গ্রামীণ নদীচরে মাকে বিয়ে করে তালাকপ্রাপ্ত জোয়ান ছেলে (পর্ব-৮) – মা-ছেলের চুদার গল্প

Bangla Choti Golpo

লেখক – চোদন ঠাকুর

(৮ম পর্বঃ-
বোনের বিয়ে ও মাকে ছেলের বউ বানানো)
—————————

(আগের পর্বে বলা আছে কীভাবে আমি মাকে পর্যায়ক্রমে মা থেকে পূর্ণযৌবনা নারী হিসেবে কামনা করলাম। এ পর্বে মাকে শুধু নারী হিসেবেই নয়, বরং নিজ ছেলের বউ তথা চোদনসঙ্গিনী হিসেবে পরিণতি প্রাপ্তির কাহিনী থাকবে।)

গতরাতের বোনের সাথে আলাপের পরই ঘরের মরদ ছেলে হিসেবে মায়ের প্রতি দায়িত্ব যেন বহুগুণে বেড়ে যায়। কাজে-কর্মের ফাঁকে, মায়ের সাথে ঘনিষ্ঠতার ফাঁকে যখনই সুযোগ পাই মাকে তাড়িয়ে তাড়িয়ে দেখা বা আষ্টেপৃষ্টে জড়িয়ে মায়ের ডবকা দেহের মজা নিয়ে মায়ের দেহে বাড়া ঘষাই হলো আমার জীবনের মুল কাজ। অবশ্য, আমি মানুষ হিসেবে সেই আগের মতই ভালো ছেলেতে পরিণত হলাম। গঞ্জের অসৎ সঙ্গ, মাগীপাড়ায় যাওয়া বাদ দিলাম। তাড়ি, বাংলা মদ গেলা বর্জন করলাম। সোনাপাড়ার সম্ভ্রান্ত ও শিক্ষিত পরিবারের মধ্যবয়সী ভদ্রলোকদের সাথে সখ্যতা জমালাম।

মাকে ছাড়া সপ্তাহে একদিন অল্পক্ষণের জন্যে গিয়ে জমির কাজ সারতাম, আর মাকে দেয়া কথামত (৬ষ্ঠ পর্ব দ্রষ্টব্য)- প্রতি সপ্তাহের যে কোন এক ছুটির দিনে শনি বা রবিবার মাকে সাজিয়েগুছিয়ে গঞ্জে নিয়ে সকাল থেকে রাত অব্দি বেড়াতাম ও ঘরের সব কেনাকাটা, সংসারের বাজার সদাই সারতাম।

আমার বিধবা মাও ছেলের সাথে প্রতি সপ্তাহে গৌরব আগ্রহ নিয়ে গঞ্জে যেত। নিজ হাতে ঘরের সব বাজার করতো। মা-ও আস্তে আস্তে জড়তা কাটিয়ে সোনাপাড়া সমাজে, বাজারে, দোকানে, ভদ্রপরিবারের উঠোনে, সিনেমা হলে নিজের সাঃসারিক মনে কেনাকাটা ও মেলামেশা শুরু করলো, ঠিক যেন মা ঘরের এক, অদ্বিতীয়া ঘরনী। আর আমি তার সোয়ামি, তার ঘরের গেরস্ত পুরুষ মায়ের কথামতো ব্যাগ,সদাই টানি, মাকে কুদৃষ্টি থেকে আগলে রাখি, সংসারের টাকা পয়সা খরচ করি। এভাবে মাস দুয়েক কাটলো।

বলা বাহুল্য – মাকে এদ্দিনে গঞ্জের সব্বাই ঘোষবাবুর সুলক্ষণা, সুন্দরী, বাদশাহী ফিগারের বৌ বা মিসেস ঘোষ হিসেবেই চিনলো। সমাজের চোখে আমার কদরও বেশ উঁচুতে। সবাই জানে – এই ঘোষবাবু ও বৌদি সম্ভান্ত, ধনী পরিবারের লোক, সদ্য বিয়ে থা করেছে। এক বোন আছে দূরে শিক্ষকতা করে। বৌদি বেশ সংসারি ও গোছানো মহিলা। ঘোষবাবুর মত চোদারু, নচ্ছার লোককে নিজের দেহসুধায়, কাম-যৌবনে বশ করে ভদ্রলোক বানিয়ে ফেলেছে!

গঞ্জে কেনাকাটার সময় আরেকটা বিষয় খেয়াল করলাম – মা যেন আমাকে স্বামীর মর্যাদাই দেয়। সবার সামনে আচরনে, কথায়, ব্যবহারে – মায়ের সচেতন প্রচেষ্টা থাকে বৌ হিসেবেই ছেলেকে সঙ্গ দিয়ে সংসারটা নিজের স্বভাবজাত গুছানো কাজে, সামাজিকতার বহরে মানিয়ে নেয়া। সেদিন “মায়ের লক্ষ্মী” দোকানে কেনাকাটার ফাঁকে অমিয়বাবুসহ আরো দুজন ভদ্রলোককে বাসায় নেমন্তন্ন পর্যন্ত করে ফেললো। আরেকটু গুছিয়ে নেই, মাসখানেক পরে হবে বলে আমি সেটা পাশ কাটালাম। তবে, তাদের বাসায় ঠিকই আমাদের জামাই-স্ত্রী হিসেবে নেমন্তন্ন খেতে হলো। সব দাওয়াত শেষেই সবার মুখে একই প্রশংসা – ঘোষবাবুর বউটি যেন সাক্ষাৎ আগুনে পোড়া খাঁটি দেবী! এত সুন্দর কথা, এমন নায়িকাদের মত লম্বা, ভারী, সেক্সি দেহের তন্বী মহিলা পাওয়া ভাগ্যি! একেবারে আদর্শ, সম্ভ্রান্ত গৃহবধূ।

মায়ের সুনিপুণা রুপে গুণে গর্বিত আমি। বাসায় ফিরে মা ছেলে আচরনে গেলেও বাইরে জগতে আমরা মিস্টার ও মিসেস ঘোষ। মাস দু’য়েক কাটানোর পর এই পরিচয়ে মাও বেশ স্বচ্ছন্দ। এমনকি সিনেমা বা মেয়েলি স্যানিটারি ন্যাপকিনের টিকেটেও মা তার নাম লিখে – “মিসেস ঘোষ, তেলেপাড়া।”

এভাবেই দিন কাটছিলো। দিনে কৃষি করি। দুপুরে মা খাবার এনে নিজে ও আমাকে একি প্লেটে খাইয়ে দেয়। তাপর মাকে রোজকার মত কিছুক্ষণ জড়িয়ে ধ্যাস্টামো করি। মাকে ধামসে তার ৭৩ কেজির রসালো শরীর টিপে হাতিয়ে বাড়ি পাঠাই। রাতেও মাযের হাতে খাই। ঘুমোবকর আগে মাকে জড়িয়ে বোনের সাথে আলাপ। তারপর আরো কিছুক্ষণ মা ছেলে জড়াজড়ি। তারপর যে যার মত ঘুম।

মায়ের সাথে ঘনিষ্ঠতাটা মিস্টতায় পরিণতি পেলেও একটা বিষয় তখনো বাদ ছিলো – মা ছেলে এক খাটে ঘুমোতাম না। বিশাল ৮ ফিট বাই ৮ ফিটের মাঠের মত বড় গদিমোড়া লোহার খাটে মা একাই শুতো। আমি সেই আগের মতোই মাটিতে বিছানা পেতে শুতাম।

অবশ্য বোনের কথামতই রাতে দুজন একখাটে ঘুমোতাম না। বোন আমাকে চুপে চুপে বলেছে – মায়ের তাওয়াটা আরেকটু হিট দিয়ে নে রে দাদা। মা-ও যেন তোকে ছেলে থেকে পুরুষ হিসেবে মেনে নেয় – ‘পরে একসাথে ঘুমোবি। সে চিন্তা আমার। যেদিন একসাথে তোরা শুবি, সেদিনই তোদের খেলা ফাইনাল হবে। আরেকটু সময় নে তার আগে।

খেলা ফাইনাল কী না জানলেও আমকর বুদ্ধিমতী বোনের উপদেশ মানতাম অক্ষরে অক্ষরে। আরেকটা বিষয় রোজ ঘটতে লাগলো – দুপুরে বা রাতে আমার চোখ ফাঁকি দিয়ে মাসিকের ৩/৪ দিন বাদে মায়ের পর্নো দেখে বাথরুমে গুদ খেঁচে নেয়া। মায়ের অপরাধী চোখের ভাষাতেই বুঝতুম, মা এইমাত্র হয় পর্নো দেখেছে বা গুদ খিঁচেছে।

মায়ের অবর্তমানে মায়ের মোবাইল ঘেঁটে বুঝলুম – মায়ের পর্নোর রুচিটা একটু অদ্ভুত। মা কোন বিদেশি পর্নো দেখতেন না, তার সব দেশি ইন্ডিয়ান পর্ন চাই। পর্নের চোদারুদের বয়স হবে – মহিলার বেশি অর্থাৎ তার মতো ৫০ বছর বা ৪৫+ বছরের বয়স্কা নারী আর চোদনসঙ্গী ছেলেটা একটু পরিণত মধ্যবয়সী বা ৩০+ বছরের আমার মত বয়সের কেও। বোনের থেকে পরে শুনেছি – মা নাকি বলে যে ৬০ বছরের বুড়ো ভামদের বা একেবারে কচি ৩০ এর কম বয়সী ছোকড়ারা চোদার বেলায় তেমন ভালো না। অল্পতেই এরা মাল ঝেড়ে দেয়, তার ওপর এরা মায়ের মত পরিপক্ব, নধর, ডাসা মাগীকে দলেমলে ঠিকমতো পূর্ণ তৃপ্তিও দিতে পকরবে না, গায়ে সে জোর পাবে না। তাই, মধ্যবয়সের ৩৫ বছরের জোয়ান ছেলে আর ৪৫+ বছরের মিল্ফ বা রসালো পূর্ণযৌবনা নারীর সঙ্গম দেখেই মা তৃপ্তি পেতো।

বিষয়টা জেনে আমার ভালো লাগলো যে – আমি নিজেও চটি বা পর্নো দেখার বেলায় দেশি ভিডিওতে, দেশি পরিণত দেহের ৫০ বছরের আশেপাশে বয়সের মাগীর চোদাচুদি দেখে হাত মারতাম। আগেই ২য পর্বে বলেছি আমার রুগ্ন তালাক দেয়া বউয়ের থেকে যৌন সুখ না পেয়ে পর্ন বা চটি পড়ে হাত মেরেই দিন কাটাতাম। মাঝে ৬/৭ মাস গঞ্জের মাগী চুদিয়ে সেই অভ্যাস বাদ ছিলো। তবে গঞ্জের বেশ্যাপাড়ায় যাওয়া বন্ধ করায় আবারো আমার চটি পড়ে বা দেশি পর্নো দেখে মাল ঝাড়ার জীবনে ফিরে আসলাম।

মাও বুঝতো আমিও তার মতো মোবাইলে পর্ন দেখি চটি পড়ি। দুজনের পর্নের রুচিও হুবহু এক হওয়ায় একে অন্যের মোবাইল আড়ালে-আবডালে, চুরি করে ঘেঁটে একইরকম অদেখা কালেকশনের পর্নো দেখে সুখ খুঁজতাম যার যার স্বমেহনে।

এভাবেই মা ছেলে ক্রমশ নরনারীর পরিপক্ক জীবন যৌবনে অভ্যস্ত হলেও সম্পর্ককে পরবর্তী বউ-ভাতারের পর্যায়ে তুলতে একটা বারুদ স্ফুলিঙ্গের প্রয়োজন ছিলো, যেটার উপলক্ষ এনে দিলো সেই বোনই। বোন নাকি বিয়ে করেছে!! বোনের হুগলির আরামবাগ কলেজে যাওয়ার তিন মাসের মাথায় এত রাতে ভিডিও কলে বিনা মেঘে বজ্রপাতের মত এই সংবাদ দিলো বোন নিজেই।

বোনের জামাই ওর আরামবাগ কলেজের’ই কলিগ, ভূগোলের শিক্ষক। ছেলের বাড়ি আরামবাগেই। জামাই ওখানকার স্থানীয়, শিক্ষিত পরিবারের সন্তান। টাকা পয়সায় মধ্যবিত্ত। কর্মসূত্রে গত তিন মাসে বোনের সাথে প্রেম। পরিণতিতে সেদিন দুপুরে ছেলের বাসায় ঘরোয়া পরিবেশে কলেজের শিক্ষক-শিক্ষিকাদের উপস্থিতিতে বিয়ে। সেদিন রাতে ফোন দিয়ে বোন নির্বিকার গলায় এসব জানালো।

বোন (ছেলের ফটো ভিডিও কলে দেখিয়ে)- এই তোমাদের জামাই। নাম প্রকাশ চন্দ্র বাড়ৈ, ওরফে প্রকাশ নামে চেনে। বয়সে আমার তিন বছরের বড়, মানে এই ধরো ২৭ বছরের তরুন। দারুন মেধাবী ও ভদ্র ছেলে, পড়ালেখা ছাড়া দুনিয়ায় কিছু নাই। বোনের মতই আরামবাগ কলেজ থেকে গোল্ড মেডেল পেয়ে ফার্স্ট হয়ে সরকারি শিক্ষকতা পেশায় আসা।

বোন বলতে থাকে – বুঝেছো, ওর মেধা আর ভদ্র আচরন ও পারিবারিকভাবে শিক্ষিত পরিবারের সুনামেই ওর প্রেম প্রস্তাবে রাজি হয়ে বিয়েটা করলুম। ওর বাবা মা দুজনেই এই আরামবাগ কলেজের সিনিয়র প্রফেসর। মা-বাবার একমাত্র ছেলে। সারা জীবন আদরে থাকবো গো আমি, মা-দাদাভাইরে।

ছেলের ছবি দেখে যদিও আমাদের মা ছেলে কারোরই পছন্দ হলো না। চোখে চশমা আঁটা, এই অল্প বয়সেই মাথায় টাক। মাথার সামনে, মাঝে কোন চুল নাই। দুপাশে কিছু চুল। মুখে দাঁড়িগোফ নেই আমার মত, ক্লিন শেভ করা। বোনের মতই ছোটখাটো। বোন/বাবার ধাঁচের ৫ ফুট ৩ ইঞ্চির বেঁটে ছেলে। বোনের মতই ফর্সা গড়নের মোটাসোটা নাদুস নুদুস দেহ। দেখেই বোঝা যায় – জগত সংসারে বইপত্রের বাইরে এই ছেলে কিছু জানে না। পড়ুয়া মেধাবী তরুন।

আমি ও মা (একসাথে) – এত টিচ্চি ছেলে বিয়ে করলি? আমরা গঞ্জে তোর পাত্র দেখছিলাম তো সেজুতি!

বোন – ঘোড়ার ডিম করতে। তোমাদের মাথায় ভগবান কোনকালেই আর বুদ্ধি দেবে না বুঝি! দিয়েছে শুধু গতরভরা শক্তি, আর তাগড়া স্বাস্থ্য। বলি তোমাদের শিক্ষিকা, মেধাবী মেয়ের জন্য এমন পাড়াগেঁয়ে মুর্খ ব্যবসায়ী চলবে? আমার জন্য দরকার এমন মেধাবী, শহুরে কেতাদুরস্ত উপযুক্ত ছেলে।

মা – কিন্তু তাই বলে নিজের বিয়ে নিহে করলি রে মুখপুড়ি? কিছুই তো জানালি না আগে। তিন মাস প্রেম করলি সেটাও তো বলিস নি!

বোন – আমি তো যাবজর সময়ই বলেছি, নিজের বিয়ে নিজের পছন্দেই করবো। তোমাদের ও নিয়ে কিচ্ছুটি ভাবতে হবে না। আমার বুদ্ধি তোমাদের দুজনের বুদ্ধির যোগফলের চেয়েও ঢের বেশি।

আমি – সেতো জানি। কিন্তু তাই বলে হঠাত ফোন দিয়ে বিয়ের খবর। আমরা বিয়েতে যাবো না বুঝি? সংসারে আমাদের তুই, আমি আর মা – আর কে আছে আপনজন?

বোন – সেটা ইচ্ছে করেই বলি নাই। কারণ, তোমাদের মা ছেলে হিসেবে না, দাদা-বৌদি হিসেবে আমি শ্বশুরবাড়িতে পরিচয় দিয়েছি।

মা (হতবিহ্বল হয়ে)- মানে? কী বলছিস তুই এসব সেজুতি?

বোন – মানে, আমি বলেছি জগত সংসারে আমজর আছে কেবল এক সাধন ঘোষ দাদা আর তার বৌ কামিনী বৌদি। দাদা আমার চেয়ে ১০ বছরের বড় বা ৩৪ বছর বয়স (সত্যি কথাই বলেছে আমায় নিয়ে)। আর ওর স্ত্রী মানে আমার কামিনী বৌদি হলো দাদার চেয়ে বছর ৫/৬ বছরের বড়, এই ধরো ৪০ বছরের মত বয়স। দাদার এলাকার বড় বোন। প্রেম করে বিয়ে তাদের। বয়সে বৌদি কিছুটা বড় হলেও তাতে দাদা-বৌদির সংসারে সুখ আরো বেড়েছে। এখনো বাচ্চাকাচ্চা নেয়নি। আজ থেকে বছর দশেক আগে দাদা-বৌদির বিয়ে হয়। আরো বলেছি আমরা জন্মসূত্রে উত্তর কলকাতার শোভাবাজরের বাসিন্দা। দাদা বৌদি বিয়ে করে চাষবাস করতে এই বীরভূমের তেলেপাড়ায় সরকারি খাস জমি ইজারা নিয়েছে। মাছের খামারও অাছে দাদা-বৌদির।

মা যেন নিজের অস্তিত্ব তার ছেলের বৌ পরিচয়ে নিজের মেয়ের কাছে বিলীন হতে দেখে অবাকের চূড়ান্ত পর্যায়ে। বাকরুদ্ধ। গঞ্জে মিসেস ঘোষ হতে মায়ের আপত্তি না থাকলেও তাই বলে পেটের মেয়ে তার মাকে বৌদি বানাবে – ব্যাপারটা কোনমতেই হজম করতে পারছে না মা।

আমিও একটু রেগে উঠে বলি – সেজুতি, এসব কী মিথ্যাচার? নিজের মা বেঁচে থাকতে তাকে বৌদি বানালি? ছিহ ছিহ সেজুতি, তোর এতবড় আস্পর্ধা!

বোন – ওসব ছেঁদো কথা রাখ তো সাধনদা। আমি বলেছি আমার জন্মের ১০ বছর পরেই এক রোড এক্সিডেন্টে আমজর বাবা-মা মারা গেছে। সংসারে দাদা বৌদির হাতেই আমি মানুষ। আমি যেন দাদা বৌদির বোন না, যেন তাদের নিজ সন্তান, এতটা ভালোবাসে তারা আমায়। খুশি তো এখন মা? মেয়েকে জামাইয়ের ছোটবোন হিসেবে পেলেও তুমি আমায় মাতৃস্নেহে বড় করেছো। মা না হলেও, মায়ের মতই তোমাকে বলেছি গো! (বলে বোন যেন মায়ের দিকে ইঙ্গিত করে হাসতে থাকে)

বোনের মুখে এমন ছন্নছাড়া, অভূতপূর্ব ঘটনায় মায়ের জবান বিস্ময়ে বন্ধ। কোনমতে মা বলে – পাগলি, অলুক্ষুনে বেটি, কেন বললি এই মিথ্যা কথা? নিজের মাকে বৌদি বানাতে তোর একটুও লজ্জা হলো না, বেলাজ বেশরম বেহায়া মেয়ে? কী দরকার ছিলো এসব মিথ্যাচারের। আমাদের আসল পরিচয় দিতি।

আমিও মায়ের কথায় সায় দিলাম – সেটাই তো, আমরা এখন ধনী ঘরের লোক। এসব বানানো কথা বলার কী দরকার ছিলো বুঝে আসছে না!! ছিঃ তোর এতবড় অধপতন!

বোন এবার স্বভাবসুলভ ফাজলামো ঝেড়ে বেশ সিরিয়াস দেখায়। গলায় শিক্ষিকার মত গাম্ভীর্য এনে আমাদের বোঝায় – বুঝতে পারছি গো মা দাদা কাজটা আমার ঠিক হয়নি। কিন্তু তোরাই ভেবে দেখ – তোদের জামাই বউ পরিচয় না দিলে আর বিকল্প কী বলার ছিলো আমার?

একটু থেমে বোন বিষয়টি খোলাসা করে – দাদার পুরনো প্রভাব প্রতিপত্তিবান শ্বশুরের শেষ কথা ভুলে গেলে? জগতে কখনোই সঠিক পরিচয় দেয়া যাবে না মোদের। সঠিক পরিচয় সোনাপাড়াতেও জানানো নিষেধ। তোমরাই কোনমতে মিস্টার মিসেস ঘোষ সেজে আছো। সেখানে আমাদের আসল পরিচয় কীভাবে দেই?

বোনের যুক্তিবান কথা চলছেই – কী বলবো তবে? মা নলহাটির বিধবা? দাদা নলহাটিতে তালাক পেয়ে ‘স্ত্রী নির্যাতন’ মামলার ভয়ে এখন দেশান্তরি? নলহাটির ঘোষ পরিবার চির নির্বাসনে? এই পরিচয় দিলে প্রকাশের শিক্ষিত পরিবার তো ছাড়, জগতের কোন পরিবার আমার সাথে সম্বন্ধ করবে? জগতের কোন ভদ্র পরিবার এমন সৃষ্টিছাড়া, অলুক্ষুনে মা-ছেলের সংসারের ছোট মেয়ের সাথে বিয়ের প্রস্তাব দেবে? বলো মা বলো, বল দাদা, এমন সত্যিতে জগতে কে আমায় বিয়ে করতো? এমন অভিশপ্ত অতীতের পরিবারে কে জামাই হয়ে আসতো? বলো তোমরা বলো?

বোনের চোখে জল, অশ্রুসিক্ত কন্ঠে বোন বলে- তাই তোমাদের মঙ্গলের জন্য, আমাদের জগতের সবথেকে ভালোবাসার মানুষ মা-দাদাকে চিন্তামুক্ত করতেই এই মিথ্যার আশ্রয়। তাতে সঠিক পরিচয়-ও দেযা লাগলো না, আবার দুজনকেই সারা জীবন একসাথে বৈধভাবে সমাজে উপস্থাপন করতে পারলুম। বলো মা, আমি কী খারাপ করেছি?

মায়ের, আমার চোখেও তথন কান্নার জল টিপটিপ করে পড়ছে। বোনের কথাই আসলে সম্পূর্ণ সঠিক। নিজেদের আসল পরিচয় ঢেকে মা ছেলেকে একসাথে রাখার জন্যই এসব কথা বলেছে। বোনের উদ্দেশ্য মোটেই খারাপ কিছু না, বরং সেটা যৌক্তিক ও বাস্তবসম্মত। আমি ও মা বিষয়টা বুঝতে পারি ক্রন্দনরত চোখেই সম্মতির মাথা ঝাঁকালাম।

বোন তাতে খুশি হয়ে চোখ মুছে আবারো তজর চিরন্তন দুস্টুমিতে ফিরে গেলো – তবে মা, যাই বলো না কেন, একদিক দিয়ে সত্যিই বলেছি। তোমাকে দেখে কেও বলবে গো তোমার বয়স ৫০ বছর। এমন ঘি-দুধ-ডিমের কৃষ্ণকলি সুঠাম ভারী দেহ – তোমার বয়স দেখে ৪০ বছরের বেশি বলবে জগতে কোন পাগলে?! দাদার ওমন মোষের মত দেহের পাশে তোমার দেহ সৌষ্ঠবেই তো পরিণত দাদা-বৌদির জুটি।

ইতিমধ্যে তোমাদের তিন মাস আগের গঞ্জে বেড়ানোর ছবিটা প্রকাশকে, ওর বাবা মা মানে আমার শ্বশুর শাশুড়িকে, কলেজের সব কলিগদের দেখিয়েছি – সবাই তোমাদের প্রশংসা করেছে। বলেচে – তোদের দাদা বৌদির মত এমন মায়াকাড়া জুটি ভু-ভারতে বিরল। সব শিক্ষিত মানুষের প্রশংসা গো মা, তাতে কোন বাজে ইঙ্গিত বা খারাপ নির্দেশ ছিলো না। খোলামনের সুখী পরিবার হিসেবে রায় দিয়েছে সবাই জেনে রেখো।

বোনের এই কথায় আমার আর মায়ের কান্না থেমে তাতে কিছুটা গর্ব ফুটে উঠলো। তবুও মা যেন সব বুঝেও ঠিক সহজ হতে পারছে না – তাই বলে আমার মেয়ের বৌদি এখন আমি! তুই আমার ননদ হবি আজ থেকে! মেয়ে থেকে ননদ! নাহ সেজুতি, এ তুই সারাজীবনের কোন কঠিন পরীক্ষায় ফেললিরে আমায় রাক্ষসী?

বোন চোখ টিপে বলে – হ্যাঁগো আমার মা থুক্কু সুন্দরী যুবতী বৌদিমণি। আমি তোমার দুষ্টু ননদ এখন থেকে। আর তুমি আমার মিস্টি, মা লক্ষ্মীর মত বৌদি। আমার কামিনী বৌদি।

আমি প্রসঙ্গ ঘোরাতে বা মাকে সহজ করতে বলি – হ্যাঁরে সেজুতি, তা তোর জামাই শ্বশুর শাশুড়িকে ভিডিও কলে দে দেখি, উনারা মানুষ কেমন। তোর শ্বশুরবাড়ির ঘর দোয়ারও দেখা নারে।

বোন – এইতো আমার দায়িত্বশীল দাদার মত কথা বলেছিস। এক্ষুনি সবাইকে আনছি। তোরা মা ব্যাটা চোখ মুছে রেডি হ এই ফাঁকে।

বলে বোন তার জামাই প্রকাশ ও শ্বশুর শাশুড়িকে ডাকতে গেলো। আমিও এতক্ষনে মার দিকে চোখ দিতে পারলাম। মায়ের লজ্জারাঙা মুখ দেখে মায়া হলো। কালো মায়ের মুখ ঠেসে আরক্তিম বর্ণ ধরেছে। মেযেকে ননদ হিসেবে হজম করতে সময় লাগবে।

তবে মায়ের স্লিভলেস পাতলা ম্যাক্সির দুধেল নধর দেহ বল্লরের এমন যৌনউন্মত্ততা দেখিয়ে বোনের শ্বশুরবাড়ির লোকেরা ভাবতে পারে সবেমাত্র বোধহয় জামাই বউ চোদাচুদি করে উঠেছে। মাযের গতর ঢাকা দরকার। মাকে সেকথা স্মরন করাতেই মা জিভ কেটে তখুনি দ্রুত আলনা থেকে একটা বড় মোটা কাপড়ের ওড়না মাথায় ঘোমটার মত পেঁচিয়ে নিলো ম্যাক্সির ওপর দিযেই।

তাতে মায়ের মুখ আর গলার কিছু অংশ ছাড়া কামঘন ডবকা পাকা দেহের পুরোটাই মোটা কাপড়ের আড়ালে ঢাকা পড়লো। আমিও দ্রুত খালি গায়ে একটা ফতুয়া পড়ে নিলুম। মাকে জড়িয়ে ধরা ছেড়ে ভদ্রমতো খাটের পাশে পাশাপাশি দূরত্ব রেখে বসলুম। দুজনেই চোখ মুছে চুল আচড়ে ফিটফাট হলুম। শিক্ষিত পরিবারের সামনে ভিডিওতে যাচ্ছি। প্রথম দর্শনে যেস তারা গেঁয়ো ভুত না ভাবে আমাদের।

একটু পরে বোন তার ভিডিও কলের পর্দায় তার জামাই প্রকাশ, ও তার শ্বশুর শাশুড়িকে নিয়ে ফিরে আসলো। মোবাইলটা বুকশেলফে রেখে তার সামনে সোফায় চারজনে বসলো। আমার ৫ ফুটের ছোটখাট, ফর্সা তুলতুলে খুকী চেহারার বোনের পাশে মানানসই ৫ ফুট ৩ ইঞ্চির জামাইটা। মাথায় টাক চোখে চশমা হলেও দেখতে খারাপ না। বোনের পাশে বেশ সুন্দর লাগছে।

জামাইয়ের সেরা বিষয় হলো তার নম্র, ভদ্র ব্যবহার। আমাকে বউয়ের বড় দাদা হিসেবে ও মাকে বৌদি হিসেবে যারপরনাই সম্মান, নমস্কার ও শ্রদ্ধা জানালো। এত বিনীত, শান্ত স্বভাবের মিষ্ট ভাষী সৎচরিত্রের ছেলে এ সমাজে বিরল। বোন খুব ভালো সম্বন্ধই করেছে ভেবে নিশ্চিন্ত হলুম।

বোনের শ্বশুর শাশুড়ি বেশ বয়সী মানুষ। দুজনেই হয়তো ৬০ এর উপরে বয়সে। দুজনের চেহারাতেই শিক্ষকসুলভ গাম্ভীর্য। দুজনের চোখেই চশমা। শ্বশুরেন চুল ধবধবে সাদা হলেও শাশুড়ীর কাঁচাপাকা মেশানো চুল। কথাবার্তায় বুঝলুম কলকাতার প্রেসিডেন্সি কলেজে শ্বশুর শাশুড়ি ক্লাসমেট ছিলেন। বোন জামাইয়ের মত তাঁদেরও প্রেমের বিয়ে। কথা বার্তায় খুবই মার্জিত, বিনয়ী পরিচয়। কলকাতার সেরা পরিশীলিত স্বরে পরিস্কার বাংলায় আমাদের কুশলাদি নিলেন।

মা-ও দেখি এমন সুন্দর পরিবারে বোনের বিয়ে দেখে খুশি। হেসে হেসে খুশিমাখা কন্ঠে বলে – তা বেয়াই বেয়াইন মশাই, আমাদের তো ছেলেপুলে নেই, দেখতেই পারছেন। আমার ননদ-ই (নিজের মেয়েকে ননদ বলাতে আমি ও বোন মুখ টিপে হাসলুম একটু সবকর অলক্ষ্যে) আমাদের মেয়ের মত। বড্ড ভালো মেয়ে। পড়ালেখা ছাড়া সংসারের কোন আঁচ ওতে সারা জীবনেও ছুঁতে দেই নি। আমাদের মিষ্টি ননদকে আপনারা ঘরের বউ না, বরং নিজের মেয়ের মত দেথে শুনে রাখবেন – এই আমার অনুরোধ।

বোনের শ্বশুর শাশুড়িও মাকে, আমাকে কথা দিলো যে আমাদের চেয়েও যত্ন আত্তিতে রাখবে সেজুতিকে। হঠাত করে আজ বিয়ে হওয়ায় আমাদের আশীর্বাদ চাইলেন। বললেন নববিবাহিতা জামাই বউ আজ থেকে একসাথে শ্বশুর বাড়িতেই থাকবে। বোনের আর কলেজের টিচার হোস্টেলে থাকার দরকার নেই।

আমি বেশ খুশি হলুম। আমার একমাত্র বোন পরিবারে থেকে মানুষ। তিন মাস পরে আবজরো পরিবারে উঠতে পারলো। সেটাই উত্তম। জামাইকে বললাম – তুমি আমার বাবা-মা হারা বোনটাকে দেখে রেখো। ভগবানের কৃপায় আমাদের সম্পদ জমিজমা অনেক, সে প্রায় ৫৪ বিঘা ধানি জমি। যখন যা লাগবে বলো, আমি পাঠিয়ে দেবো।

জামাই দেখি সেসবে মোটেও রাজি না। আদর্শ শিক্ষিত ছেলে। বৌয়ের শ্বশুরবাড়ির কিছুই নেবে না। সেটা নাকি যৌতুক। যৌতুত বিরোধী আদর্শের প্রকাশ দৃঢ় স্বরে বললো – ধন্যবাদ দাদা, বৌদি। আমজর সেসব কিছুই লাগবে না। আপনার ছোটবোনকে আমি
জীবনের চেয়ে বেশি ভালোবাসি। ওকে ভালোবেসে সুখী রাখাই আমার শ্রেষ্ঠতম সম্পদ, আর কিছুই চাইনে জগতে।

এভাবে মা আর আমার সাথে আরো বেশ অনেকক্ষণ আলাপে আমাদের দুই পরিবারের সম্পর্ক বেশ আন্তরিক হয়ে উঠলো। ঠিক হলো – আগামী পরশুদিন শনিবার দুপুরে তারা চারজনে হুগলীর আরামবাগ থেকে নিজেদের প্রাইভেট কারে সরাসরি বীরভূমের সোনাপাড়া বাজারে আসবে। সেখানকার সবথেকে বড় হোটেলে আমি উনাদের নেমন্তন্ন করলুম। দুটুরে খেয়ে দুই পরিবার সেখানেই গল্প গুজব করে রাতের খাবার খেয়ে সোনাপাড়া থেকেই উনারা আবার আরামবাগ ফিরবেন। বোনের শ্বশুর শাশুড়ি বা জামাই কেও-ই সাঁতার পারে না, তাঁদের পানিভীতি আছে। তাই নদী পেরিয়ে এপাড়ে তেলেপাড়ায় আসবেন না। সোনাপাড়া থেকেই বিদেয় নেবেন।

এভাবে আলাপ পরিচয় শেষে আমরা বিদায় নিলাম। বিদায়বেলায় বোনের শাশুড়ি একটা বিষয় তুলে ধরলেন। আমাকে ও মাকে বউমার দাদা-বৌদি হলেও বয়সে ছোট বলে উনারা স্বামী স্ত্রী আমাদের তুমি করে বলছিলেন। মাকে উদ্দেশ্য করে বললেন – কামিনী, তোমাকে আমার বেশ মনে ধরেছে। এযুগের বউ হলেও তোমকর মাথায় সিঁদুর নেই, গলায় মঙ্গলসূত্র-ও দেখছি না।

এই সেরেছে! তাড়াহুড়োয় মা ছেলের দাদা-বৌদি সাজে এই খুঁতটা তো চোখে পড়েনি। আমার বিধবা মাতো আজ থেকে সেই ১২ বছর আগে বাবা মারা যাবকর পর থেকেই ওসব সিঁদুর-মঙ্গলসূত্রের পাট চুকিয়েছে। সেটা তো আর বোনের শ্বশুর শাশুড়ি জানেন না! কিন্তু এখন উপায়। বিবাহিতা বাঙালি হিন্দু রমনী সিঁদুর-মঙ্গলসূত্র ছাড়া থাকা তো বিরল ব্যাপার বটে!

তবে শাশুড়ি মায়ের ভ্যাবাচেকা মুখ দেখে আনন্দ পেলো বরং। খুশি মনে বললেন – কামিনী শোন, আমি সারাজীবন নারীজাগরণ নিয়ে গবেষণা করেছি। আসলে বউ হলেই এসব সিঁদুর-মঙ্গলসুত্রের বাঁধনে মেযেদের জীবন বাঁধাটা নিরর্থক। নারী পুরুষের বিবাহিত পবিত্র সম্পর্কের গাঁথুনি আসে তাদের একাস্তই নিজস্ব ভালোবাসায়। তুমি এসব লোকদেখানো আচার মানো না দেখে বেশ খুশি হলুম। আমিও দেখো এসব সিঁদুর-শাখা পগি না। মনের মিলই আসল মিল। (এরপর ইংরেজিতে ঝরঝরিয়ে বললেন) internal love between a man and a woman is heavenly, glad to see you as a happy lovingly couple.

আমাদের মত মুর্খ মা ছেলে ইংরেজি না বুঝলেও বলকর ধরনে বুজলাম আমাদের সুখী দাম্পত্যের তারিফ করছেন খোলামনে। তাই সন্তুষ্ট চিত্তে মা আমি উনাদের বিনীত প্রণাম জানিয়ে আশীর্বাদ নিলাম। উনারাও প্রানখুলে আমাদের শুভকামনা জানিয়ে ভিডিও কল সমাপ্ত করলেন। বোন শেষে আমাদের ভিডিওতে মাথা নুইয়ে প্রণাম করে তার নববিবাহিতা জীবনের সুখের জন্য আশীর্বাদ চাইলো। বোনের চোখে আবারো সেই সুখের কান্না। সেটা দেখে আমি আর মাও বোনকে নতুন জীবনের কল্যাণ কামনা করে কেঁদে দিলাম। ওভাবে কান্নাবিজরিত ভাবেই সেদিনের ভিডিওকল শেষ হলো।

ভিডিও কল শেষে ওভাবেই ঘেমটা জড়িয়ে স্তব্ধ বসে রইলো। আমিও চুপচাপ মায়ের পাশে বসা। দু’জনেই বোনের স্মৃতিতে আকুল। সেই ছোট্ট বোনকে আমরা মা ব্যাটায় কত কষ্টে কত সযতনে কোলে পিঠে করে মানুষ করেছি। সেই বোন আজ আমাদের ছেড়ে প্রথমে সেই সুদুর হুগলীতে চাকরি নিলো, এখন বিয়েও করে অন্যের ঘরনি। এটা যেমন আনন্দের তেমনি দুঃখের। মাকে জড়িয়ে কিছুক্ষণ বসে থাকলুম। পরে ফিসফিস করে বললাম – রাত হয়েছে মা, যাও শুয়ে পড়ো। পরশুদিন নতুন বেয়াইরা আসবে, গঞ্জে ম্যালা কাজ, ম্যালা কেনাকাটা। দুজনে মিলেই তো সব করটো। রাত জাগলে শরীরে কাজের বল পাবে না। চলো ঘুমাতে যাও মাগো।

মা বললো – তুই শুয়ে পড় আমি একটু পরে শুবো।

আমি আর কথা না বাড়িয়ে মাকে বিছানায় রেখে মেঝেতে পাতা নিজের বিছানাতে শুয়ে পড়লাম। কান্নাকাটির ফলেই কীনা ঘুমে চোখ জুড়ে এলো। এভাবে হয়তো একঘন্টা ঘুমিয়েছি। স্বপ্নে দেখলাম – বোন বাড়ি এসেছে। মাকে বৌদি বৌদি করে ডাকছে। মায়ের মুখে ঘরের বউসুলভ রাঙা হাসি। ঘুমের ঘোরেই মাকে ভেবে বাড়াটা কেমন চাগিয়ে উঠলো লুঙ্গির তলে। বাড়ার ক্ষীর নামাতে হবে। ঘুমটাও হঠাত ভেঙে গেলো।

দেখলাম, হারিকেনের আবছা আলোতে মা আমার মেঝেতে পাতা বিছানার পাশে দাঁড়ানো। ঠায় দৃষ্টিতে আমার সটান খাড়ানো লুঙ্গির তলের এক ফুটি যন্ত্রটা দেখছে। আমি চোখ মেলতেই মা যেন দৌড়ে দরজা খুলে বারান্দায় গিয়ে বারান্দার খুঁটি ধরে দাঁড়ালো। রাত জেগে এই নিশুতি তক্ষক ডাকা রাতে মা আবার বাড়া দেখছে কেন?

আমিও উঠে দাঁড়ালাম। বারান্দায় গিয়ে মাকে পেছন থেকে জাপ্টে জড়িয়ে ধরলাম। এলোচুলের আটপৌরে মায়ের স্লিভলেস পাতলা সবুজ ম্যাক্সির ওপরে মায়ের পেটে পেছন থেকে দুহাত রেখে মাকে শরীরের সাথে চেপে ধরলাম। আমার বাড়াটা তখন শান্ত, তবে সেটা মায়ের বিশাল তানপুরার খোরের মত পাছার দুই দাবনার ফাকে সেধোনো। বিষন্ন মেয়েহারা মাকে সান্তনা দেয়ার জন্য আমার পুরুষালো পেটানো শরীরটাকেই ব্যবহারের সিদ্ধান্ত নিলাম। রাত তখন কত জানি না।

মাকে পেছন থেকে জড়িয়ে ধরেই মাযের চওড়া কামাতুর কাঁধের মিষ্টি গন্ধ শুকতে শুকতে মায়ের কানে কানে বললাম – কিগো আমার লক্ষ্মী মা, ঘুম আসছে না বুঝি?

মা (মাথাটা হেলিয়ে ডানে বেঁকিয়ে বলে) – নারে সোনা ছেলে, খালি বিছানায় তোর বোনের কথা মনে পড়ছে রে। তোর বোনকে এভাবে কত রাত বুকে চেপে ঘুমিয়েছি। সেই মেয়েটা আজ অন্যের বুকে শুয়ে আছে ভাবতেই কেমন বুকটা খালি খালি লাগছে।

আমি পেছন থেকে মাযের ঘাড়ে,এলো চুলের গভীরে নাক ডুবিয়ে মায়ের নিশিরাতের কামজড়ানো শরীরের সুধাপানে মগ্ন। মাকে শরীরে পিষ্ট করে মায়ের সুবিন্যস্ত পিঠ, মাজা, পাছা নিজের বলশালী শরীরে চেপে রেখে বললুম – তোমার মেয়ে নেই তো কী হয়েছে, জোয়ান ছেলে তো আছে। আমিই নাহয় আজ থেকে বিছানায় তোমাকে সঙ্গ দেবো। বোনের মত আমাকে বুকে চেপে ঘুমোতে পারবে না তুমি, মিষ্টি মা আমার?

মা ঘুরে দাঁড়িয়ে আমার সামনাসামনি হলো। আমাকে তার ভারী দুহাতে গলা পেঁচিয়ে বললো – আমার সোনা বাচ্চাটারে, তোর মত জোযান ছেলেই তো আমার সব। ছেলেবেলায় কত রাত মায়ের বুকে মাথা রেখে শুয়েছিস। বড় হয়েই না আলাদা খাটের বাহার ধরেছিস তুই।

আমি – আমার মেঝের খাট আজ থেকে বন্ধ। আমজর মিষ্টি মায়ের শরীরের সোঁদা মাটির গন্ধে বিভোর হয়েই এখন থেকে ঘুমোবো।

মা – এই কথাটা আগে বুঝিস নি বোকারাম। তোর বোন যাবার পর গত তিন মাস শুধু শুধু মাটিতে শুয়ে কষ্ট করলি। এতবড় ৮ ফুটের খাটে তোর একলা মাকে রেখে নিজে দিব্যি নাক ডেকে ঘুমালি।

আমি – ভুল হয়েছে গো মা। আসলে তোমার সাথে শরীর চেপে ঘুমোলে যদি রাতে অন্য কিছু হয়ে যায়, তুমি যদি খারাপ ভাবো আমায়। একটু আগেই তো বুঝলে লুঙ্গি কীভাবে তাবু খাটিয়ে থাকলো।

মা সস্নেহে আমার মাথায় হাত বুলিয়ে বলে – ওরে আমার কালামানিক যাদু সোনা, এই নিঝুম নদীচরে তোর মাকে জড়িয়ে ধরলে আমারও তো ভালো লাগবে রে খোকা। আর তোর মত সুপুরুষ ছেলের খিদে আমি বুঝি। আমি তো মা। সেসব ঠিক সামলে নেবো, তাছাড়া তোর ওসব ভয়ের কোন কারনও নেই। মাযের আদরে ওসব বাজে স্বপ্ন আর দেখবি না কখনো। চল এখন আমাকে বিছানায় নে, চল শুয়ে পড়ি।

মাযের একথা শুনে মাকে আমি বলশালী দেহের এক ঝটকায় মায়ের ৭৩ কেজি ওজনের ভারী পাঁঠীর মত লদকা দেহটা একটানে কোলে তুলে নিলুম। জমির দুই মনি বস্তা টেনে অভ্যাস। তাই মাযের ভারী দেহ কোলে নিতে তেমন বেগ পেতে হলো না। একহাত মাযের পিঠে, আরেক হাতে মায়েন হাঁটুর ভাজে রেখে মায়ের পাছাটা দুই হাতের ফাকে ঝুলিয়ে মাকে কোলে করে বিছানার পানে রওনা দিলুম। মা একহাতে আমার গলা পেঁচিয়ে ধরে অন্য হাতে চওড়া পেশীবহুল বুকে রেখে আমার কাঁধে মুখ গুঁজলো।

মাকে ওভাবে কোলে করে নববিবাহিতা স্ত্রীর মত নিয়ে হেঁটে হেঁটে বিশাল গদিআঁটা বিছানার ঠিক মদ্যিখানে শুইয়ে দিলুম। হারিকেন পুরোপুরি নিভিয়ে দিলাম। চারপাশের চারটে খোলা জানালা গলে চাঁদের উজ্জ্বল আলো আসছে। পরশুদিন বোধহয় পূর্নিমা। আজ থেকেই এই বিরান প্রান্তরের নিশুতি নির্জন রাতে সেকি চাঁদের খেলা।

মাকে শুইয়ে মায়ের পাশে আমিও শুয়ে পড়লুম। ডানে ঘুরে একপাশে কাত হয়ে মাকে সাটাঙ্গে, সর্বশক্তি দিয়ে বুকে চেপে নিলুম। মাযের লাউয়ের মত দুধগুলো চিড়ে চ্যাপ্টা হচ্ছে আমার নগ্ন বুকের বলশালী চাপে। মাও তার বামে ঘুরে একপাশে কাত হয়ে নিজের পুরুস্টু দেহটা তেজী ছেলের কোলে মেলে ধরলো।

মা তার ম্যাক্সিখানা গুদ পর্যন্ত তুলে একটা ভারী উরুসহ পা তুলে দিলো আমার পায়ের ওপর। আমিও লুঙ্গিটা কোমরে গুটিয়ে মায়ের ভারী পায়ের তলে নিজের বাম পা-টা মায়ের আরেক গোবদা পায়ের রানের চিপায় তুলে দিলাম। মাকে এভাবে জড়াজড়ি করে ধরায় মা আমার গলায় মুখ গুঁজে বুকে মাথা দিয়ে নিশ্চিন্তে শুয়ে চোখ বুজলো। আমি মায়ের কালো চওড়া কপালে সিঁদুর যেখানে দেয়, সেই স্থানে একটা ভেজা লালাসিক্ত চুম্বন দিয়ে মাকে বুকে চেপে মাযের চুলে-মাথায় মুখ ডুবিয়ে ঘুম দিলাম।

স্বামী স্ত্রীর মত জড়িয়ে নিশ্চিন্তে নাক ডেকে ঘুমানো এই নারী পুরুষকে দেখে স্বয়ং ভগবান-ও যেন খুশি হলেন। নদীচরের নাম না-জানা ঘরের কোনে, জগতের শেষ প্রান্তের মনুষ্যহীন এই চাঁদের আলোমাখা পরিবেশে মা ছেলে যেন সুখের নতুন দিগন্ত খুজে পেলো। যার অনেকটা শারিরীক, অনেকটা মানসিক, বাকিটা শুধুই প্রেমময় ভালোবাসার।

————————–(চলবে)—————————

  শয়তানের পুজো | BanglaChotikahini - New Bangla Choti

Leave a Reply