঙ্গে না মিললে কোনোটাই সুন্দর হয় না।যত চোদাচুদী হবে।গুদ আর ধন ততই পুরুষ্টু হবে।এখন দেখলে দেখবি বিজুর গুদ আর তোর দেখা সেই আগের মতো নেই।আমার এই গুদ দেখার পর তোর তো ভারতীর গুদও পছন্দ হবে না রে।ছ মাস চোদার পর দেখবি,ওর গুদও আরো বড় হবে,তোর ধনও আরো তাগড়া হবে।”

অপূর্ব মুখ আরো নামাইয়া রাসমনীর যোনীছিদ্রটি দেখিতে পাইল।এই পথ দিয়াই লিঙ্গ প্রবেশ করে।আবার সন্তান প্রসব হয়। এই পথটিই তো সোজা গর্ভাশয়ে চলিয়া গিয়াছে।ভাবিল এত ছোট পথ দিয়া প্রসব হইলে ভারতীরও কত না বেদনা হইবে।

যোনীপথে উপরেই ছোটো ছিদ্রটি যে প্রস্রাবের,অপূর্ব অনুমান করিল।এই ছিদ্রটির কিছু উপরেই একটি ছোট্ট মাংসখণ্ড। সামান্য নাড়াচাড়া করিয়া কিছু না বুঝিতে পারায় উহা নারী শরীরে অপ্রয়োজনীয় সন্দেহ হাওয়ায় সেটি ধরিয়া রাসমনীকে জিজ্ঞাসা করিল,

“তোমার গুদের উপর দিকে এটা কি মা?”

রাসমনী আশ্চর্য হইয়া বলিলেন,
“তুই কি এতদিনে কিছুই শিখিস না বাবা।তোর কলকাতার বন্ধুরা কিছুই শেখায়নি? এটা হলো কোঁঠ ।মাই টিপলে যেমন শরীল গরম হয়।কোঁঠে সুড়সুড়ি দিলেও তেমন খুব আরাম হয়।গুদ ধন নেবার জন্য ঘেমে ওঠে।আমার আরাম হতো বলেই তো তোর বাবা এই কোঁঠটা টেনে টেনে বড় করে দিয়েছে।তোর বৌএর কোঁঠও ছোট হবে।আর তুই টেনে টেনে বড় করে দিবি।”

ভগাঙ্কুরে বারংবার পুত্রের নখঘর্ষণে রাসমনী অতঃপর যারপরনাই উত্তেজিত হইযা উঠিলেন।

সহসা উঠিয়া বসিয়া বলিলেন,”নে,এবার আগের মতো শুয়ে পড় দিকি।”

অপূর্ব ফের চিৎ হইয়া শুইয়া পড়িলে নগ্ন রাসমনী অপূর্বর কোমরের দুই পাশে দুইটি পা স্থাপন করিয়া পুত্রের লিঙ্গের সহিত নিজ যোনী সমান্তরালে রাখিয়া ধীরে ধীরে পুত্রের দৃঢ় উর্ধমুখী লিঙ্গটি যোনিস্থ করিতে লাগিলেন।

এইবার মা পুত্র নয়,দুই নারী পুরুষের আদিম লীলা শুরু হইল।দুই পায়ে ভর দিয়া রাসমনী ক্রমশঃ গতি বাড়াইলেন।অপূর্বর লিঙ্গ মায়ের যোনী হইতে মুহূর্তে প্রকাশ ও অন্তর্হিত হইতে লাগিল।মায়ের ভারী নিতম্ব পুত্রের অন্ডকোষের উপর ঘন ঘন আঘাত করিতে লাগিল।
আর বিস্তৃত করিয়া কি বলিব।পাঠক যথেষ্ট মাতা পুত্রের চটি গল্প পড়িয়াছেন।তাহাতে মাতা পুত্রের সম্ভোগের যথেষ্ট বর্ণনা আছে ।তাহারই একটির সহিত রাসমনী ও অপূর্বর সঙ্গমকে মিলাইয়া লন ।

নানা আসনে রতি লীলার পর অপূর্ব যখন ঠাকুর ঘর হইতে নিষ্ক্রান্ত হইল,তখন প্রায় আটটা বাজে।

অনতিবিলম্বে রাসমনীও শ্বশুর শাশুড়ির রাত্রের আহার লইয়া দ্বিতলে দেব নারায়ণের ঘরের দিকে অগ্রসর হইলেন।

পরদিন দ্বিপ্রহরে অপূর্ব হস্তিপৃষ্ঠে বাজিতপুর যাত্রা করিল।অপর একটি হস্তিপৃষ্ঠে বরকর্তা রূপে সূর্য নারায়ন।হস্তি ক্রুদ্ধ না হইলে ধীরেগতিতেই চলে।সন্ধ্যায় বিবাহের লগ্ন,তাই দ্বিপ্রহরেই যাত্রা করিতে হইল।অপূর্বর সম্মুখে পাইক বরকন্দাজের দল।

কলিকাতা বাজনার দলটি ক্ল্যারিওনেটে বিলাতি গানের সুর ধরিয়াছে ।প্রায় পঁচিশ তিরিশ জন বরযাত্রীর স্থান হইয়াছে কয়েকটি অশ্বশকটে ।চৌধুরীদের বংশ ঐতিহ্যে নারীদের বরযাত্রী যাইবার প্রথা নাই,তাই কেবল ঘনিষ্ঠ আত্মীয়স্বজনই রহিয়াছে।তাহাদের বাহিরে কেবল বিপ্রদাস ও রমেশ।আর বরযাত্রীদের পুরোভাগে রহিয়াছে ধনঞ্জয়।

ধনঞ্জয় চৌধুরী বাড়ীর বড় জামাই।উমার স্বামী রত্ন।এক কথায় লম্পট বলিলেও কম বলা হয়।

জ্যেষ্ঠ পুত্রের উপরে ব্যবসার সমস্ত দায়িত্ব দিয়া সে সারা দিনমান বৈঠকখানায় বসিয়া মদ্যপান করে আর বিবাহের বরপণ স্বরূপ পাওয়া রমণীদের ঘন ঘন তলব করে সঙ্গমের জন্য।

ধনঞ্জয় পঞ্চাশ উত্তীর্ণ ।তাই পণে পাওয়া নারীরা কেউ কেউ ধনঞ্জয় অপেক্ষা বয়েসে বড় ।তাহাদের এখন কামশীতলতা সত্বেও ধনঞ্জয় তাহাদের ইচ্ছার বিরুদ্ধে প্রায় ধর্ষণ করে। কখনো শহরে বেশ্যাসমীপে যায় ।পুত্রের কষ্টার্জিত অর্থ অপচয় করিয়া আসে।নেশার ঘোরে কখনো সদ্য যৌবণা কন্যার সমুখেই উমাকে কুৎসিৎ গালি দিয়া অর্ধোলঙ্গ করিয়া দেয়।

এহ বাহ্য,পুত্রের বিবাহের কয়েক মাস পরেই সে অন্ধকার ঘরে পুত্রবধূকে ধর্ষণ করিতে গিয়াছিল।অন্ধকারে পুত্রবধূ প্রথমে বোঝে নাই ।ধনঞ্জয় তাহার স্তন মর্দন করিয়া যোনীতে হাত দিবার পর পুত্রবধূর সন্দেহ হয় ও তাহাকে ধরিয়া ফেলে।

উমা ঘরের কেলেঙ্কারি বাহিরে প্রকাশ না করিতে অনুরোধ করিলে বধু তাহাকে ক্ষমা করিয়া দেয় । সে যাত্রায় যদিও ধনঞ্জয় রক্ষা পায়। কিন্তু সম্প্রতী নিজ কন্যার দিকেও সে এমন লালসার দৃষ্টিভঙ্গী করে যে তাহাকে লম্পট ব্যতীত কি বলিব।

তারক বাবু আয়োজনের কোনো ত্রুটি রাখেন নাই ।বরযাত্রীদের অভ্যর্থনা ও আপ্যায়নের জন্য কেবল ত্রিশোর্ধ গৃহবধূদেরই রাখিয়াছেন।

কারন ঐ বয়সের গৃহবধূরা নিয়মিত সঙ্গম করায় সদ্য যুবতী অপেক্ষা অনেক বেশী অশ্লীল রসিকতা জানে। তেমন ইঙ্গিত পাইলে পুরুষকে কামতৃপ্ত করিতেও পিছপা হয় না।

তাহাদের পরনে হাঁটু অবধি লাল পেড়ে ধনেখালির সাদা শাড়ি । বুকের উপরে দৃঢ়ভাবে আঁচল দেওয়া।
বলা বাহুল্য কাহারও অন্তর্বাস নাই ।তাই শাড়ি অতি মিহি অর্থাৎ পাতলা হাওয়ায় বাহির হইতেই তাহাদের দেহবল্লরীর সুস্পষ্ট আভাস পাওয়া যায় ।

তারক বাবুর দেশের বাড়ি বালেশ্বর হইতে তাঁহার কিছু কলিঙ্গদেশীয় প্রতিবেশী আসিয়াছে। তাহারা অভ্যর্থনার দায়িত্ব না পাইলেও তাম্বুল মুখে স্ফীত স্তনদ্বয় অংশত প্রকাশ করিয়া অন্য কার্যে ব্যাপৃত আছেন।

অনুষ্ঠানস্থল ভেলভেট কাপড়ে সজ্জিত।তাহার দেওয়ালে দেওয়ালে চতুর্দিকে রজনীগন্ধা,বেল,জুঁইএর মালায় সাজানো। আতরের মিষ্টি গন্ধে ম ম করিতেছে ।
নহবতখানার সানাই বাজিয়েরা দীর্ঘক্ষণ বাজাইয়া সবেমাত্র বিশ্রাম নিবে এই সময় অনতিদূরে গড়ের বাদ্য শুনিয়া তাহাদের বিশ্রাম মাথায় উঠিল।ফের ওস্তাদের সানাইয়ের সাথে বাকিরা পোঁ ধরিল।

শণ্খধ্বনির সহিত প্রদীপের আলোয় ভারতীর জননী ,অপূর্বর ভাবী শাশুড়ি তাহাকে বরণ করিল। দুই গালে পান বুলাইয়া দিল।একটি ক্ষীরের মিষ্টান্ন ও জল দিল খাইতে।হবু জামাই দেখিতে সকলেই সেই স্থানে ভিড় করিল।

বরযাত্রীরা অভ্যর্থনার অপেক্ষায় অশ্বশকটেই বসিয়া ছিল ।তারক মাস্টার স্বয়ং নিজে গিয়া জোড়হস্তে তাহাদের অভ্যর্থনা করিলেন। তাহারা শকট হইতে নামিল।

একে একে মহিলারা তাহাদের প্রত্যেককে গোলাপ ফুলের তোড়া ও চন্দনের ফোঁটা কপালে লাগাইয়া স্বাগত জানাইল।ফোঁটা দিতে গিয়া ইচ্ছা বা অনিচ্ছায় তাহাদের স্তন কিংবা জংঘা বরযাত্রীদের হস্ত স্পর্শ করায় বরযাত্রীরাও পুলকিত হইল।অতঃপর রমণীগণ তাহাদের ভাঙ অথবা কেওড়া গোলাপজলের সরবত পরিবেশন করিতে লাগিল।

রমণীদিগের মধ্যে এক হস্তিনী প্রকৃতির নারী ছিল । তাহার কুঞ্চিত কেশদাম,সুগোল আংশিক প্রকাশ্য স্তনদ্বয়,পুরু ওষ্ঠ,ভারী নিতম্ব,গৌর বর্ন ধনঞ্জয়কে আকৃষ্ট করিল।ধনঞ্জয় সমুখের একটি কেদারায় বসিয়া ইঙ্গিতে তাহাকে কাছে ডাকিল।

রমণী ভাঙের সরবত লইয়া নিকটে অসিতেই ধনঞ্জয় তাহাকে নিজ কোলে বসিতে বলিল।ধুতির উপর দিয়া ধনঞ্জয়ের উত্থিত লিঙ্গ তাহার নজরে পড়িয়াছিল ।তাই ধনঞ্জয়ের উদ্দেশ্য বুঝিতে পাড়িয়া সে শাড়ির পিছনের প্রান্তভাগ নিতম্ব ছাড়াইয়া কোমর পর্যন্ত উন্মচন করিয়া ধনঞ্জয়ের ক্রোড়ে বসিয়া পড়িল।পিছন হইতে ধনঞ্জয়ের দৃঢ় লিঙ্গটি সাথে সাথেই তাহার যোনী মধ্যে প্রবেশ করিল।

উপস্থিত নারী পুরুষের কাহারো কাহারো সে দিকে নজর গেলেও তেমন মনোযোগ দিল না। বিবাহ উৎসবে এমন ঘটনা তো সর্বত্রই ঘটে।

ধনঞ্জয় কহিল,”এ বিয়ে বাড়িতে তোমার মতো সুন্দরী তো একটিও দেখলুম না।কি নাম তোমার? তুমি আমাদের বৌমার কে হও?”

রমণী হাসিয়া উত্তর দিল “আমার নাম রাধা,আমি সম্পর্কে ভারতীর মামী।”

ধনঞ্জয় বলিল,”আমি কেন ডেকেছিলাম তুমি বুঝতে পেরেছিলে?”

রমণী কহিল,”প্রথমে বুঝিনি,তারপর সামনে এসে আপনার ল্যাওড়াটি দেখে আমারও গুদে জল এসে গেলো ।”

ধনঞ্জয় হাসিয়া বলিল,”রতনে রতন চেনে কি বলো?”

রমণী বলিল
“আপনার সাহস কিন্তু মন্দ নয়।এ বযেসেও ছেলে ছোকরাদের মতই শখ রয়েছে।”

ধনঞ্জয় বলিল,
“কেন ছেলে ছোকরাদের চেয়ে আমার ল্যাওড়াটা কি খারাপ?”

রাধা লিঙ্গটি যোনীতে রাখিয়া কোমর নাড়াইতেছিল ।এইবার নাড়ানোর বেগ বাড়াইয়া দিয়া বলিল,
“কতদিন পর চুদছেন তাহলে?”

ধনঞ্জয় চোদার সাথে সাথে রাধার স্তনদুইটি মর্দণ করিতেছিল।
রাধা বলিল,
” মাই দুটো তো টিপে টিপে ঝুলিয়ে দিলেন।আমার ভাতার কখনো এভাবে অসভ্যর মাই টেপে না।”

ধনঞ্জয় বলিল
,”মাগীদের মাই টিপে লাল করে ব্যথা না লাগালে আর টেপা কি? আরো জোরে মাজা নাড়া মাগী।”

রাধা বেগ আরো বাড়াইয়া দিয়া হাসিয়া বলিল,
“সত্যি,এ বযেসেও আপনার দম আছে ।”

“দমের আর কি দেখলে।আমার তো রোজ প্রায় একটা করে মাগী চাই ।পুরুষ মানুষ না চুদে থাকবে,তাকি হয়?বিয়ের সময় চোদ্দটা মাগী পেয়েছিলাম।তাদের এখনো ডাকি।হপ্তা ভর আমার কাছে থাকে।ঘুরিয়ে ফিরিয়ে তাদের চুদি।কারো কারো পোঁদও মারি।তবে তোমাদের এখানে থাকা আমার ছোট শালিটীকে চোদার সুযোগ তেমন পাই না।ওকে চুদতে মজা।কিন্তু সে তো শ্বশুর বাড়ি কোথাও যেতেই চায় না। আর আমার বৌটি আবার একদম উল্টো, মোটেই চোদাতে চায় না। গুদ শুকিয়ে শালীর আমশী হয়ে গেছে।”

“বাড়িতে আর কে আছে আপনার?” রাধা বলিল।

“ছেলে,বৌমা,মেয়ে।বৌমারও মাই টিপেছি,গুদ টিপেছি। তাকেও চোদার ধান্দায় আছি গো।একদিন ঠিক চুদে দেব।”

রাধা বিস্মিত হইল।কহিল,”আর মেয়ে আপনার ছোট বুঝি?”

“না না,সেও বিবাহযোগ্যা । তার মাইগুলো বেশ ডাঁসা, শাড়ির উপর দিয়ে দেখেছি।গুদ দেখিনি বটে।তবে বিয়ের আগে ঠিক দেখে নেব।”

রাধার এতক্ষণে দুইবার জল খসিয়াছে ।এইবার ধনঞ্জয় প্রবল বেগে কয়েকটি তল ঠাপ দিয়া রাধার যোনী মধ্যে বীর্যপাত করিল।
অতঃপর রাধা বিবাহ স্থলের ধনঞ্জয় যাইতে অনুরোধ করিয়া নিজে প্রস্থান করিল।
জয়া ও সর্বজয়ার পুত্রদ্বয় বয়সে নবীন বলিয়া অন্য বরযাত্রীরা তাহাদের তেমন গুরুত্ব দিতেছিলো না।সন্ধ্যা হয় হয় দুই ভাই অভ্যর্থনাস্থল হইতে বাহির হইয়া অদূরে পুষ্করিণীর ঘাটে গিয়া বসিল।
এই সেই পুষ্করিণী,মৎস শিকার করিতে গিয়া যেখানে অপূর্ব ভারতীর প্রেমে পড়িয়াছিল ।কিছুক্ষণ দুই ভাইতে পুষ্করিণীতে ঢিল ছুড়িবার প্রতিযোগীতা চলিল।,অন্ধকার হইলে ভাতৃদ্বয় ফিরিয়া আসিয়া দেখিল,অভ্যর্থনাস্থল ফাঁকা।কেবল দুইজন কলিঙ্গবাসী মধ্যবয়সী রমণী কিছু গোছগাছ করিতেছে ।
বালকেরা অনুমান করিল বিবাহ অবশ্যই শুরু হইয়া গিয়াছে। জয়ার পুত্র রমণীদের সম্মুখে গিয়া কহিল “আমরা বিয়ে দেখব মাসি।”

শুনিয়া এক রমণী হাসিয়া পাশের রমণীকে কনুই দিয়া ঠেলা দেওয়ায় সে রমণীও হাসিয়া উঠিয়া বলিল,
” দেখিবি দেখিবি,নিস্চয় দেখিবি।এখানে হবনি,সে পটে চল।
“রমণীদের পিছে পিছে তাহারা একটি ফাঁকা ঘরে যাইতেই রমনীরা বালকদের সম্মুখে নিজেদের শাড়ি কোমরের উপর তুলিয়া কোমরটি সামনের দিকে ঠেলিয়া পা দুটি সামান্য ফাঁক করিয়া দাঁড়াইল।
(প্রকৃত পক্ষে ওড়িয়া ভাষায় যোনীকে বিয়া বলা হয়।রমনীরা বালকদের “বিয়ে” কেই বিয়া ভাবিয়াছে সে হেতু তাহাদের যোনী প্রদর্শন করিয়াছে।বিবাহ অনুষ্ঠানে এমন অশ্লীল রসিকতা তো হইয়াই থাকে।)
চক্ষুর সম্মুখে দুইটি যোনী দেখিয়া তাহাদের তো যুগপত আনন্দ ও বিস্ময়ের শেষ রহিল না।ইতিপূর্বে তাহারা কেহ প্রাপ্ত বয়স্কা রমণীদের যোনী দেখে নাই ।কম্পিত কণ্ঠে তাহাদের মধ্যে একজন বলিল,
“আমরা তো বড়দাদার বিয়ে দেখতে চেয়েছি।তোমরা তোমাদের গুদ দেখাচ্ছো কেন?”
তাহারা কি বুঝিল কে জানে ,কহিল
,” মোর গোপাল,দেখ দেখ,তুমকু মার বিয়া দেখি নেও।ভাল লাগিলা তো?”
বালকেরা এইবার সাহস করিয়া রমণীদের স্বল্প কেশ আচ্ছাদিত যোনী স্পর্শ করিল।কয়েক মুহুর্ত সুযোগ দিয়া ওড়িয়া রমণীরা তাহাদের শাড়ি নামাইয়া দিয়া কপট ক্রোধ দেখাইয়া বলিল,
,”আর হব নি,ঘর জাইকিরি মার বিয়া দেখিবি।”
রাত্রি দশটায় বিবাহ সম্পন্ন হইল।গ্রাম বলিয়াই অনেক রাত্রি মনে হয়। আহারের স্থলে অতিথি অভ্যাগতদের আহার্য পরিবেশীত হইতেছে। তাহার বাহিরে সারমেয় কুলের ভোজ্যের উচ্ছিষ্ট লইয়া মারামারি চলিতেছে।নিচু স্বরে সানাই বাদক এখন সানাইতে ঠুংরির সুর ধরিয়াছে।আর পালঙ্কে অপূর্ব স্ত্রী সহ বন্ধু ও সমবয়সী আত্মীয়দের সহিত বসিয়া আছে ।
শ্যালিকাসমা কিছু যুবতী ও বধু তাহাদের ঘিরিয়া বসিয়াছে।অবিরাম রঙ্গ রসিকতা চলিতেছে।রঙ্গচ্ছলে কোনো কোনো যুবতী হাসিয়া অপূর্বর কোলের উপর পড়িয়া যাইতেছে।কেহ আবার বৌদী সম্পর্ক পাতাইয়া ধুতির উপর দিয়া লিঙ্গে চিমটি কাটিতেছে।
সহসা অপূর্ব নিজের সংযম হারাইল। নিমেষেই লিঙ্গটি দৃঢ় হইয়া যাইতে যুবতীগণ খিলখিল করিয়া হাসিতে হাসিতে ঢালিয়া পড়িল।
একে অন্যকে জামাই বাবাজীবনের উত্থিত লিঙ্গটি দেখাইতে লাগিল।ভারতীও এই দৃশ্য দেখিয়া বিব্রত বোধ করিতে লাগিল।
ততক্ষণে সে স্থলে ভারতীর দিদিমা অর্থাৎ অপূর্বর দিদি শাশুড়ি আসিয়া পড়িয়াছেন।নাত জামাই এর সাথে তাহার স্নেহের সম্পর্ক।অপূর্বর কোলের দিকে তাকাইয়া তিনি যুবতীদের হাসির কারনটি বুঝিলেন।
দুই হাত কোমরে রখিয়া মাথা নাড়াইতে নাড়াইতে কহিলেন,
“ও নাত জামাই,তোর কোলের বাচ্চাটারে সামলে রাখ দেখি।ওসব দেখলি মেয়ে মানুষ ভয় পায় না।মেয়েছেলের গুদ তো দেখিসনি,এই দ্যাখ।”
বলিয়াই নিজের পরিধেয় গরদের শাড়িটি তুলিয়া তাহার কেশহীন যোনীটি প্রকাশ করিয়া দিলেন ।
ভারতী লজ্জা পাইয়া আর্ত কণ্ঠে বলিয়া উঠিল, “)
” এ কি করছো দিদা, যাও এখান থেকে।”
দিদিমা বলিলেন,
“চুপ কর তো ছেমড়ি ।”
তাহার পর অপূর্বর দিকে তাকাইলেন,
“ভালো করে দেখে নে নাত জামাই,এই হলো গুদ।মাগী মানসীর গুদের কি ক্ষমতা জানিসনে তো।দেখতে এমন চ্যাপ্টা পানা হলে কি হবে,মেয়ে মানুষ এর ভিতর সাহেবদের জাহাজও ঢুকিয়ে নিতে পরে।কত রাজত্ব,কত জমিদারী এই গুদে ঢুকে গেছে সে তোর মা ঠাকুমাকে শুধোস ।
আমার নাতণীকে সুখে রাখবি। ভীম লিঙ্গ দিয়ে চুদে আনন্দ দিবি।নইলে নাতণী আমার তোকেও গুদে ঢুকিয়ে নেবে।”
এত চূড়ান্ত অশ্লীল রসিকতায় উপস্থিত সকলে লজ্জিত হইয়া পড়িল।দিদি শাশুড়ি অপূর্বর চিবুক ধরিয়া আদর করিয়া একটি স্বর্ণহার পরাইয়া চলিয়া গেলেন।
এইবার গান বাজনা শুরু হইল।হারমনিয়াম আসিল।তবলা আসিল।ছোটোখাট এক কিশোরী হারমোনিয়মে সুর তুলিল ।
কিশোরীর স্তনদ্বয় ,নিতম্ব,উরু সকলই বয়সের তুলনায় পরিণত। সে গান ধরিল,
“সখী,যৌবনের জ্বালা না পারি বইতে

যৌবনের ভার না পারি সইতে ।

কখন যে কাম চুপি চুপি এসে

মোর বুকে হাত রাখে ভালোবেসে।

যখন ছিল লিচু

সবাই ঘুরতো পিছু পিছু ।

এখন আমার আম

সখী দেখ,কতো আমার দাম।”
গানের মাঝখানে রমেশ সুর করিয়া ফুট কাটিল
“যখন যবে ঝুলে

সখী সবাই যাবে ভুলে।”
হাসির বন্যা বহিল।রমণীকুল কুপিত হইল।ভারতীও ঘোমটায় মুখ আড়াল করিয়া না হাসিয়া পারিল না।গানের বারটা বাজিল।
বলা বাহুল্য কিশোরীটির প্রায় কান্নার উপক্রম হইল এবং জামাইবাবু অপূর্বই তাহাকে ঠান্ডা করিল।
পরদিন সকাল হইতেই সকলের মুখ থমথমে সকলের আদরের ভারতী সকলকে ছাড়িয়া শ্বশুরালায়ে যাইবে।
সেকালে ইচ্ছা হইলেই বধুরা শ্বশুরালায় হইতে পিত্রালয় আসিতে পারিত না।বধূর পিতাকে কন্যাকে নিজ গৃহে লইয়া যাইতে বেয়াইএর অনুমতি লইতে হইত ।কখনো কখনো অনুমতি মিলিতও না।
দ্বিপ্রহরে রমণীদের কান্নার রোল উঠিল।ভারতী কাঁদিতে কাঁদিতে একবার জ্ঞান হারাইল।
পাঁজি দেখিয়া পুরোহিত যাত্রার নির্দেশ দিলেন।

ক্লরিয়োনেট বাজিয়া উঠিল।দিনের আলোতেই বাজি পুড়াইতে শুরু করিল লেঠেলরা ।
যাইবার সময় বরযাত্রীদের সহিত কন্যাপণের রমনীরাও যুক্ত হইয়াছে।কিশোরী দুইটি নাই যদিও।ইহারা ভারতীর শ্বশুরালায় দেখিয়া বৌভাতের দুই দিন পর ফিরিয়া আসিবে।পরে জামাই বাবাজীর প্রয়োজন অনুযায়ী শয্যায় হাজিরা দিবে।
আজ কাল রাত্রি।স্বামী স্ত্রীর এক শয্যার নিদ্রা নিষেধ।আগামী কাল হইতে অপূর্বর যৌন জীবন শুরু হইবে।
তাহার যৌন ক্রীড়ায় রাসমনী না ভারতী কে শিক্ষিকার ভূমিকা নিবে তাহা ঈশ্বরই জানেন।আমাদের সেই সব ভাবিয়া কাজ নাই ।আমরা বরং সুখী দাম্পত্য জীবন কামনা করিয়া তাহাদের আশীর্বাদ করি।

সমাপ্ত

  bangla choti জেদ – 2 | Bangla choti kahini

Leave a Reply